র‍্যাঙ্কিংয়ে পিছিয়ে পড়লেন কোহলি, প্রথম তিনে জো রুট

অনলাইন ডেস্ক

র‍্যাঙ্কিংয়ে পিছিয়ে পড়লেন কোহলি, প্রথম তিনে জো রুট

চেন্নাই টেস্টে ইংল্যান্ডের কাছে হারের ফলে শুধু আইসিসি ওয়ার্ল্ড টেস্ট চ্যাম্পিয়নশিপ তালিকাতেই ভারতকে পিছিয়ে যেতে হয়নি, বরং প্রভাব পড়ে কোহলিরদের ব্যক্তিগত টেস্ট ব়্যাঙ্কিংয়েও।

বোলারদের তালিকায় ইতিবাচক পরিবর্তন চোখে পড়লেও ব্যাটসম্যানদের ব়্যাঙ্কিংয়ে পিছিয়ে যেতে হল বিরাট কোহলি, চেতেশ্বর পূজারাদের।

আইসিসির সদ্য প্রকাশিত টেস্ট ব়্যাঙ্কিং অনুযায়ী ব্যাটসম্যানদের তালিকায় বিরাট কোহলি পিছিয়ে গেলেন একধাপ। গতবার বিরাটকে চার নম্বরে ঠেলে দিয়ে তিনে উঠে এসেছিলেন মার্নাস ল্যাবুশেইন।

এবার জো রুটের উত্থান পিছিয়ে যেতে বাধ্য করল কোহলিকে। রুট দুই ধাপ উঠে এসে পাঁচ থেকে তিন নম্বরে চলে এসেছেন। কোহলি পিছলে গিয়েছেন চার থেকে পাঁচে। ল্যাবুশেইন তৃতীয় স্থান থেকে চার নম্বরে নেমে গিয়েছেন। প্রথম দু'টি স্থানে আগের মতোই আছেন কেন উইলিয়ামসন ও স্টিভ স্মিথ।


ট্রাম্পের শয্যাসঙ্গী হওয়া ছিল সবচেয়ে বিরক্তিকর, দাবি পর্নতারকার

ভিয়েতনামের হাতে ধরা অপরূপ সোনালি সেতু


ব্যাটসম্যানদের প্রথম দশে ভারতের অপর প্রতিনিধি চেতেশ্বর পূজারা এক ধাপ পিছিয়ে ৬ থেকে ৭ নম্বরে চলে গিয়েছেন।

অল-রাউন্ডারদের তালিকায় রবীন্দ্র জাদেজা ও অশ্বিন যথাক্রমে তিন ও ছয় নম্বরেই থেকে গিয়েছেন। শীর্ষে রয়েছেন বেন স্টোকস।

news24bd.tv / নকিব

পরবর্তী খবর

‘আলীময়’ এক জয়

অনলাইন ডেস্ক

‘আলীময়’ এক জয়

দুই ম্যাচ টেস্ট সিরিজের দ্বিতীয় ও শেষ টেস্টেও পাকিস্তান  চার আলী ম্যাজিকে  ইনিংস ব্যবধানে জয় পেয়েছে পাকিস্তান।স্কোরকার্ডে পাকিস্তানের পক্ষে নামগুলো পড়ুন। এক শাহিন শাহ আফ্রিদি ছাড়া বাকি সবাই ‘আলি’। আবিদ, আজহার, নুমান, হাসান ‘আলি’ দের এক ম্যাচে পাকিস্তান পেয়েছে দারুণ এক জয়। জিম্বাবুয়েকে হারিয়েছে ইনিংস ও ১৪৭ রানে। গড়েছে বিরল এক রেকর্ডও।

শুরুটা করেছিলেন আবিদ, সঙ্গ দিচ্ছিলেন সাবেক অধিনায়ক আজহার। প্রথম জন দ্বিশতক পেলেও দ্বিতীয়জন থেমেছিলেন ১২৬ রানে। তবে তাতেই ম্যাচের সুরটা বেধে দিয়েছিলেন দু’জনে। পরে নুমান আলির ৯৭-এ ভর করে পাকিস্তান থেমেছে ৫১০ রানে।

জবাবে জিম্বাবুয়ে হাসান আলির তোপে গুটিয়ে যায় মাত্র ১৩২ রানেই। আজ শাহিনের ৫ উইকেট শিকারের মাধ্যমে ইতিহাস গড়েছে পাকিস্তান। নিজেদের টেস্ট ইতিহাসে প্রথমবারের মতো একই ম্যাচে তিনজন বোলারের ফাইফারের নজির গড়লেন তারা। 

প্রথম ইনিংসে ৫ উইকেট নিয়েছিলেন পেসার হাসান আলি। দ্বিতীয় ইনিংসে শাহিন ছাড়াও ৫ উইকেটে পেয়েছেন বাঁহাতি স্পিনার নোমান আলি।

প্রায় ১৫০ বছরের টেস্ট ইতিহাসে মাত্র ছয়বার ঘটল এই বিরল ঘটনা। 

সবশেষ ১৯৯৩ সালে এমন ঘটনা দেখেছিল সাদা জার্সির খেলায়। প্রায় ২৮ বছর পর এবার সেই বিরল ইতিহাসে নাম লেখাল পাকিস্তান। একই ম্যাচে কোনো দলের তিন বোলার ফাইফার নিতে পেরেছেন। 

সংক্ষিপ্ত স্কোর 

টস : পাকিস্তান

পাকিস্তান ১ম ইনিংস : ৫১০/৮ (১৪৭.১ ওভার)
আবিদ ২১৫*, আজহার ১২৬, নোমান ৯৭
মুজারাবানি ৮২/৩, চিসোরো ১৩১/২

জিম্বাবুয়ে ১ম ইনিংস : ১৩২/১০ (৬০.৪ ওভার)
চাকাভা ৩৩, টিরিপানো ২৩
হাসান ২৭/৫, সাজিদ ৩৯/২

জিম্বাবুয়ে ২য় ইনিংস : ২৩১/১০ (৬৮ ওভার)
চাকাভা ৮০, টেলর ৪৯
নোমান ৮৬/৫, শাহীন ৫২/৫

ফল : পাকিস্তান ইনিংসে ও ১৪৭ রানে জয়ী
সিরিজ : পাকিস্তান ২-০ ব্যবধানে জয়ী।

ম্যাচসেরা: আবিদ আলি।
সিরিজসেরা: হাসান আলি।

news24bd.tv/আলী 

পরবর্তী খবর

শ্রীলঙ্কায় দ্বিতীয় সারির দল পাঠাবে ভারত

অনলাইন ডেস্ক

শ্রীলঙ্কায় দ্বিতীয় সারির দল পাঠাবে ভারত

সামনের জুলাইয়ে পাঁচ টি-টোয়েন্ট ও তিন ওয়ানডে খেলতে শ্রীলঙ্কায় দ্বিতীয় সারির দল পাঠাচ্ছে ভারত। বিষয়টি নিশ্চিত করেছেন ভারতীয় ক্রিকেট বোর্ডের সভাপতি সৌরভ গাঙ্গুলি।

নিয়মিত অধিনায়ক বিরাট কোহলি, রোহিত শর্মা, জাসপ্রিত বুমরাহ ও মোহাম্মদ শামির মতো নিয়মিত খেলোয়াড়দের দেখা যাবে না শ্রীলঙ্কা সফরে। সে সময়ে টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনাল ও ইংল্যান্ডের বিপক্ষে পাঁচ ম্যাচের টেস্ট সিরিজ খেলতে ইংল্যান্ডে থাকবেন তারা।

বিসিসিআই সভাপতি সৌরভ গাঙ্গুলি বলেন, ‘শ্রীলঙ্কার বিপক্ষে একটা সীমিত ওভারের সিরিজের পরিকল্পনা করেছি আমরা। ওখানে টি-টোয়েন্টি এবং একদিনের সিরিজ খেলা হবে। ইংল্যান্ডে ওই মুহূর্তে যারা থাকবেন তারা কেউই শ্রীলঙ্কার বিপক্ষে সিরিজে খেলবেন না। পুরো আলাদা একটি দল গঠন করা হবে।’


আরও পড়ুনঃ


বিক্ষোভে বাড়ল ঈদের ছুটি

ফ্রান্সের ইকুইহেন বিচ: উল্টানো নৌকার নিচে বসবাস

ভারতে শ্মশান থেকে মৃতদের কাপড় চুরি, আটক ৭

মৃত্যুর আগে বাবাকে ফোনে জানালেন ধর্ষণের কথা!


সুতরাং নতুন খেলোয়াড়দের নিয়ে গঠিত দলই দেখা যেতে পারে। দলে সুযোগ পেতে পারেন সঞ্জু স্যামসন, শিখর ধাওয়ান, পৃথ্বী শ, রাহুল চাহার, যুজবেন্দ্র চাহাল, ইশান কিশানসহ বেশ কিছু তরুণ। পাশাপাশি টি-টোয়েন্টিতে সুযোগ পেতে পারেন শ্রেয়াস আইয়ার, চেতন সাকারিয়া ও দেবদত্ত পাড়িক্কলের মতো সম্ভাবনাময় তরুণ ক্রিকেটাররা।

news24bd.tv / নকিব

পরবর্তী খবর

বাংলাদেশ-শ্রীলঙ্কা ওয়ানডে সিরিজ

বাংলাদেশ সফরের আগে করোনা বাসা বেঁধেছে লঙ্কান দলে

অনলাইন ডেস্ক

বাংলাদেশ সফরের আগে করোনা বাসা বেঁধেছে লঙ্কান দলে

শ্রীলঙ্কা ক্রিকেট দল আগামী ১৮ মে বাংলাদেশ সফরে আসছে। এই সময়ে তারা তিন ম্যাচের ওয়ানডে সিরিজ খেলবে। এ জন্য অনুশীলনও শুরু করে দিয়েছে প্রাথমিক দল। বাংলাদেশ সফরের আসার আগে করোনা বাসা বেঁধেছে লঙ্কান দলে। দলটির দুই সদস্য কোভিড পজিটিভ হয়েছে। একজন অলরাউন্ডার ধানাঞ্জায়া লাকশান ও ঈষান জয়ারত্নে।

লঙ্কান গণমাধ্যমে জানানো হয়েছে, প্রাথমিক দলে থাকা পেসার শিরান ফার্নান্দো কোভিড পজিটিভ হয়েছিলেন। তবে ৮ মে কোয়ারেন্টিনের সময় ফার্নানাদোর সঙ্গে দেখা হয় এই দুজনের। এরপরই তাদের পরীক্ষা করানো হলে তাদেরও কোভিড পজিটিভ হয়। তবে দুজন চূড়ান্ত দলে থাকবে কী না সেটা নির্ভর করছে কোয়ারেন্টিনের ওপর। কেন না, বাংলাদেশ সফরে আসতে বাকি আর আট দিন। এর ভেতরে করোনা নেগেটিভ হতে হবে এবং মূল দলের জন্য বিবেচনা করা হলে।

news24bd.tv / কামরুল 

পরবর্তী খবর

মা দিবসে যা বললেন সাকিব আল হাসান

নিজস্ব প্রতিবেদক

মা দিবসে যা বললেন সাকিব আল হাসান

আজ বিশ্ব মা দিবস। যার কল্যাণে এই পৃথিবীতে আলোর মুখ দেখা হয় সন্তানের। মায়েদের সম্মানে প্রতি বছর মে মাসের দ্বিতীয় রোববার ‘বিশ্ব মা দিবস’ হিসেবে পালিত হয়ে আসছে। যদিও মাকে ভালোবাসা-শ্রদ্ধা জানানোর কোনো দিনক্ষণ ঠিক করে হয় না, তবুও মাকে গভীর মমতায় স্মরণ করার দিন আজ।

মা দিবসে সোশ্যাল মিডিয়ার মাধ্যমে অনেকেই মায়েদের শুভেচ্ছা জানিয়েছেন। সেদিক থেকে বাদ যাননি বিশ্ব সেরা অলরাউন্ডার সাকিব আল হাসান। আইপিএল বন্ধের পর দেশে ফিরে রাজধানীর একটি কোয়ারিন্টিনে আছেন তিনি। পরিবারকে ছাড়াই দিন কাটছে তার।

আরও পড়ুন


মা কিংবা মন খারাপের গল্প

বাড়িতে যেতে চাইলে হাসবেন-ভয় দেখাবেন, এই আপনাদের বিচার!

পাটুরিয়া-দৌলতদিয়ায় সীমিত পরিসরে চলছে ফেরি, অপেক্ষায় শতশত যাত্রী

নিয়ন্ত্রণ হারানো চীনের রকেট পড়লো ভারত মহাসাগরে


হোটেল থেকেই নিজের সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে একটি ছবি শেয়ার করে বিশ্ব মা দিবসের শুভেচ্ছা জানিয়েছেন। শেয়ার করা ছবিতে দেখা যাচ্ছে সাকিব তার নিজের মায়ের সাথে একটি ও তার স্ত্রী শিশিরের সাথে তার সন্তানদের ছবি পোস্ট করে লিখেছেন-

‘সকল মায়ের জীবন হোক সুখের। সব মায়েদের হাসিতে এই পৃথিবী হোক আরও সুন্দর। সবাইকে মা দিবসের শুভেচ্ছা।’

news24bd.tv আহমেদ

পরবর্তী খবর

তিন আলীর রানে কোণঠাসা জিম্বাবুয়ে

অনলাইন ডেস্ক

তিন আলীর রানে কোণঠাসা জিম্বাবুয়ে

হারারেতে দুই ম্যাচ টেস্ট সিরিজের দ্বিতীয় ম্যাচেও কোণঠাসা হয়ে পড়েছে জিম্বাবুয়ে। আবিদ আলীর ক্যারিয়ারের প্রথম দ্বিশতকে পাকিস্তান উঠেছে রান পাহাড়ে। হারারে টেস্টে প্রায় দুই দিন ব্যাটিং করে ডাবল সেঞ্চুরি তুলে নিয়েছেন ওপেনার আবিদ আলী। তার অপরাজিত ২১৫ রানের ইনিংসের টেস্টে ১২৬ রান করেছেন সাবেক অধিনায়ক আজহার আলী।

ইনিংসের শেষদিকে তথা নয় নম্বর পজিশনে ব্যাটিংয়ে নেমে প্রত্যাশার চেয়েও ভালো খেলেছেন নোমান আলী। কিন্তু দুর্ভাগ্য তার অষ্টম উইকেটে আবিদ আলীর সঙ্গে ১৬৯ রানের জুটি গড়ে মাত্র ৩ রানের আক্ষেপ নিয়ে মাঠ ছাড়েন। তিন রানের জন্য সেঞ্চুরির মাইলফলক স্পর্শ করতে পারেননি। 

১০৪ বলে ৯টি চার ও ৫টি ছক্কায় ৯৭ রান করে অষ্টম ব্যাটসম্যান হিসেবে আউট হন নোমান। তার বিদায়ের মধ্য দিয়ে ৫১০/৮ রান নিয়ে প্রথম ইনিংস ঘোষণা করে পাকিস্তান। 

জিম্বাবুয়ের পক্ষে ব্লেক্সিং মুজারাবানি তিনটি এবং টেন্ডাই চিসোরো দুটি উইকেট শিকার করেন।

জবাবে ব্যাট করতে নেমে জিম্বাবুয়ে কোনো রান জড়ো করার আগেই উইকেট হারায়। এতে চাপে পড়লে ব্যাটিং বিপর্যয় হয় ব্রেন্ডন টেলরের দলের। কেভিন কাসুজা, তারিসাই মুসাকান্দা, টেলর ও মিল্টন শুম্বাকে হারিয়ে দলটির সংগ্রহ মাত্র ৫২ রান, ৩০ ওভারে। ৭১ বলে ২৮ রান করে অপরাজিত আছেন রেগিস চাকাভা।

সংক্ষিপ্ত স্কোর (২য় দিন শেষে)

টস : পাকিস্তান

পাকিস্তান ১ম ইনিংস : ৫১০/৮ (১৪৭.১ ওভার)
আবিদ ২১৫*, আজহার ১২৬, নোমান ৯৭
মুজারাবানি ৮২/৩, চিসোরো ১৩১/২

জিম্বাবুয়ে ১ম ইনিংস : ৫২/৪ (৩০ ওভার)
চাকাভা ২৮*, টেলর ৯
সাজিদ ০/১, হাসান ৭/১

জিম্বাবুয়ে ৪৫৮ রানে পিছিয়ে।

news24bd.tv/আলী

পরবর্তী খবর