অনলাইনে ৩০০ কোটির বেশি ই-মেইলের পাসওয়ার্ড ফাঁস

অনলাইনে ৩০০ কোটির বেশি ই-মেইলের পাসওয়ার্ড ফাঁস

অনলাইন ডেস্ক

এক অনলাইন হ্যাকিং ফোরামে ৩.২ বিলিয়ন বা ৩০০ কোটির বেশি ই-মেইল ও পাসওয়ার্ড ফাঁস হয়েছে বলে জানা গেছে।

এই COMB (Compilation of Many Breaches) ডেটার মধ্যে রয়েছে নেটফ্লিক্স, লিঙ্কডইন, বিটকয়েন-সহ একাধিক অ্যাপের ইউজার নেম, ই-মেইল ও পাসওয়ার্ড। পরিস্থিতি মোকাবিলায় এ নিয়ে ইতিমধ্যেই তদন্ত শুরু হয়েছে। সাইবার বিভাগের তরফে একটি কমিটিও গঠন করা হয়েছে।

খবরে জানা গেছে, আগামী একমাসের মধ্যে এ নিয়ে বিস্তারিত রিপোর্ট পেশ করবে সংশ্লিষ্ট কমিটি।

সাইবার নিউজ-এ (CyberNews) প্রকাশিত এক প্রতিবেদন অনুযায়ী, সম্প্রতি যে ডেটাবেস লিক হয়েছে, তার মধ্যে একাধিক অনলাইন স্ক্রিপ্ট রয়েছে। স্ক্রিপ্টগুলি হল count-total.sh, query.sh ও sorter.sh। এই COMB ডেটা অ্যালফাবেটিকাল অর্ডারেও সাজানো রয়েছে।

সব মিলিয়ে ডেটাবেসে মোট ৩.২৭ বিলিয়ন ই-মেইল ও পাসওয়ার্ড রয়েছে।

প্রযুক্তি বিশেষজ্ঞদের মতে, এক্ষেত্রে বড়সড় সমস্যায় পড়তে পারেন ব্যবহারকারীরা। অনেক ব্যবহারকারী রয়েছেন, যারা সমস্ত সাইট, অ্যাপ, সোশাল মিডিয়ার জন্য একই পাসওয়ার্ড রাখেন। অর্থাৎ গুগলে যেই লগ-ইন পাসওয়ার্ড রয়েছে, নেটফ্লিক্স-এ সেই একই পাসওয়ার্ড।


মহামারি পৌঁছায়নি মক্কা ও মদীনার দুই পবিত্র মসজিদে

টাই পরতে আপত্তি জানানোয় পার্লামেন্ট থেকে আদিবাসী নেতা বহিষ্কার

ট্রাম্পের শয্যাসঙ্গী হওয়া ছিল সবচেয়ে বিরক্তিকর, দাবি পর্নতারকার

শিঙাড়াই যথেষ্ট আমাকে কিনে ফেলতে: মিয়া খলিফা


এক্ষেত্রে হ্যাকাররা একবার একটি পাসওয়ার্ড জেনে গেলে সংশ্লিষ্ট ব্যবহারকারীর বাকি অ্যাকাউন্টগুলোও সহজেই হ্যাক করে নেয়। বিশেষজ্ঞদের মতে, এই ধরনের বিপদ থেকে বাঁচার জন্য যতটা সম্ভব আলাদা ও ভিন্ন ধরনের পাসওয়ার্ড রাখতে হবে। প্রতিটি পাসওয়ার্ড স্ট্রং রয়েছে কি না, তা দেখতে হবে। যদি সম্ভব হয়, টু-ফ্যাক্টর অথেন্টিকেশন এনেবল করে রাখতে হবে। এক্ষেত্রে অনেকটা নিরাপদ থাকা যায়।

news24bd.tv / নকিব

এই রকম আরও টপিক