৬ জাতি সমঝোতা বাস্তবায়ন না করলে ইরান প্রতিশ্রুতিতে ফিরবে না: রুহানি

৬ জাতি সমঝোতা বাস্তবায়ন না করলে ইরান প্রতিশ্রুতিতে ফিরবে না: রুহানি

অনলাইন ডেস্ক

মার্কিন যুক্তরাষ্ট্রের সর্বোচ্চ শত্রুতা ও অর্থনৈতিক যুদ্ধ সত্ত্বেও বিভিন্ন ক্ষেত্রে তার দেশের চোখধাধানো উন্নতি অব্যাহত রয়েছে। বলেছেন ইসলামি প্রজাতন্ত্র ইরানের প্রেসিডেন্ট ড. হাসান রুহানি।

তিনি বুধবার (১০ ফেব্রুয়ারি) ইসলামি বিপ্লবের ৪২তম বিজয়বার্ষিকী উপলক্ষে টেলিভিশনে জাতির উদ্দেশে ভাষণে এ মন্তব্য করেন।

ইরানের প্রেসিডেন্ট বলেন, ছয় জাতিগোষ্ঠী যেদিন পরমাণু সমঝোতা পুরোপুরি বাস্তবায়ন করবে সেদিনই ইরান এই সমঝোতায় নিজের দেওয়া প্রতিশ্রুতিতে ফিরে যাবে তার আগে নয়।

ইরানে শোভাযাত্রা শেষে তেহরানের আজাদি স্কয়ারে সমবেত জনতার উদ্দেশে প্রেসিডেন্টের ভাষণ ছিল বিগত চার দশকের ঐতিহ্য। তবে এবার বৈশ্বিক মহামারি করোনাভাইরাসের কারণে সেখানে সমবেত জনতার উদ্দেশে প্রেসিডেন্টের ভাষণ বাতিল করা হয়। তার পরিবর্তে টেলিভিশনে জাতির উদ্দেশে ভাষণ দেন হাসান রুহানি।

ওই ভাষণে তিনি জানান, তার দেশের সাধারণ মানুষের প্রতিরোধ এবং সরকারের সুচিন্তিত পরিকল্পনা বাস্তবায়নের ফলেই ইরান বিরোধী নিষেধাজ্ঞা ও সর্বোচ্চ চাপ প্রয়োগ ব্যর্থ হয়েছে আমেরিকা।


ঝিনাইদহে নিহতদের ছয়জন নারী, তিনজন পুরুষ

সিকদার গ্রুপের চেয়ারম্যানের মৃত্যুতে বসুন্ধরা গ্রুপের শোক

মোশাররফ করিম ‘বাংলাদেশের শাহরুখ খান’: আনন্দবাজার

গাড়িতে উঠিয়ে দরজা বন্ধ করে ধর্ষণ

এফ-৩৫ ও এস-৪০০ একসঙ্গে রাখা যাবে না, তুরস্ককে যুক্তরাষ্ট্র


হাসান রুহানি আরও বলেন, দেশের মানুষ স্বৈরশাসক ডোনাল্ড ট্রাম্পের বিরুদ্ধে রুখে দাঁড়িয়েছে এবং ধৈর্যের চরম পরাকাষ্ঠা দেখিয়ে তাকে পরাজিত করেছে। আমেরিকা পরমাণু সমঝোতা থেকে বেরিয়ে যাওয়ার সঙ্গে সঙ্গে যদি তার দেশও এই সমঝোতা থেকে বেরিয়ে যেত তাহলে আমেরিকা ও ইহুদিবাদী ইসরাইলের তেহরান বিরোধী ষড়যন্ত্র শুরু হয়ে যেত।

news24bd.tv / কামরুল