বিশ্ববিদ্যালয় কি অনিয়ম-দুর্নীতির আখড়া?

বিশ্ববিদ্যালয় কি অনিয়ম-দুর্নীতির আখড়া?

Other

বিশ্ববিদ্যালয় কি অনিয়ম-দুর্নীতির আখড়া? বিশ্ববিদ্যালয়ের উপাচার্যরা কি একচ্ছত্র ক্ষমতার অধিপতি? স্বজনপ্রীতি, নিয়োগে অনিয়ম, ভবন নির্মাণ ও কেনাকাটায় আর্থিক দুর্নীতি, স্বেচ্ছাচারিতা, কিংবা নারী কেলেঙ্কারি।

এমন সব অভিযোগ কি শিক্ষক সমাজকেই প্রশ্নবিদ্ধ করছে না? অন্তত ৮ বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের বিরুদ্ধে অনিয়ম-দুর্নীতির তদন্ত চলমান। ইতোমেধ্যেই আরো ১৩ উপাচার্যের বিরুদ্ধে আনা অভিযোগের তদন্ত শেষ করেছে বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন।  

রাজশাহী বিশ্ববিদ্যালয়।

নিয়োগ নীতিমালা পাল্টে কন্যা ও জামাতাকে নিয়োগ দেয়া নিয়ে আলোচনায় প্রতিষ্টানটির উপাচার্য ও তার নেতৃত্বাধীন প্রশাসন। ইউজিসির তদন্তের প্রেক্ষিতে বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রারকে সরানো হলেও, বহাল তবিয়তে উপাচার্য এম আবদুস সোবহান।


বৃদ্ধা মাকে ঘরে তুলেন না ছেলে, ভরণপোষণের ভার নিলেন ইউএনও

কন্যাসন্তান জন্ম দেয়ায় ৩ তালাক দিলেন স্বামী

পাঠ্য বইয়ে জামায়াতকে রাজনৈতিক দল উল্লেখ করায় প্রতিবাদ

মার্কিন ঘাঁটিতে আঘাত হানা ক্ষেপণাস্ত্র প্রদর্শন ইরানের


সম্প্রতি বারবারই আলোচনায় বিশ্ববিদ্যালয় উপাচার্য ও শিক্ষকদের দুর্নীতি। ৮টি পাবলিক বিশ্ববিদ্যালয়ের বর্তমান ও সাবেক উপাচার্যের বিরুদ্ধে তদন্ত চালাচ্ছে ইউজিসি।

এরই মধ্যে শেষ হয়েছে আরো অন্তত ১৩টি বিশ্ববিদ্যালয়ের বিরুদ্ধে তদন্ত।

দুর্নীতি করেও বিচারের মুখোমুখি হতে হবে না, এই বিশ্বাস থেকেই বাড়ছে দুর্নীতি প্রবণতা এমন মত শিক্ষা সংশ্লিষ্টদের। উপাচার্যদের বিরুদ্ধে অনিয়ম-দুর্নীতির অভিযোগ হতাশার বলেও মত এই শিক্ষাবিদের।

এর আগেও রংপুরের বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়, ইসলামী বিশ্ববিদ্যালয়, জাতীয় বিশ্ববিদ্যালয়, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্যদের বিরুদ্ধেও নানা দুর্নীতির অভিযোগ ওঠে। অপসারণ বা পদাবণতি ছাড়া তেমন কোনো ব্যবস্থা নেয়া হয়নি তাদের বিরুদ্ধেও।

news24bd.tv আয়শা