ঢাকা টেস্ট নিয়ে অধিনায়ক মমিনুলের ভাবনা

ঢাকা টেস্ট নিয়ে অধিনায়ক মমিনুলের ভাবনা

অনলাইন ডেস্ক

চট্টগ্রাম টেস্টে হেরে বাংলাদেশ দল ব্যাকফুটে চলে গেছে। টেস্টে সফরকারিদের কাছে এভাবে হেরে সত্যিই আশাহত করেছে সমর্থকদের। ৩৯৫ রানের  লক্ষ্য তাড়া করে ক্যারিবীয়রা ম্যাচ ছনিয়ে নেয়। অথচ পুরো সিরিজ জুড়ে ক্যারিবীয়রা ছিল হারের বৃত্তে।

ফিল্ডিং, বোলিং ও এলোমেলো রণ পরিকল্পানাই কাল হয়েছে স্বাগতিকদের।  

আজ সকাল ৯ টায় মিরপুরে শুরু হয়েছে দ্বিতীয় টেস্ট। ১-০ তে পিছিয়ে থাকা বাংলাদেশ দলকে এবার ড্র এর লক্ষ্য নিয়ে এগিয়ে যেতে হবে। টেস্ট অধিনায়ক মমিনুল হক জানিয়েছেন, অতীত নিয়ে আর চিন্তা করতে চান না।

ঢাকা টেস্টে ঘুরে দাড়াতে চান। অতীতকে মনে রেখে দুঃখ না করে বরং সামনে ফোকাস করাটা বেশি জরুরী। স্পষ্ট করেই জানিয়ে দিয়েছেন অতীত নিয়ে ভেবে চাপ নিতে চান না তারা।

তিনি বলেন, ‘দেখেন যে কথায় আছে অতীত যেটা চলে গেছে ওটা নিয়ে চিন্তা না করাই ভালো। ওইখান থেকে যেগুলো ইতিবাচক জিনিস আছে সেগুলো নিয়ে সামনে এগোতে চাই। ওই হিসেবে আল্লাহর রহমতে সবাই ইতিবাচক আছে। ইনশা আল্লাহ আমরা ইতিবাচক ফলাফল করতে চাই। ’ গুরুত্বপূর্ণ ম্যাচের আগে দলের বিপদও বেড়েছে।  

এরই মধ্যে ইনজুরির কারণে দল থেকে ছিটকে পড়েছেন বাংলাদেশের বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসান। এখানেই শেষ নয়, চট্টগ্রাম টেস্টে কুঁচকিতে টান লাগা তরুণ ওপেনার সাদমান ইসলাম অনিকও দ্বিতীয় ম্যাচ খেলতে পারছেন না। তাই একাদশে বড় পরিবর্তন নিয়ে মাঠে নামতে হচ্ছে মুমিনুলের দলকে।

ঢাকা টেস্টের আগে টাইগার ক্রিকেটের ভক্তকূলের সামনে দুটি প্রশ্ন ঘুরপাক খাচ্ছে। প্রথমটি উইকেট কেমন হবে! আর দ্বিতীয় প্রশ্ন একাদশে কারা জায়গা পাচ্ছেন সাকিব ও সাদমানের বিকল্প হিসেবে? ধারণা করা হচ্ছে ওপেনিং ব্যাটিংয়ে তামিম ইকবালের সঙ্গী হতে পারেন আরেক তরুণ সাঈফ হাসান।  

২২ বছর বয়সী এই ব্যাটসম্যানের গেল বছর জাতীয় দলে অভিষেক হয়। ২ ম্যাচে সুযোগ পে য়ে করেছেন মাত্র ২৪ রান। তার মানে এখনো তিনি নিজের যোগ্যতার প্রমাণ রাখতে পারেননি। অন্যদিকে সাকিবের অভাব পূরণ করতে হলে দলে দুই জন ক্রিকেটারকে যুক্ত করতে হয়। একজন ব্যাটসম্যান ও আরেকজন ওপেনার।


বৃদ্ধা মাকে ঘরে তুলেন না ছেলে, ভরণপোষণের ভার নিলেন ইউএনও

কন্যাসন্তান জন্ম দেয়ায় ৩ তালাক দিলেন স্বামী

পাঠ্য বইয়ে জামায়াতকে রাজনৈতিক দল উল্লেখ করায় প্রতিবাদ

মার্কিন ঘাঁটিতে আঘাত হানা ক্ষেপণাস্ত্র প্রদর্শন ইরানের


কিংবা এমন কোনো অলরাউন্ডার, যে ব্যাটে-বলে দলের জন্য অবদান রাখতে পারেন। এরই মধ্যে সাকিবের বদলি হিসেবে দলে ডাক পেয়েছেন সৌম্য সরকার। কিন্তু তাকে খেলালে মিডল অর্ডারের কী হবে! তাই এখানে মোহাম্মদ মিঠুনকে ভাবতে হচ্ছে বলেই জানা গেছে। আর যেহেতু স্পেশালিস্ট বাঁহাতি স্পিনার হিসেবে তাইজুল ইসলাম আছেন সেখানে একাদশে আসতে পারেন একজন বাড়তি পেসার।  

অধিনায়ক মুমিনুল তেমনই ইঙ্গিত দিয়েছেন। তিনি বলেন, ‘সাকিব ভাই যেহেতু নেই সে কারণে হয়তো দুইটা প্লেয়ার আমাকে ইনক্লুড করতে হবে। দুই জায়গায় হয়তো দুজন খেলোয়াড় খেলবে। আর সাদমান নাই সেহেতু নতুন একজন আসতে পারে ওপেনিংয়ে। আর সাকিব ভাই যেহেতু নেই, মাঝখানে একটা পরিবর্তন আসতে পারে ছয় নম্বরে। ’ তার মানে ছয়ে হয় মিঠুন নয়তো সৌম্য খেলতে পারেন।

মিরপুর শেরেবাংলা মাঠে এখন পর্যন্ত ১৪টি টেস্ট খেলেছে বাংলাদেশ দল। এখানে ১১ হারের বিপরিতে জয় ৬টি। বাকি ৩ ম্যাচ ড্র। এই মাঠে ৩ ম্যাচে ক্যারিবীয়দের বিপক্ষে জয় মাত্র একটিতে। বাকি দুটিতে হার ২০১১ ও ২০১২ তে। তবে ৩ বছর আগে এখানে সর্বশেষ টেস্টে বড় জয়ই পেয়েছে টাইগাররা। সেই ম্যাচের সেঞ্চুরিয়ান মাহমুদুল্লাহ রিয়াদ নেই এবারের দলে। প্রথম ইনিংসে দলের ৫০৮ রানে তার অবদান ছিল ১৩৬ রানের।

news24bd.tv আয়শা