ভয়েস অ্যাপে নিষেধাজ্ঞা উঠছে, নজরদারি রাখছে সৌদি সরকার

ভয়েস অ্যাপে নিষেধাজ্ঞা উঠছে, নজরদারি রাখছে সৌদি সরকার

নিউজ টোয়েন্টিফোর ডেস্ক

অনলাইনে যোগাযোগের বেশ কয়েকটি অ্যাপের ওপর থেকে নিষেধাজ্ঞা তুলে নেওয়ার কথা জানিয়েছে সৌদি সরকার। তবে নিষেধাজ্ঞা তুলে নিলেও অ্যাপগুলোতে নজরদারি ও সেন্সর অব্যাহত থাকবে বলে জানিয়েছেন সরকারের এক মুখপাত্র।

দেশটির তথ্য ও প্রযুক্তি মন্ত্রণালয়ের পক্ষ থেকে জানানো হয়, সব শর্ত মেনে কাজ করে এমন সব ভয়েজ ও ভিডিও কলের মতো সেবাগুলো খুলে দেওয়া হবে।

এসব সেবার মধ্যে রয়েছে মাইক্রোসফটের স্কাইপে, ফেসবুকের হোয়াটসঅ্যাপ ও মেসেঞ্জার, এবং রাকটুনের ভাইবার।

আন্তর্জাতিক সংবাদমাধ্যম জানিয়েছে, এসব সেবা খুলে দেওয়া হয়েছে বলা হলেও শুক্রবার সেগুলোর মধ্যে দেখা যায় ভাইবার এখনো বন্ধ রয়েছে।  

নতুন নীতিমালা ব্যবহারকারীদের ব্যক্তিগত তথ্য সুরক্ষা ও দেশের আইন লঙ্ঘন করে এমন কনটেন্ট ব্লক করার দিকে লক্ষ্য রেখে বানানো হয়েছে বলে এক টেলিভিশন সাক্ষাৎকারে বলেছেন সৌদি আরবের টেলিযোগাযোগ নীতিনির্ধারক প্রতিষ্ঠান সিআইটিসি’র মুখপাত্র আদেল আবু হামিদ।

এই অ্যাপগুলো সরকারি বা প্রতিষ্ঠানগুলো কর্তৃক পর্যবেক্ষণ করা হবে কিনা এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, কোনো পরিস্থতিতেই ব্যবহারকারীরা যোগাযোগ ও প্রযুক্তি কমিশনের পর্যবেক্ষণ বা সেন্সরশিপ এড়িয়ে ভিডিও বা ভয়েস কলিংয়ের জন্য অ্যাপ ব্যবহার করতে পারবেন না। এমন ধরনের অ্যাপ বিভিন্ন প্রচারণাকর্মী এবং উগ্রপন্থিরা ব্যবহার করতে পারে এমন আশঙ্কা থেকেই বন্ধ করা হয়েছে।

২০১৩ সাল থেকে সৌদি সরকার ইন্টারনেট যোগাযোগের ওপর নিষেধাজ্ঞা আরোপ করে রেখেছে।

সূত্র: রয়টার্স    •     অরিন/নিউজ টোয়েন্টিফোর

সম্পর্কিত খবর