খেলাপি ঋণ কমেছে সাড়ে পাঁচ হাজার কোটি টাকা

অনলাইন ডেস্ক

খেলাপি ঋণ কমেছে সাড়ে পাঁচ হাজার কোটি টাকা

এক বছরের ব্যবধানে ব্যাংকগুলোর খেলাপি ঋণের পরিমাণ কমেছে পাঁচ হাজার ৫৯৭ কোটি ২৬ হাজার টাকা। ফলে এখন খেলাপি ঋণের পরিমান দাঁড়িয়েছে ৮৮ হাজার ৭৩৪ কোটি ৬ লাখ টাকায়, যা মোট বিতরণ করা ঋণের ৭ দশমিক ৬৬ শতাংশ। আগের বছরের একই সময়ে খেলাপি ঋণ ছিল ৯ দশমিক ৩২ শতাংশ।

বাংলাদেশ ব্যাংক সূত্রে এ তথ্য জানা গেছে।

বিশেষজ্ঞরা বলছেন, মূলত সরকারের বিশেষ সুবিধা এবং ছাড় দেয়ায় খেলাপি ঋণের পরিমাণ কমতে শুরু করেছে। তবে সরকারের দেয়া এসব সুবিধা অব্যাহত না থাকলে আগামী বছর আবারও বাড়তে পারে ব্যাংকের খেলাপি ঋণের পরিমাণ।


কোভিডে টরন্টোয় বন্দুক সন্ত্রাস বেড়েছে, বাংলাদেশিদের সতর্কতার পরামর্শ

ইসলামে নাম ব্যঙ্গ করার পরিণাম কী?

সূরা তাওবায় কেন ‘বিসমিল্লাহ’ নেই, কি বিষয়ে সূরাটি নাযিল


বাংলাদেশ ব্যাংকের কর্মকর্তারা জানান, ২০২০ শেষে ব্যাংকিং খাতের মোট বিতরণকৃত ঋণের পরিমাণ ১১ লাখ ৫৮ হাজার ৭৭৫ কোটি ৫৩ লাখ। এর মধ্যে খেলাপি হয়েছে ৮৮ হাজার ৭৩৪ কোটি ৬ লাখ টাকা।

news24bd.tv নাজিম

পরবর্তী খবর

কম খরচে বেশি লাভ, কাউন চাষে বাড়ছে আগ্রহ

আব্দুস সালাম বাবু, বগুড়া

স্বল্প খরচে লাভজনক হওয়ায় দানাদার শস্য কাউন চাষে আগ্রহী হচ্ছে বগুড়ার সারিয়াকান্দি ও সোনাতলার চরাঞ্চলের কৃষক। পরিচর্যা ও সার প্রয়োগ ছাড়াই কাউনের ভালো ফলন হওয়ায় প্রতিবছর বাড়ছে চাষের জমি। পাখির খাদ্য হিসেবে কাউনের চাহিদা বাড়ায় কৃষকও ভালো দাম পাচ্ছেন। 

অনুকূল আবহাওয়ার কারণে বাম্পার ফলন হওয়ায় যমুনা ও বাঙালি নদীর চরাঞ্চলে কাউন চাষিদের মুখে হাসি ফুটেছে। সারিয়াকান্দিতে গত বছর ১ হাজার ৬৫০ হেক্টর জমিতে কাউন চাষ হলেও এবছর তা বেড়ে ১ হাজার ৭১০ হেক্টর জমিতে চাষ হয়েছে।

চরাঞ্চলের জমিতে বন্যার কারণে পলি জমে, উর্বর জমিতে কাউনের বীজ বপনের পর থেকেই গাছ বেড়ে উঠতে থাকে। অগ্রহায়ণ থেকে মাঘ মাস পর্যন্ত বীজ বপন এবং বৈশাখ ও জ্যৈষ্ঠ মাসে কাউন কাটা-মাড়াই হয়। আর চলতি বছর কাউনের বাম্পার ফলনে লাভের আশা চাষিদের।

প্রতি মণ কাউন ২ হাজার থেকে ২৫শ’ টাকায় বিক্রি হয়ে থাকে। অল্প খরচে লাভ বেশি হওয়ায় চাষিরাও ঝুঁকছেন কাউন চাষে। 


চীনা উপহারের ৫ লাখ ডোজ টিকা আসছে বুধবার

৩ হাজার যাত্রী নিয়ে শিমুলিয়া ঘাট ছাড়লো ফেরি

সোনাহাট স্থলবন্দর দিয়ে আমদানি-রপ্তানি ৬ দিন বন্ধ


কাউন থেকে তৈরি হয় পায়েশ, পোলাও, খিচুড়ি, মলা ও বিস্কুটসহ মজাদার বিভিন্ন খাবার। পাখির খাদ্য হিসেবে কাউনের চাহিদাও বর্তমানে অনেক বেশি বেড়েছে। চলতি বছর বগুড়া জেলার সারিয়াকান্দি উপজেলার ১হাজার ৭১০ হেক্টর এবং সোনাতলা উপজেলার  ৪০ হেক্টর জমিতে কাউন চাষ হয়েছে।

news24bd.tv নাজিম

পরবর্তী খবর

এক সপ্তাহের ব্যবধানে

নওগাঁয় কেজিতে চালের দর কমেছে ৪ থেকে ৫ টাকা

অনলাইন ডেস্ক

নওগাঁয় এক সপ্তাহের ব্যবধানে প্রতি কেজিতে চালের দর কমেছে ৪ থেকে ৫ টাকা। আর প্রতি বস্তায় কমেছে দুইশ থেকে তিনশ টাকা পর্যন্ত। এতে কিছুটা স্বত্বিতে ক্রেতারা। ব্যবসায়ীরা বলছেন, বাজারে বোরো ধান ওঠায় কমতে শুরু করেছে চালের দর। 

দেশের সর্ববৃহৎ চাল উৎপাদনকারী জেলা নওগাঁ। আর দেশের চালের চাহিদার সিংহভাগই মেটানো হয় এ জেলা থেকে। গত এক সপ্তাহের ব্যবধানে নওগাঁর খুচরা বাজারে প্রতি কেজি চালে প্রকারভেদে ৪ থেকে ৫ টাকা কমেছে। আর প্রতি বস্তায় কমেছে দুইশ থেকে তিনশ টাকা পর্যন্ত।

খুচরা ব্যবসাযীরা বলছেন, এক সপ্তাহ আগে ২৮ চাল বিক্রি হয়েছে ৫৬ টাকা, বতমানে তা বিক্রি হচেছ ৫২ টাকা। একই ভাবে জিরাশাইল ৬২ থেকে ৫৮  টাকা। মোটা চাল ৪৫ থেকে ৪০ টাকা আর নাজিরশাইল ৭০ থেকে ৬৫ টাকা কেজিতে বিক্রি হচ্ছে। চালের দর কমায় কিছুটা স্বত্বিতে সাধারণ ক্রেতারা।  

বোরো ধান বাজারে ওঠায় চালের দর কমতে শুরু করেছে। তবে সরকার যদি বাজার মনিটরিং করে তাহলে চালের বাজার স্থিতিশলি থাকবে বলে মনে করেন ব্যবসায়ী নেতারা।

চালকল মালিক সমিতির তথ্য মতে, নওগাঁর আড়ত থেকে গড়ে প্রতিদিন ৭০ থেকে ৮০ ট্রাক চাল রাজধানীসহ দেশের বিভিন্ন জায়গায় সরবরাহ করা হয়।

news24bd.tv / কামরুল   

পরবর্তী খবর

বিনা প্রতিদ্বন্দ্বিতায় এফবিসিসিআই’র সভাপতি জসিম উদ্দিন

অনলাইন ডেস্ক

বিনা প্রতিদ্বন্দ্বিতায় এফবিসিসিআই’র সভাপতি জসিম উদ্দিন

ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন এফবিসিসিআইয়ের পরিচালনা পর্ষদের ২০২১-২৩ মেয়াদের দ্বিবার্ষিক নির্বাচনে বিনা প্রতিদ্বন্দ্বিতায় সভাপতি হয়েছেন মো. জসিম উদ্দিন। তিনি প্লাস্টিক শিল্পখাতের শীর্ষ প্রতিষ্ঠান বেঙ্গল গ্রুপ অব ইন্ডাস্ট্রিজের ভাইস চেয়ারম্যান।

নতুন মেয়াদে সিনিয়র সহসভাপতি নির্বাচিত হয়েছেন সংগঠনটির সাবেক সহসভাপতি বাংলাদেশ চেম্বার অব ইন্ডাস্ট্রিজ (বিসিআই) ও রংপুর চেম্বারের সাবেক সভাপতি মোস্তফা আজাদ চৌধুরী বাবু।

এছাড়া সংগঠনটির অ্যাসোসিয়েশন এবং চেম্বার গ্রুপ থেকে তিনজন করে মোট ছয়জন সহ-সভাপতি নির্বাচিত হয়েছেন।

রোববার রাজধানীর মতিঝিল ফেডারেশন ভবনে নির্বাচনী ফলাফল ঘোষণা করেন নির্বাচন পরিচালনা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক আলী আশরাফ।

news24bd.tv তৌহিদ

পরবর্তী খবর

ঈদের আগে হঠাৎ করেই বাড়লো সোনার দাম

অনলাইন ডেস্ক

ঈদের আগে হঠাৎ করেই বাড়লো সোনার দাম

দেশের বাজারে হঠাৎ করেই বাড়লো সোনার দাম। বিশ্ববাজারে সোনার দাম বাড়ায় সোমবার (১০ মে) জরুরী সভা করে প্রতি ভরিতে ২৩৩৩ টাকা বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে বাংলাদেশ জুয়েলার্স সমিতি (বাজুস)।

বাংলাদেশ জুয়েলার্স সমিতির একটি সূত্রটি জানিয়েছে, আজ কার্যনির্বাহী কমিটির সভা করে প্রতি গ্রাম স্বর্ণের দাম ২০০ টাকা বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে। ফলে ভরিতে স্বর্ণের দাম বাড়বে ২৩৩৩ টাকা।

সংগঠনটির সাধারণ সম্পাদক দিলীপ কুমার আগরওয়া জানান, জরুরি পরিস্থিতি বিবেচনা করে ঈদের আগে স্বর্ণের দাম বাড়ানোর সিদ্ধান্ত নিতে হয়েছে।


আরও পড়ুনঃ


বিক্ষোভে বাড়ল ঈদের ছুটি

ফ্রান্সের ইকুইহেন বিচ: উল্টানো নৌকার নিচে বসবাস

ভারতে শ্মশান থেকে মৃতদের কাপড় চুরি, আটক ৭

মৃত্যুর আগে বাবাকে ফোনে জানালেন ধর্ষণের কথা!


বাজুসের সিদ্ধান্ত অনুযায়ী, সোমবার থেকে দেশের বাজারে ২২ ক্যারেটের প্রতি ভরি (১১ দশমিক ৬৬৪ গ্রাম) স্বর্ণের দাম ২ হাজার ৩৩৩ টাকা বাড়িয়ে ৭১ হাজার ৪৪৩ টাকা বিক্রি হবে। ২১ ক্যারেটের স্বর্ণ ৬৮ হাজার ২৯৩ টাকা, ১৮ ক্যারেটের স্বর্ণ ৫৯ হাজার ৫৪৪ টাকায় ও সনাতন পদ্ধতির প্রতি ভরি স্বর্ণ ৪৯ হাজার ২২ টাকায় বিক্রি হবে।

news24bd.tv / নকিব

পরবর্তী খবর

সোনাহাট স্থলবন্দর দিয়ে আমদানি-রপ্তানি ৬ দিন বন্ধ

অনলাইন ডেস্ক

সোনাহাট স্থলবন্দর দিয়ে আমদানি-রপ্তানি ৬ দিন বন্ধ

পবিত্র ঈদুল ফিতর উপলক্ষে কুড়িগ্রামের ভূরুঙ্গামারী উপজেলায় অবস্থিত সোনাহাট স্থলবন্দর দিয়ে আগামী ১০ মে থেকে ১৫ মে পর্যন্ত আমদানি-রপ্তানি কার্যক্রম বন্ধ থাকবে। 

সোনাহাট স্থলবন্দর সিঅ্যান্ডএফ এজেন্ট অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক মোস্তফা জামান স্বাক্ষরিত এক চিঠিতে গতকাল এ সিদ্ধান্তের বিষয়ে জানানো হয়।

সোনাহাট স্থলবন্দরের সহকারী পরিচালক (ট্রাফিক), বর্ডার গার্ড বাংলাদেশের (বিজিবি) সোনাহাট ক্যাম্পের কমান্ডার, সোনাহাট স্থলবন্দর আমদানি-রপ্তানিকারক সমিতি এবং স্থলবন্দরের বিপরীত দিকে অবস্থিত ভারতের আসাম রাজ্যের ধুবড়ি জেলার গোলকগঞ্জ স্থলবন্দর সিঅ্যান্ডএফ এজেন্ট অ্যাসোসিয়েশনের কর্মকর্তাদের এ তথ্য জানানো হয়েছে।


মমতার মন্ত্রিসভার শপথ আজ

পদ্মার চরে জন্ম নেওয়া সেই শিশুর নাম দেওয়া হলো ‘পদ্মা’

১০ মে, ইতিহাসের এই দিনে


সোনাহাট স্থলবন্দর সিঅ্যান্ডএফ এজেন্ট অ্যাসোসিয়েশনের সভাপতি সরকার রকীব আহমেদ জুয়েল বলেন, আগামী ১৬ মে থেকে বন্দর দিয়ে আবারও নতুন করে আমদানি-রপ্তানি কার্যক্রম শুরু হবে।

news24bd.tv নাজিম

পরবর্তী খবর