বাঙা‌লির জীব‌নে তিন হুমাুয়ুন

বাঙা‌লির জীব‌নে তিন হুমাুয়ুন

Other

তিনজন হুমাুয়ুন আছেন বাঙা‌লির জীব‌নে। হুমায়ুন ফরিদী, হুমায়ূন আহমেদ ও হুমাুয়ুন আজাদ। এই তিন হুমায়ুন কেবল যে আমার জীবনেই প্রভাব ফেলেছিলেন তাই নয়, বাংলাদেশের সৌভাগ্য যে এই তিন হুমায়ুন বাংলাদেশের তিনটা প্রজন্মকে গড়ে তুলতে সহায়তা করেছেন।  

আমরা একজনের অভিনয় দেখে বড় হয়েছি, একজনের বই পড়ে, আরেকজন মুক্তভা‌বে চিন্তা-ভাবনা কর‌তে শি‌খি‌য়ে‌ছেন।

এর মধ্যে হুমাুয়ুন ফ‌রিদী নয় বছর আগে ২০১২ সালের ফেব্রুয়ারির আজ‌কের‌ এই দিনে মারা যান। তাঁর মৃত্যু আমায় ভীষণ কষ্ট দি‌য়ে‌ছিল। ‌

হুমাুয়ুন ফ‌রিদীর কন্যা শারারাত আপা ব্র্যাকে কিছুদিন আমার সহকর্মী ছিলেন। দারুন মানুষ।

তাকেও বলেছি শৈশ‌বে ‌বি‌টি‌ভি‌তে আমি হুমায়ুন ফরিদীর অভিনয় দেখতাম মুগ্ধ হয়ে। তাঁর দহন ছবিটা দেখে বিস্মিত হয়েছিলাম। বাংলা নাটক বা সি‌নেমার কথা বল‌লে এই মানুষটির অভিনয় কখ‌নো ভোলা যা‌বে না।


বরিশালে ভূত আতঙ্কে নার্সিং ইন্সটিটিউটের ৪ ছাত্রী হাসপাতালে

নেত্রকোনায় খাবারের সন্ধানে এসে ধরা পড়ল চিতা বাঘের শাবক

গোনাহ থেকে মুক্তি লাভে যে দোয়া পড়তেন বিশ্বনবী

বড় ও নামি হাসপাতালে টিকা নিতে ভিড় বেশি


হুমায়ুন ফ‌রিদী যে বছর মারা যান ওই বছরের ১৯ জুলাই ধরণী ছা‌ড়েন জনপ্রিয় লেখক হুমায়ূন আহমেদ। শুধু বইমেলার এই মাসটা নয়, তাকে মনে রাখতে হবে আজীবন। আরেক মেধাবী লেখক হুমায়ুন আজাদও নেই আজ ১৭ বছর। ১৭ বছর আগে এই ফেব্রুয়া‌রি‌তে তাঁর উপর হামলা হয়েছিল। তি‌নিও আমার স্মৃ‌তি‌তে আছেন।  

গত কয়েক বছর ধরে এই কথাটা লিখেছি, এই তিন হুমায়ুন কেবল যে আমার জীবনেই প্রভাব ফেলেছিলেন তাই নয়, বাংলাদেশের সৌভাগ্য যে এই তিন হুমায়ুন বাংলাদেশের তিনটা প্রজন্মকে গড়ে তুলতে সহায়তা করেছেন। আমরা একজনের অভিনয় দেখে বড় হয়েছি, একজনের বই পড়ে, আরেকজন মুক্তভা‌বে চিন্তা-ভাবনা কর‌তে শি‌খি‌য়ে‌ছেন।  

আজ ১৩ ফেব্রুয়ারি হুমায়ুন ফরিদীর চলে যাওয়ার দিনে তিন হুমায়ুনের জন্য গভীর শ্রদ্ধা। আজ‌কের সকালটা শ‌ুরু কর‌ছি আপনা‌দের তিনজন‌কে শ্রদ্ধা জা‌নি‌য়ে। শুভ সকাল হুমায়ুন ফ‌রিদী, হুমায়ুন আহ‌মেদ ও হুমাুয়ুন আজাদ। আল্লাহ আপনাদের ভালো রাখুন পরপারে।

শরিফুল হাসান, উন্নয়ন কর্মী

news24bd.tv আয়শা