শীতে চুলের যত্ন

শীতে চুলের যত্ন

অনলাইন ডেস্ক

শীতকালে বাতাস শুষ্ক থাকার কারণে আমাদের চুলও শুষ্ক ও রুক্ষ হয়ে যায়। পাশাপাশি বাইরের ধুলাবালির প্রভাবও পড়ে চুলের ওপর। ফলে খুসকি থেকে শুরু করে চুলের নানাবিধ সমস্যা দেখা যায়। তবে সাবধান হলে এসব সমস্যা থেকে নিজেকে দূরে রাখা সম্ভব।

শীতকালের রুক্ষ দিনে আমাদের চুল খুব সহজেই শুষ্ক হয়ে যায়।

শীতে কী ভাবে চুলের যত্ন নেবেন, তার কয়েকটা সহজ টিপস দিয়ে দিলাম আমরা।

যতই ঠান্ডা পড়ুক, চুলে শ্যাম্পু করা বন্ধ করলে চলবে না। বা গরম জলে মাথা ভিজিয়ে স্নান করতে ভালো লাগছে বলে অনেকটা সময় গরম জলের শাওয়ারের নীচে দাঁড়িয়ে থাকবেন না।

দুটোই কিন্তু চুলের পক্ষে সমান ক্ষতিকর। বেশি শ্যাম্পু করলে চুলের প্রাকৃতিক তেল হারিয়ে গিয়ে চুলকে রুক্ষ করে তুলবে। আবার বেশিদিন শ্যাম্পু করে না থাকলে চুলের গোড়ায় ময়লা জমে চিটচিটে দেখতে লাগবে এবং ড্যানড্রাফ হবে।


সানি লিওনের শুটিং সেটে হামলা, দাবি ৩৮ লাখ

টিকা নিয়ে যাদের ভয় ছিল তা কেটে গেছে: স্বাস্থ্য সচিব

তামিলনাড়ুতে আগুনের ঘটনায় নিহতের সংখ্যা বেড়ে ১৬

দিঘী থেকে ২০০ বছর আগের হাতির কঙ্কাল উদ্ধার


চুল ভালো রাখতে গেলে চুলে তেল দিতেই হবে। মনে রাখবেন তেল হল চুলের খাদ্য। যারা চুলে নারকেল তেল ব্যবহার করেন, তাঁরা শীতকালে তেল জমে গিয়েছে, এই কারণ দেখিয়ে অনেক সময় চুলে তেল লাগান না। কিন্তু তা করলে চলবে না। তাই তেল একটু গরম করে নিয়ে আপনার চাম্পি সেশন উপভোগ করুন।

শীতকালে শ্যাম্পুর পর চুলে কন্ডিশনার লাগাতেই হবে। শ্যাম্পুর পর কন্ডিশনার না লাগালে চুল রুক্ষ ও শুষ্ক হয়ে যাবে। এতে চুলের গোড়া ফেটে যেতে পারে। বরং শীতকালে চুল নরম রাখতে ডিপ কন্ডিশনিং জরুরি। কন্ডিশনার লাগিয়ে তা বেশ কয়েক মিনিট চুলে লাগিয়ে রেখে তারপর ধুয়ে ফেলুন।

ভিজে চুল আঁচড়ানো কিন্তু একদম ঠিক নয়। শীতকালে চুল শুকোতে সময় নেয়। তাড়া থাকলে ভিজে চুল আঁচড়ে নিয়েই অনেক সময় বেরিয়ে পরি আমরা। এতে কিন্তু চুলের ক্ষতি হয়। ভিজে চুলে বেশি স্পর্শকাতর হওয়ায় সহজেই ঝরে যেতে পারে।

শীতকালে চুল ভিজে থাকলে কষ্ট হয় বলে হেয়ার ড্রায়ার ব্যবহার অনেকেই করে থাকি। কিন্তু গরম হাওয়া দিয়ে চুলে নানারকম স্টাইল করা কিন্তু ঠিক নয়। এতে চুলের অত্যন্ত ক্ষতি হয়।

news24bd.tv আয়শা

এই রকম আরও টপিক