আসছে কাগজের বোতল!
আসছে কাগজের বোতল!

আসছে কাগজের বোতল!

অনলাইন ডেস্ক

পরিবেশ রক্ষায় নতুন পদক্ষেপ হিসেবে প্রথমবারের মতো প্লাস্টিক ছাড়াই সম্পূর্ণ প্যাকেজিংয়ে পণ্য বাজারজাত করার পরিকল্পনা করেছে কোকা-কোলা কোম্পানি। এক্ষেত্রে তারা প্লাস্টিকের বোতলের পরিবর্তে 'দীর্ঘস্থায়ী' কাগজের বোতল ব্যবহার করবে।

'ব্রেক ফ্রি ফ্রম প্লাস্টিক' নামের একটি চ্যারিটি গ্রুপ থেকে প্লাস্টিক দূষণের জন্য কোকা-কোলাকে বিশ্বের এক নম্বর বলে ঘোষণা দেওয়া হয়। এরপরেই রয়েছে পেপসি ও নেসলে কোম্পানি।

ডেনমার্কের 'দ্য পেপার বোটল কোম্পানি' (Paboco) নামে একটি কোম্পানি এক ধরণের শক্ত কাগজের খোল ব্যবহার করে বোতলটির 'প্রটোটাইপ' তৈরি করেছে। যদিও এতে খুবই পাতলা প্লাস্টিকের লাইনিং ব্যবহার করা হয়েছে। কিন্তু এই প্রকল্পের মূল লক্ষ্য হল শতভাগ প্লাস্টিকবর্জিত প্যাকেজিং তৈরি করা, যেটি এর ভেতরের কার্বনেটেড বেভারেজ বা কোমল পানীয় থেকে যেন কোন বাতাস বের না হয় তা নিশ্চিত করবে। এছাড়া এটি পানিরোধী হওয়াটাও জরুরি।

এছাড়া বিশেষ ধরণের এই কাগজ যেন বোতলের ভিতরের কোমল পানীয়ের স্বাদ অপরিবর্তিত রাখে এবং তার পাশাপাশি স্বাস্থ্যঝুঁকিও বিবেচনায় রাখে তা খেয়াল রাখতে হবে। এই বোতলের সবচেয়ে বড় চ্যালেঞ্জ হল এটি বোতলে রূপান্তরযোগ্য হতে হবে। আর কোলা বা বিয়ারের মতো পানীয়গুলোর চাপ সামলানোর ক্ষমতা থাকতে হবে।

২০৩০ সালের মধ্যে পরিবেশের জন্য ক্ষতিকর বর্জ্য থেকে মুক্তির লক্ষ্যে এগুচ্ছে কোকা-কোলা, কার্লসবার্গ ও অ্যাবসোলুট ভদকার মতো প্রতিষ্ঠানগুলো।


ইতালির নতুন প্রধানমন্ত্রী মারিও দ্রাঘি

পানির নীচে পৃথিবীর অষ্টম মহাদেশের খোঁজে

করোনা টিকার প্রতিযোগিতায় পিছিয়ে পড়ছে কানাডা

সোনার পাত তৈরিতে ভেনিসের ঐতিহ্য এখনও তুঙ্গে


সাত বছরেরও বেশি সময় ল্যাবরেটরিতে গবেষণার পর সামনের গ্রীষ্মে হাঙ্গেরিতে প্রতিষ্ঠানটি কাগজের এই বিশেষ বোতলে কোকা-কোলার ফ্রুট ড্রিংকস 'Adez' বাজারে আনবে। প্রাথমিকভাবে ২ হাজার বোতল বাজারজাত করা হবে বলেও জানিয়েছে তারা।

এছাড়া অ্যাবসোলুট ভদকা কোম্পানি যুক্তরাজ্য ও সুইডেনে ২ হাজার কাগজের বোতলে তাদের কোমল পানীয় 'র‍্যাস্পবেরি ড্রিংক' বাজারে আনছে। বিয়ার কোম্পানি কার্লসবার্গও তাদের বিয়ারের জন্য কাগজের বোতলের 'প্রটোটাইপ' তৈরি করছে।

সূত্রঃ বিবিসি

news24bd.tv / নকিব