বসন্ত উপলক্ষে চীন জুড়ে নানা অনুষ্ঠান

Other

বসন্ত উপলক্ষে চীন জুড়ে আয়োজন করা হচ্ছে নানা অনুষ্ঠানের। একইসঙ্গে আয়োজন চলছে চীনা নববর্ষ উদযাপন। তবে লুনার নিউইয়ার শুধু চীনেই নয়, এশিয়ার আরো বেশকটি দেশেই উদযাপন করা হয়।  

চন্দ্র বর্ষের প্রথম দিনটিকে চীনারা নববর্ষ হিসেবে পালন করে থাকে।

চন্দ্র বছরের প্রথম ১৫ দিন পুরো চীন জুড়ে থাকে বর্ণিল আলোকচ্ছটা, ঝালরবাতি, লণ্ঠনের সমারোহ। দুই হাজার বছর আগে থেকে 'হান' উপজাতি লণ্ঠন জ্বালিয়ে এ উৎসব পালনের প্রচলন করে। শুক্রবার থেকে শুরু হওয়া চীনা নববর্ষ ও বসন্ত উৎসব চলবে আগামী ৪০ দিন ধরে।  

চীনের বিভিন্ন প্রদেশে ফুল, ভাস্কর্য আর আলোক সজ্জা দিয়ে শুরু হয়েছে বসন্ত উৎসবের আনুষ্ঠানিকতা।

ঝাড়বাতি, লণ্ঠনসহ রঙিন আলোসজ্জা হয়েছে বিভিন্ন উৎসবস্থলে। অনুষ্ঠিত হচ্ছে নাচ, গান, বর্ণিল শোভাযাত্রা সহ নানা আয়োজন। একইসঙ্গে নতুন বছরের জন্য চলে বিশেষ উপাসনাও।

" নতুন বছরে আমি সুস্থ ও নিরাপদ থাকতে চাই, সেই সাথে পরিবারের আনন্দ কামনা করি। "

চীনা নববর্ষ হলেও এশিয়ার আরো বেশকটি দেশে এই উৎসবের আয়োজন করা হয়। বিশেষ উপাসনা থেকে শুরু করে ঘর সাজানো ও কেনাকাটায় ব্যস্ত সময় পার করছেন তাইওয়ান, থাইল্যান্ড, উত্তর কোরিয়ার ও হংকং এর বাসিন্দারাও।

"করোনা মহামারীর মাঝে এখানকার আয়োজন অনেক সুন্দরভাবে করা হয়েছে। প্রার্থনা করি, নতুন বছরে হংকং করোনামুক্ত হবে। "


১৪ ফেব্রুয়ারি স্বৈরাচার প্রতিরোধ দিবসটার কথা যেন ভুলে না যাই

ওমানে সড়ক দুর্ঘটনায় ৫ বাংলাদেশি নিহত

 ইলেকট্রনিক মিডিয়া মার্কেটিং এ্যাসোসিয়েশনের নতুন কমিটি গঠন

গণতন্ত্রকে এগিয়ে নিতে বিএনপি কৃত্রিম বাধা তৈরি করছে: কাদের


লুনার নিউইয়ার উপলক্ষে বিশ্বের অনেক রাষ্ট্রপ্রধান শুভেচ্ছা জানিয়েছেন। শ্রীলংকার প্রধানমন্ত্রী মাহিন্দা রাজপাকশে, অস্ট্রিয়ার সাবেক প্রেসিডেন্ট হেইঞ্জ ফিসারসহ বেশকটি দেশের রাজনৈতিক নেতৃত্ব ও সংস্থার প্রধান শুভেচ্ছাবাণী পাঠিয়েছেন। এছাড়া সংযুক্ত আরব আমিরাতের বুর্জ খলিফায় চীনা নববর্ষের শুভেচ্ছা জানাতে বিশেষ আলোকসজ্জা করা হয়।

news24bd.tv নাজিম

এই রকম আরও টপিক