মেট্রোরেল-৫ এর মাটি পরীক্ষার কাজ শুরু

নিজস্ব প্রতিবেদক

রাজধানীর হেমায়েতপুর থেকে ভাটারা পর্যন্ত প্রায় ২০ কিলোমিটার মেট্রোরেল নির্মাণে কাজ শুরু হয়েছে। যা মেট্রোরেল-৫ নামে পরিচিত। চলছে মাটি পরীক্ষার কাজ। এরইমধ্যে নিয়োগ হয়েছে পরামর্শক প্রতিষ্ঠানও।

উড়াল ও পাতালের সমন্বয়ের এই মেট্রোরেল শেষ হওয়ার লক্ষ্য ২০২৮ সাল।  

সাভার থেকে গাবতলীর দিকে আসতেই রাস্তার বা দিকে চোঁখে পড়বে এমন কর্মতৎপরতা। ছোট ছোট ব্যারিকেড দিয়ে চলছে মেট্রোরেল-৫ এর কাজ।

পুরো রুটের মাটি পরীক্ষা করতেই এমন কর্মযজ্ঞ মেট্রোরেলের শ্রমিকদের।

হেমায়েতপুর থেকে গাবতলী পর্যন্ত অন্ত:ত ৯ জায়গায় চলছে মেট্রোরেল-৫ এর জন্য মাটি পরীক্ষার কাজ। ১৯.৬ কিলোমিটার দীর্ঘ এই মেট্রোরেল হেমায়েতপুর থেকে শুরু হয়ে গাবতলী, টেকনিক্যাল-মিরপুর ১- মিরপুর ১০- মিরপুর ১৪- কচুক্ষেত- বনানী-গুলশান২- নতুন বাজার হয়ে যাবে ভাটারা পর্যন্ত।


 ১৪ ফেব্রুয়ারি স্বৈরাচার প্রতিরোধ দিবসটার কথা যেন ভুলে না যাই

ওমানে সড়ক দুর্ঘটনায় ৫ বাংলাদেশি নিহত

 ইলেকট্রনিক মিডিয়া মার্কেটিং এ্যাসোসিয়েশনের নতুন কমিটি গঠন

গণতন্ত্রকে এগিয়ে নিতে বিএনপি কৃত্রিম বাধা তৈরি করছে: কাদের


উড়াল আর পাতাল মিলিয়েই হবে এই মেট্রোরেল। যার মধ্যে আমিনবাজার থেকে নতুনবাজার পর্যন্ত ১৩ দশমিক ৬ কিলোমিটার হবে পাতাল রেল। আর মেট্রোরেল-৫ এর শুরু হেমায়েতপুর থেকে আমিনবাজার এবং শেষ অংশ নতুনবাজার থেকে ভাটারা মোট ৬ কিলোমিটার হবে উড়াল। মাটির উপরে-নিচে মিলিয়ে স্টেশন হবে ১৪টি।

এই মেট্রোরেল নির্মাণে ব্যয় হচ্ছে ৪১ হাজার ২৩৮ কোটি ৫৪ লাখ টাকা। যার মধ্যে সরকারি তহবিল থেকে ১২ হাজার ১২১ কোটি এবং জাইকার ঋণ থেকে ২৯ হাজার ১১৭ কোটি টাকা ব্যয় হবে।

news24bd.tv নাজিম