‘ফিলিপাইনের সেনা রাখতে চাইলে আমেরিকাকে অবশ্যই অর্থ দিতে হবে’

‘ফিলিপাইনের সেনা রাখতে চাইলে আমেরিকাকে অবশ্যই অর্থ দিতে হবে’

অনলাইন ডেস্ক

আমেরিকা যদি ফিলিপাইনের সঙ্গে সামরিক চুক্তি বহাল ও সেনাবাহিনী মোতায়েন করে রাখতে চায় তাহলে তাকে অবশ্যই অর্থ পরিশোধ করতে হবে বলে জানিয়েছেন ফিলিপাইনের প্রেসিডেন্ট রুদ্রিগো দুতের্তে।

এক বছর আগে দুতের্তের একজন বিশেষ ঘনিষ্ঠ ব্যক্তিকে আমেরিকা ভিসা দিতে অস্বীকার করার পর ফিলিপাইনের জাতীয়তাবাদী প্রেসিডেন্ট একতরফাভাবে আমেরিকার সঙ্গে দুই দশকের ওই চুক্তি বাতিল করেছিলেন।

তিনি এখন বলছেন, আমেরিকা যদি ফিলিপাইনের সঙ্গে ভিজিটিং ফোর্সেস এগ্রিমেন্ট বা ভিএফএ অব্যাহত রাখতে চায় তাহলে আমেরিকাকে অবশ্যই সেজন্য বাড়তি ফি দিতে হবে। ফিলিপাইনের রাজধানী ম্যানিলায় উত্তরে একটি সামরিক বিমান ঘাঁটিতে সেনাদের উদ্দেশ্যে বক্তৃতা দেয়ার সময় দুতের্তে এসব কথা বলেন।

আরও পড়ুন:


সূরা আল আরাফ ও হয়রত আদম ও হাওয়া (আ.) এর ক্ষমা প্রার্থনা

নারীর সঙ্গে আপত্তিকর অবস্থায় ধরা আ.লীগ নেতা, এলাকাবাসীর গণপিটুনি

চতুর্থ দফায় ৫৫ পৌরসভার ভোট আজ

বিশ্বনবী সালাতুত তাসবিহ পড়তে বলেছেন যেভাবে


ফিলিপাইনে মোতায়েন মার্কিন সেনা প্রত্যাহারের সময়সীমা এর আগে দুইবার বাড়ানো হয়েছে। এখন ফিলিপাইনের কর্মকর্তারা বলছেন, যদি ভালো শর্তে পৌঁছানো যায় তাহলে আবারো সেনা মোতায়েন রাখার সময়সীমা বাড়ানো যাবে।

মার্কিন সরকারের উদ্দেশ্যে ফিলিপাইনের প্রেসিডেন্ট বলেন, চুক্তি মোতাবেক সেনা রাখা দুই দেশের দায়িত্ব, তবে আপনাদের দায়িত্ব বিনামূল্যে সম্পাদন হতে পারে না। যদি যুদ্ধ লাগে তাহলে তো দু'দেশের সেনাদেরকেই তার মূল্য দিতে হবে।

  

দুতের্তে এমন কড়া ভাষায় বক্তৃতা রাখলেও তিনি পরিষ্কার করেন নি- এই চুক্তি বহাল রাখার জন্য ফিলিপাইনকে কত অর্থ দিতে হবে। ফিলিপাইনে কয়েক হাজার মার্কিন সেনা মোতায়েন রয়েছে।

news24bd.tv আহমেদ