হাঁসের মাংসের রেসিপি

হাঁসের মাংসের রেসিপি

অনলাইন ডেস্ক

শীতে মাংস খেতে কমবেশি সবাই পছন্দ করে, আর সেটা যদি হয় হাঁসের মাংস তাহলে তো কথাই নেই। গ্রামে হাঁস দেখা যায় সচরাচর, কারণ গ্রামেই বেশি পালন করা হয় এই হাঁস। কিন্ত তাতে কি, আজকাল শহরের বাজার ঘুরলেই দেখা মিলবে এই হাঁসের। যদিও দাম একটু বেশি, কিন্ত স্বাদে ভরপুর।

তাই আজকের প্রতিবেদনে থাকছে হাঁসের মাংস রান্না করবেন কিভাবে, সে বিষয়ে বিস্তারিত।  

যা লাগবে : হাঁসের মাংস ১ কেজি, পেঁয়াজ কুচি ১ কাপ, পেঁয়াজ বেরেস্তা দুই টেবিল চামচ, এলাচ, দারুচিনি, তেজপাতা-পরিমাণমতো, শাহিজিরা বাটা এক চা চামচ, আদা বাটা এক টেবিল চামচ, রসুন বাটা এক টেবিল চামচ, তেল আধা কাপ, ঘি এক টেবিল চামচ, গোলমরিচ গুঁড়া আধা চা চামচ, পোস্তবাটা এক টেবিল চামচ, পেঁয়াজ বাটা চার ভাগের এক কাপ, কাবাব মসলা আধা চা চামচ, টমেটো কিউব এক কাপ, কাঁচামরিচ দশ-বারোটি, জিরা বাটা এক চা চামচ, মরিচ গুঁড়া ১ টেবিল চামচ, ধনিয়াপাতা আধা কাপ, টকদই এক কাপ, চিনি এক চা চামচ, লবণ স্বাদমতো।


 ১৪ ফেব্রুয়ারি স্বৈরাচার প্রতিরোধ দিবসটার কথা যেন ভুলে না যাই

ওমানে সড়ক দুর্ঘটনায় ৫ বাংলাদেশি নিহত

 ইলেকট্রনিক মিডিয়া মার্কেটিং এ্যাসোসিয়েশনের নতুন কমিটি গঠন

গণতন্ত্রকে এগিয়ে নিতে বিএনপি কৃত্রিম বাধা তৈরি করছে: কাদের


যেভাবে করবেন : হাঁসের মাংস টুকরা করে কেটে ধুয়ে পানি ঝরিয়ে নিন। এবার আদা-রসুন বাটা ও লবণ দিয়ে সেদ্ধ করুন।

পানি শুকিয়ে ফেলুন। আধা কাপ পানিতে সব গুঁড়া ও বাটা মসলা টকদই গুলিয়ে নিন। কড়াইতে তেল দিয়ে গরম হলে পেঁয়াজ কুচি দিয়ে ভেজে নরম হলে গুলানো মসলা দিন।

মসলা কষানো হলে সেদ্ধ করা মাংস দিন। মাংস ভালোমতো ভুনে আধা কাপ গরম পানি দিয়ে নেড়ে ঢেকে দিন। মিডিয়াম আঁচে রান্না করুন ভুনা ভুনা হওয়া পর্যন্ত। এবার টমেটো কাঁচামরিচ ও বেরেস্তা দিয়ে নেড়ে আবার ঢেকে দিন। টমেটো সেদ্ধ হয়ে মাখা মাখা হলে ঘি ও ধনিয়াপাতা দিয়ে নামিয়ে নিন। পোলাও, রুটি, লুচি পরোটা যে কোনোটির সঙ্গে খেতে অসাধারণ।

news24bd.tv আয়শা

 

এই রকম আরও টপিক