‘I love you’- কথাটার অর্থ কি?

শওগাত আলী সাগর

‘I love you’- কথাটার অর্থ কি?

Other

‘I love you’- কথাটার অর্থ কি?  ‘আমি তোমাকে ভালোবাসি’- কি সহজ সরল এবং সাদামাটা একটা বিবৃতি। অথচ সাদামাটা এই বিবৃতিটিই নাকি পৃথিবীর সবচেয়ে অলংকারময়,অর্থবহ একটি ভাবের প্রকাশ ঘটায়।   ইংরেজী ভাষার most powerful — and the most misunderstood বাক্যও নাকি এটিই।  

ছোট্ট এই বাক্যটি যে ভাবের প্রকাশ ঘটায় তা নিয়েও আবার কতো কথা।

বাক্যটি যে ভাবের প্রকাশ ঘটাচ্ছে- সেই ভাবেরই নাকি কেউ কেউ ভুল অর্থ করে কিংবা ভুলভাবে উপস্থাপন করে। এমন কি যিনি ঘোষনা করছেন- ‘আই লাভ ইউ’ বলে, তার কাছেও কখনো কখনো এই বিবৃতিটি দুর্বোধ্য হয়ে ওঠে।  

’I love you’র অর্থ কি তা হলে? এটি কি সত্যিই দুর্বোধ্য কিছু? কানাডীয়ান উপন্যাসিক ম্যারিয়ান এপোস্টোলিডিস বলছেন,I love you: those three magic words are the most powerful and misunderstood words in the English language,এই টুকু বলেই ক্ষ্যান্ত থাকেননি ম্যারিয়ান। শেক্সপিয়ার,ফ্রয়েড, আরেথা ফ্রাংকলিন,ডলি পার্টনসহ একগাদা লেখক,শিল্পী, মনস্তাত্বিক ঘেটে এসে তিনি জানাচ্ছেন,"I love you" can be enriching, manipulative and even empty.’

কানাডার সিবিসি রেডিও- ভ্যালেন্টাইন্স ডে তে ’আই লাভ ইউ’র অর্থ খুঁজতে শুরু করেছিলো।

তাদের অনুসন্ধানে (মানে আলোচনায়) তারা বলছেন,"I love you"কে কেবল ‘এক্সপ্রেসিভ’ হিসেবে দেখলেই চলবে না। এটি আসলে ‘পারফরমেটিভ’ও। তিন শব্দের এই বাক্যটি প্রকাশ করেই থেমে থাকে না, সে ’পারফরম’ও করতে চায়।

সেই ‘পারফরম’ করাটা কি? সাইকো এনালিষ্ট ডন কার্ভেত  যে বলেন, ‘যুগে যুগে পুরুষেরা নারীকে বিছানায় নিতে, তাদের কাপড় খুলতে ’আই লাভ ইউ’ শব্দ তিনটি ব্যবহার করেছে-সেটিই কি পারফরমেটিভ? না, এই বক্তব্যে ঐকমত্য হয়নি। ‘আই লাভ ইউ’ কেবল  ‘এক্সপ্রেসিভ’ নয়  এটি ‘ইনিশিয়েটিভ’ও । এই বাক্যটি কেবল প্রকাশ করেই বসে থাকে না- সে একটা কিছু ইনিশিয়েট করে, যার উদ্দেশ্যে কথাটা বলা হলো তার মধ্যে একটা কিছু ইনিশিয়েটেড হয়। আই লাভ ইউ হচ্ছে কোনো কিছু ইনিশিয়েট করার প্রথম পাঠ।

সাইকো এনালিষ্ট ডন কারভেত অবশ্য বলেছেন, ‘ আই লাভ ইউ’ বলার মানে হচ্ছে আরেকজনকে জানিয়ে দেয়া ‘হাউ ইউ মেক মি ফিল’- আমার বোধ যে তার নিয়ন্ত্রণে চলে গেছে সেটি জানিয়ে দেয়া।


করোনার টিকা নিলেন সেনাপ্রধান

বঙ্গবন্ধু হত্যায় জিয়া জড়িত থাকার প্রমাণ আছে: মুক্তিযুদ্ধ মন্ত্রী

আবারও বাড়ল শিক্ষাপ্রতিষ্ঠানের ছুটি


তর্ক বিতর্কের পথ পেরিয়ে সবাই স্বীকার করছেন "I love you" is a phrase where lust and deeper longing intertwine. ‘সেনসেবিলিটি’ এবং স্পিরিচুয়্যাল লংগিং’ ‘আই লাভ ইউ’ বিবৃতিটি র শ্রোতার মধ্যে তার নিজের আকাংখাকে জাগিয়ে তুলতে চাপ তৈরি করে। ’আই লাভ ইউ’- তিনটি মাত্র শব্দে গঠিত একটি বাক্য নিয়ে বিশেষজ্ঞদের কি কসরত!

শওগাত আলী সাগর, প্রধান সম্পাদক, নতুনদেশ

news24bd.tv নাজিম