ইতালিতে টাকার নোটে ম্যারাডোনার ছবি

ইতালিতে টাকার নোটে ম্যারাডোনার ছবি

অনলাইন ডেস্ক

গত বছরের ২৫ নভেম্বর হৃদযন্ত্রের ক্রিয়া বন্ধ হয়ে পৃথিবীর মায়া ত্যাগ করেছেন ফুটবলের রাজপূত্র দিয়েগো ম্যারাডোনা। তার মৃত্যুর পরেই আর্জেন্টিনা কর্তৃপক্ষের কাছ থেকে শোনা গিয়েছিল, ম্যারাডোনার নামে প্রকাশ করা হবে ব্যাংকনোট।

কিন্তু আর্জেন্টিনার আগেই ইতালির এক শহরে প্রকাশ করা হলো ম্যারাডোনার ছবি ও নামা সংবলিত ব্যাংক নোট। দেশটির দক্ষিণ-পূর্বাঞ্চলীয় ক্যাস্টেলিনো ডেল বিফার্নো নামের শহরটি এরই মধ্যে প্রয়াত কিংবদন্তীর নামে ব্যাংক নোট ইস্যু করে ফেলেছে।

শহরটির মেয়র এনরিকো ফ্রাটাঙ্গেলো হচ্ছেন সেই ব্যক্তি যার চিন্তা এবং পরিকল্পনার ফলেই ম্যারাডোনার ছবি এবং নামাঙ্কিত ব্যাংক নোটটি চালু করা হলো।

ফ্রাটাঙ্গেলো বলেন, ‘ম্যারাডোনাকে আমরা দক্ষিণ গোলার্ধের একজন নায়ক মনে করি। আর্জেন্টিনা আমাদের কাছে একজন সত্যিকারের নায়ককে প্রেরণ করেছিল। যিনি সব সময়ই দরিদ্র মানুষের পক্ষে দাঁড়িয়েছিলেন এবং কখনোই ভূয়া কথা বলেননি।

জানা যায়, ম্যারাডোনার ছবি দিয়ে তৈরি করা এই ব্যাংক নোটটি অবশ্য পুরো ইতালিতে চলবে না। শুধুমাত্র ওই নির্দিষ্ট শহরটিতেই পন্য কেনা-বেচার ক্ষেত্রে ব্যবহার করা হবে। ওই শহরের বাইরে নয়।

ইতালির দক্ষিণ-পূর্বাঞ্চলীয় শহরটির ১০০ টাকার ব্যাংক নোটের সামনের অংশে ব্যবহার করা হয়েছে ম্যারাডোনার ১৯৮৬ বিশ্বকাপের সেই বিখ্যাত ‘হ্যান্ডস অব গড’এর ছবিটি।


বঙ্গবন্ধু হত্যায় জিয়া জড়িত থাকার প্রমাণ আছে: মুক্তিযুদ্ধ মন্ত্রী

সোয়া কোটি টাকা হাতিয়ে নেয়া তিন প্রতারক গ্রেপ্তার

কাজ দেয়ার কথা বলে গুদামে নিয়ে গণধর্ণণ, ব্যবসায়ী গ্রেপ্তার

ডিজে নেহার কথিত সেই খালাতো ভাই কারাগারে


news24bd.tv / কামরুল