সু চি কী তাহলে ছাড়া পাচ্ছেন!

সু চি কী তাহলে ছাড়া পাচ্ছেন!

অনলাইন ডেস্ক

মিয়ানমার সেনাবাহিনী বড় বড় শহরের রাস্তায় রাস্তায় সাজোয়া যান নিয়ে টহল দিচ্ছে। এরই মধ্যে ছোট ছোট দলে ভাগ হয়ে মানুষ বিক্ষোভ করছে। পুরো মিয়ানমার জুড়ে চলছে এরকমই থমথমে পরিস্থিতি। ব্রিটিশ সংবাদমধ্যম বিবিসির প্রতিবেদনে এই তথ্য বলা হয়েছে।

 

গত ১লা ফেব্রুয়ারি সেনাবাহিনী অভ্যুত্থানের মাধমে ক্ষমতা দখল করে নেয়। দেশটির নির্বাচিত প্রতিনিধিদের আটক করে। এমনকি আগামী এক বছরের জন্য জরুরি অবস্থা জারি করেছে।  

news24bd.tv

মিয়ানমারের হাজার হাজার মানুষ রাস্তায় নেমে বিক্ষোভ করছে গত ১০ দিন যাবৎ।

গণতন্ত্র পুনরুদ্ধারে তাদের এই বিক্ষোভ চলমান আছে। নির্বাচিত প্রতিনিধিদের মুক্তির দাবিতে তাদের কর্মসূচি চলছে।  

কিন্তু, সামরিক সরকার সোমবার জানিয়েছে যে, গণতন্ত্রপন্থী নেত্রী অং সান সু চিকে আরো দুদিন আটক রাখা হবে। গত পহেলা ফেব্রুয়ারি অন্যান্য শীর্ষ নেতাদের সাথে তাকেও আটক করে সেনাবাহিনী। আজকেই তাকে ছেড়ে দেওয়ার কথা ছিল বলে জানায় রয়াটার্স।

সু চির দল এনএলডি গত নভেম্বরে নির্বাচনে একচ্ছত্রভাবে জয় লাভ করে। কিন্তু, সেনাবাহিনী এই নির্বাচনে কারচুপির অভিযোগ তোলে। যদিও, তারা কোন প্রমাণ দেখাতে পারেনি।  

সু চিকে ছেড়ে দেওয়ার এই খবর আসলো ইন্টারনেট ব্যবস্থা পুনরায় চালু হওয়ার কিছুক্ষণ পরেই। টেলিকম অপারেটররা জানান, রোববার থেকে সোমবার পর্যন্ত স্থানীয় সময় ১টা থেকে সন্ধ্যা ৯টা পর্যন্ত তাদের সেবা বন্ধ রাখতে বলা হয়েছিল।  


পরকীয়া প্রেম; স্বামীকে নিরাপদে হত্যা করতে দরগায় ছাগল মানত! (অডিও)

ভালোবাসা দিবসে বিয়ে করলেন নাসির

রাজধানীতে বাসায় ঢুকে মা-মেয়েসহ ৩ জনকে কুপিয়ে জখম

সৌদিতে প্রেম করে বিয়ে, স্ত্রীর স্বর্ণালঙ্কার নিয়ে পালিয়ে আসেন স্বামী


সেনাবাহিনীর কড়াকড়ি:

রোববার ১৪ ফেব্রুয়ারি মিয়ানমারে হাজার হাজার মানুষ সেনা সরকারের বিরুদ্ধে বিক্ষোভ সমাবেশ করেছে নবম দিনের মতো।  

কাচিন রাজ্যের মাইতকাইনা শহরে অভ্যুত্থানবিরোধী বিক্ষোভকারীদের সাথে নিরাপত্তা বাহিনীর সংঘর্ষে গুলির শব্দ শোনা যায়। রাবার বুলেট বা লাইভ রাউন্ড গুলি ছোঁড়া হয়েছে কিনা তা এখনও পরিষ্কার নয়।

news24bd.tv

পাচঁ সাংবাদিককে আটক করা হয়েছে বিক্ষোভ থেকে। অভ্যুত্থানের পরে এবারই প্রথম ইয়াঙ্গুনে সাজোয়া যানগুলোকে রাস্তায় দেখা গেছে। সন্ন্যাসী এবং প্রকৌশলীরা সেখানে একটি সমাবেশের নেতৃত্ব দিয়েছেন।

নেইপিদোর এক ডাক্তার বিবিসিকে জানান, আইনশৃঙ্খলাবাহিনী তা বাড়িতে তল্লাশি চালিয়েছে রাতে। আমি এখনো ভীত সন্ত্রস্ত্র। কারফিউতে বলা আছে রাত ২ টা থেকে ৪টা পর্যন্ত বাইরে বের হওয়া নিষেধ। কিন্তু, ডাক্তারদের জরুরি পরিস্থিতিতে যেতে হয়”।  

তিনি আরো বলেন, ”গতকাল তারা চুরি করে জানালা কেটে ঘরে প্রবেশ করে অবৈধভাবে মানুষকে আটক করেছে। এজন্য আমার ভয় আরো বেড়ে গেছে। ” 

এমনকি ইয়াঙ্গুনে মার্কিন দূতাবাসের নাগরিকদেরকেও কারফিউর সময় বাইরে বের না হতে বলা হয়েছে।   

শনিবার (১৩ ফেব্রুয়ারি) সেনাবাহিনী বলেছে যে বিরোধী দলের সাত জন প্রচারককে গ্রেপ্তারি পরোয়ানা জারি করা হয়েছে এবং জনগণকে সতর্ক করা হয়েছে যে তারা গ্রেপ্তার থেকে পালিয়ে আসা বিরোধী নেতাকর্মীদের আশ্রয় দেবেন না।

ভিডিও ফুটেজে দেখা গেছে যে মানুষ তাদের প্রতিবেশীদের সামরিক বাহিনী দ্বারা রাতের সময় অভিযানের বিষয়ে সতর্ক করতে হস্তক্ষেপ ও হাঁসি ঠাট্টা-বিদ্রূপের সাথে প্রতিক্রিয়া দেখাচ্ছে।

শনিবার সেনাবাহিনী ২৪ ঘণ্টার বেশি সময় মানুষকে আটক এবং ব্যক্তিগত সম্পত্তি অনুসন্ধানের জন্য আদালতের আদেশের আইনও স্থগিত করেছে।

সূত্র: বিবিসি

 news24bd.tv আয়শা