মিশরে পাঁচ হাজার বছর আগের বিয়ার কারখানা আবিষ্কার!

মিশরে পাঁচ হাজার বছর আগের বিয়ার কারখানা আবিষ্কার!

অনলাইন ডেস্ক

পাঁচ হাজার বছরের পুরনো একটি বিশাল বিয়ার কারখানা আবিষ্কার করেছেন প্রত্নতত্ত্ববিদরা। প্রাচীন মিসরের আবিদোস নগরে এই কারখানাটি খুঁজে পান তারা। দেশটির পর্যটন ও পুরাকীর্তি বিষয়ক মন্ত্রণালয় এ তথ্য জানিয়েছে।

এক বিবৃতিতে মন্ত্রণালয় জানিয়েছে, কারখানাটি মিসরের সোহাগ প্রশাসনিক অঞ্চলে পাওয়া গেছে।

ধারণা করা হচ্ছে, এটি ৩ হাজার ১০০ বছর খ্রিস্টপূর্বে কিং নারমারের সময়কার। এটি আবিদোসে পাওয়া সবচেয়ে পুরনো বিয়ার কারখানা বলেও জানায় মন্ত্রণালয়।

কারখানাটি আবিষ্কারকারী দল মিসর-আমেরিকান মিশনের অন্যতম নেতৃত্বস্থানীয় সদস্য ড. ম্যাথিউ অ্যাডামস বলেন, মিসরের প্রথম দিককার রাজাদের রাজকীয়ভাবে সমাহিত করতে এই বিয়ার ব্যবহার করা হত বলে গবেষকরা মনে করছেন। এই অঞ্চলে এর আগে খননের সময় প্রমাণ পাওয়া গেছে, সেখানে বলিদান সংক্রান্ত অনুষ্ঠানে বিয়ার ব্যবহার করা হত।

ড. ম্যাথিউ অ্যাডামস জানান, কারখানাটিতে এক সঙ্গে ২২ হাজার ৪শ লিটার বিয়ার উৎপাদন করা যেত। বিয়ার উৎপাদনের জন্য কারখানাটি আটটি ভাগে ভাগ করা ছিল। প্রতিটি ভাগে ৪০টি করে মাটির পাত্র ছিল যেখানে শস্য ও পানি গরম করা হত।


আসছে কাগজের বোতল!

প্রেমিক হতে হলে বিশ্বস্ত হতে হবে: প্রভা

সৌদিতে প্রেম করে বিয়ে, স্ত্রীর স্বর্ণালঙ্কার নিয়ে পালিয়ে আসেন স্বামী

পরকীয়া প্রেম; স্বামীকে নিরাপদে হত্যা করতে দরগায় ছাগল মানত! (অডিও)


করোনাভাইরাস মহামারির কারণে মিসরের পর্যটন শিল্প ব্যাপকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে। এ কারণে নতুন আবিষ্কৃত পুরাকীর্তি দেখাতে দেশটির কর্মকর্তারা মুখিয়ে আছেন যেন দর্শনার্থীর সংখ্যা বাড়ানো যায়।

news24bd.tv / নকিব