চার বছরে নির্বাচন কমিশন ঘিরে যত বিতর্ক

চার বছরে নির্বাচন কমিশন ঘিরে যত বিতর্ক

Other

নজিরবিহীন কম ভোটার উপস্থিতি, ইসি-সচিব দ্বন্দ্ব, আর্থিক অনিয়ম, দুর্নীতির অভিযোগসহ নানা বিতর্কের মধ্য দিয়ে ৪ বছর অতিক্রম করলো বর্তমান নির্বাচন কমিশন। এতোসব সমালোচনার মুখে এই কমিশনের আর পদে থাকা উচিত নয় বলে মনে করছেন বিশিষ্ট নাগরিকরা।

আর নির্বাচন বিষয়ে কমিশনের সব দাবি জনগণের উপলব্ধির সঙ্গে সঙ্গতিপূর্ণ নয় উল্লেখ করে কমিশনার মাহবুব তালুকদার বলেন, দেশের কল্যাণ হলে পদত্যাগের জন্য প্রস্তুত আছেন তিনি।

কে এম নূরুল হুদার নেতৃত্বাধীন বর্তমান নির্বাচন কমিশন ২০১৭ সালের ১৫ ফেব্রুয়ারি দায়িত্ব নেয়।

এর পরই সংসদ নির্বাচন নিয়ে রোডম্যাপ ঘোষণা করে সাংবিধানিক এই প্রতিষ্ঠান। কিন্তু প্রথম বছরে সংসদীয় আসনের সীমানা নির্ধারণ ও নির্বাচনী আইন সংস্কার কাজের কোনো অগ্রগতি করতে না পারলেও কুমিল্লা ও রংপুর সিটি ভোটের সাফল্য ইসির ঝুলিতে যুক্ত হয়।

কিন্তু বিগত ৪ বছরে ইসি-সচিব দ্বন্দ্ব, আর্থিক অনিয়মের অভিযোগ, দুর্নীতি এবং স্থানীয় সরকারের বিভিন্ন প্রতিষ্ঠানের নাম পরিবর্তনসহ নানা বিষয়ে বিতর্কের মুখে বর্তমান কমিশন। কমিশনের ৬৭তম সভায় নির্বাচন কমিশন সচিবালয়ের ওপর নিয়ন্ত্রণ ও এখতিয়ার প্রতিষ্ঠা নিয়ে প্রধান নির্বাচন কমিশনার এবং সচিবের ওপর প্রকাশ্যে ক্ষোভ প্রকাশ করেন চার নির্বাচন কমিশনার।

এছাড়া মহামারি করোনার মধ্যে নির্বাচন আয়োজন করে ঢাকা ১০ আসনের উপনির্বাচনে ইতিহাসের সবচেয়ে কম ভোট ৫.২৮ শতাংশ কাস্টিংয়ের গ্লানিও জুটেছে এই কমিশনের।  


মিয়ানমারে অভ্যুত্থানবিরোধীদের ২০ বছর কারাদণ্ডের হুঁশিয়ারি

প্রেমিক হতে হলে বিশ্বস্ত হতে হবে: প্রভা

আগামীকাল শুরু হচ্ছে রাশিয়া-ইরান যৌথ নৌ-মহড়া

সালমান খানের ঘোড়ার ছবি দেখে প্রতারিত হলেন এক নারী


তবে ৪ বছরের হিসেব কষে কমিশনের আত্মবিশ্লেষণ প্রয়োজন বলে মনে করেন নির্বাচন কমিশনার মাহবুব তালুকদার। পেছনের সব সমালোচনা উপেক্ষিত হওয়া সম্ভব উল্লেখ করে প্রবাদবাক্য শুনান এই কমিশনার।

news24bd.tv / নকিব