পরমাণু সমঝোতায় ফিরতে আমেরিকাকে রাশিয়ার আহ্বান
পরমাণু সমঝোতায় ফিরতে আমেরিকাকে রাশিয়ার আহ্বান

পরমাণু সমঝোতায় ফিরতে আমেরিকাকে রাশিয়ার আহ্বান

অনলাইন ডেস্ক

পরমাণু সমঝোতায় ফিরতে আবারও আমেরিকাকে আহ্বান জানিয়েছে রাশিয়া। রুশ উপ পররাষ্ট্রমন্ত্রী সের্গেই রিয়াবকভ গতকাল সোমবার মস্কোয় সাংবাদিকদের সঙ্গে আলাপকালে এ আহ্বান জানান।

তিনি বলেন, আমেরিকাকে ইরানের পরমাণু সমঝোতায় ফিরে আসতে রাজি করানোর জন্য একটি বহুজাতিক বৈঠক আয়োজন করা যায় কিনা তা নিয়ে চীনের একটি প্রস্তাব নিয়ে বেইজিং ও মস্কো আলোচনা করেছে।

রিয়াবকভ বলেন, বিষয়টি নিয়ে আমেরিকা ও চীনের সঙ্গে তার দেশ আলোচনা করেছে।

এ ধরনের একটি বৈঠকে অংশ নিতে মস্কো রাজি; যদিও এ বৈঠক থেকে অর্থবহ কোনো ফলাফল বেরিয়ে আসবে কিনা তা স্পষ্ট নয়। রাশিয়ার এই সিনিয়র কূটনীতিক আরো বলেন, ২১ ফেব্রুয়ারির সময়সীমা ঘনিয়ে আসার কারণে এরকম বৈঠক আয়োজন জরুরি হয়ে পড়েছে।

ইরানের পার্লামেন্টে দুই মাস আগে পাস করা এক আইনে বলা হয়েছে, আমেরিকা যদি ২১ ফেব্রুয়ারির মধ্যে ইরানের ওপর থেকে নিষেধাজ্ঞা প্রত্যাহার না করে তাহলে ওই দিনের পর থেকে এনপিটি চুক্তির সম্পূরক প্রটোকল বাস্তবায়ন থেকে সরে আসবে তেহরান। ওই প্রটোকল অনুযায়ী ইরান এতদিন আইএইএ’র পরিদর্শকদের জন্য তার পরমাণু স্থাপনাগুলো উন্মুক্ত করে রেখেছিল।

আরও পড়ুন:


আইএইএ-কে ইরানের চিঠি: ২৩ ফেব্রুয়ারি থেকে প্রটোকল বন্ধ

আল্লাহর কাছে অধিক প্রিয় যে চার তাসবিহ

আরো ২০ লাখ ডোজ টিকা আসছে

সুখবর আসছে আন্তর্জাতিক ফ্লাইট চালুর


রিয়াবকভ স্পষ্ট করে বলেন, “আমরা আমেরিকার প্রতি এই আহ্বান জানাচ্ছি যে, তারা যেন পরমাণু সমঝোতায় ফিরে আসার ব্যাপারে ইরানসহ আন্তর্জাতিক সমাজকে সবুজ সংকেত দেয়। ” তিনি ইরানের ওপর থেকে সব নিষেধাজ্ঞা প্রত্যাহার করার জন্য আমেরিকার প্রতি আহ্বান জানিয়ে বলেন, পরিস্থিতিকে আরো জটিল হওয়ার হাত থেকে রক্ষা করার জন্য নিষেধাজ্ঞা প্রত্যাহার অতি জরুরি হয়ে পড়েছে।

এর আগে সোমবার দিনের শুরুতে ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র সাঈদ খাতিবজাদে বলেন,  ২০১৫ সালে সই হওয়া পরমাণু সমঝোতা বাস্তবায়নে যদি অন্য পক্ষগুলো ব্যর্থ হয় তাহলে আইএইএ'র সম্পূরক প্রটোকল বাস্তবায়ন করা বন্ধ করে দেবে তেহরান।

news24bd.tv আহমেদ