বন উজার করে বসতি স্থাপন চলছে নওগাঁর জাতীয় উদ্যানে
বন উজার করে বসতি স্থাপন চলছে নওগাঁর জাতীয় উদ্যানে

বন উজার করে বসতি স্থাপন চলছে নওগাঁর জাতীয় উদ্যানে

Other

উত্তরবঙ্গের ঐতিহ্য নওগাঁর জাতীয় উদ্যান আলতাদিঘী। স্থানীয়দের অভিযোগ, প্রশাসনের নজরদারির অভাবে এই উদ্যানের বন উজার করে জনবসতি গড়ে তুলেছে ভূমিহীন, ভবঘুরে ও ছিন্নমূল মানুষরা। এতে নষ্ট হচ্ছে পরিবেশের ভারসাম্য। এ অবস্থায় দ্রুত জাতীয় এই সম্পদ রক্ষার দাবি জানিয়েছেন সুশীল সমাজের প্রতিনিধিরা ।

 

আলতাদিঘী জাতীয় উদ্যান নওগাঁর সীমান্তবর্তী ধামইরহাটে অবস্থিত। এই উদ্যানে রয়েছে শালবনের বাগান। শালবন এলাকার মাঝেই রয়েছে আলতাদিঘী।

স্থানীয়দের অভিযোগ, প্রশাসনের নজরদারির অভাবে এই উদ্যানের বন উজার করে ঘর-বাড়ি গড়ে তুলেছে ভূমিহীন, ভবঘুরে ও ছিন্নমূল মানুষরা। আগে হাতে গোনা কিছু মানুষের বসবাস থাকলেও যতই দিন যাচ্ছে ততই জনবসতি বৃদ্ধি পাচ্ছে।


পরমাণু সমঝোতায় ফিরতে আমেরিকাকে রাশিয়ার আহ্বান

আইএইএ-কে ইরানের চিঠি: ২৩ ফেব্রুয়ারি থেকে প্রটোকল বন্ধ

আল্লাহর কাছে অধিক প্রিয় যে চার তাসবিহ

আরো ২০ লাখ ডোজ টিকা আসছে


বাসস্থানের কোন জায়গা না থাকায় এই বনে দীর্ঘদিন ধরে বসবাস করছেন তারা এমন দাবি ভূমিহীনদের ।

সংশ্লিষ্টরা বলছেন, এই উদ্যান রক্ষনা বেক্ষনের জন্য এরই মধ্যে নানা উদ্যোগ নেয়া হয়েছে। আর এখানে যারা বসবাস করছেন তাদের একটি তালিকা তৈরি করা হয়েছে। বসবাসরত এসব মানুষদের পূর্নবাসনের ব্যবস্থাও করা হবে।  

দ্রুত জাতীয় এই সম্পদ রক্ষার দাবি জানিয়েছেন সুশীল সমাজের প্রতিনিধিরা। এই উদ্যানে জনবসতি গড়ে তোলার উপর নিষেধাজ্ঞা জারি করে জাতীয় এই সম্পদ রক্ষার দাবি জানিয়েছেন সুশীল সমাজের প্রতিনিধিরা।
news24bd.tv আয়শা