কোলাকাতার ফোর্টউইলিয়ামে শিল্পীদের চোখে ৭১

ভাস্কর সরদার, কলকাতা

কোলাকাতার ফোর্টউইলিয়ামে শিল্পীদের চোখে ৭১

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী ও বাংলাদেশের স্বাধীনতার সুবর্ণ জয়ন্তী এবং বাংলাদেশ-ভারতের মৈত্রীর ৫০ বছর পূর্তি উদযাপনে, ভারতীয় সেনাবাহিনীর পূর্বাঞ্চলীয় শাখা কলকাতায় বছরজুড়ে নানা অনুষ্ঠানের আয়োজন করেছে। এরই অংশ হিসেবে সোমবার ফোর্টউইলিয়ামে এক চিত্রশিল্প কলার আয়োজন করা হয়। 

'শিল্পীদের চোখে ৭১ এর স্মরণে' নামে চিত্রশিল্পকলার এক অনন্য আয়োজন করা হয় কোলাকাতার ফোর্টউইলিয়ামে। এতে অংশগ্রহণ করেন বাংলাদেশের দুই বিশিষ্ট চিত্রশিল্পী। এছাড়া ভারতের ৮ জন প্রখ্যাত শিল্পীসহ কলকাতার ১০ জন শিক্ষানবিশ। শিল্পীরা ফোর্টউইলিয়াম এর আয়োজনে সেখানে বসে নিজেদের দৃষ্টিভঙ্গি অনুযায়ী ১৯৭১ সালে বাংলাদেশের মুক্তিযুদ্ধে ভারতের সেনাবাহিনীর সহযোগিতা তুলে ধরবেন তাদের ক্যানভাসে।


পরমাণু সমঝোতায় ফিরতে আমেরিকাকে রাশিয়ার আহ্বান

আইএইএ-কে ইরানের চিঠি: ২৩ ফেব্রুয়ারি থেকে প্রটোকল বন্ধ

আল্লাহর কাছে অধিক প্রিয় যে চার তাসবিহ

আরো ২০ লাখ ডোজ টিকা আসছে


বাংলাদেশের মুক্তিযুদ্ধের সঙ্গে ভারতের অত্যন্ত নিবীড় সম্পর্ক। তাই ভারতীয় শিল্পীদের কাছেও মুক্তিযুদ্ধ অনেক বড় একটি বিষয়। 

এ আয়োজনের পর দুই দেশের সহযোগিতায় আরও অনুষ্ঠান বছরজুড়ে আরো আয়োজনের প্রস্তুতি রয়েছে বলে জানালেন সেনা তরফে আয়োজক সুকন্যা যাদব।

এবারে মোট ১৮ জন শিল্পী কমবেশি চল্লিশটি পেন্টিং করবেন। কারো পছন্দ হলে সে পেন্টিং কিনতেই পারেন। তবে তা তুলে দেওয়া হবে ১৬ ডিসেম্বরের পর। কারণ এই সমস্ত ছবি ডিসেম্বরের অনুষ্ঠানে প্রদর্শীত হবে। অনুষ্ঠান চলবে দু'দিনব্যাপী। এরপর ছবিগুলো সেনাবাহিনীর হেফাজতে রেখে দেয়া হবে।

news24bd.tv আয়শা

মন্তব্য

পরবর্তী খবর

বাংলা একাডেমির সাবেক মহাপরিচালক শামসুজ্জামান খান না ফেরার দেশে

অনলাইন ডেস্ক

বাংলা একাডেমির সাবেক মহাপরিচালক শামসুজ্জামান খান না ফেরার দেশে

না ফেরার দেশে চলে গেলেন বাংলা একাডেমির সাবেক মহাপরিচালক অধ্যাপক শামসুজ্জামান খান। (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)।

আজ বুধবার দুপুর ২ টায় বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় (বিএসএমএমইউ) হাসপাতালে মারা যান তিনি।

বাংলা একাডেমির বর্তমান মহাপরিচালক হাবিবুল্লাহ সিরাজী বলেন, অসুস্থ হয়ে দু’সপ্তাহ ধরে অধ্যাপক শামসুজ্জামান খান হাসপাতালে চিকিৎসাধীন ছিলেন। আজ বুধবার দুপুর ২ টার সময় চিকিৎসাধীন অবস্থায় তিনি মারা যান।

অধ্যাপক শামসুজ্জামান খান একাধারে ছিলেন লোক সংস্কৃতি ও পল্লীসাহিত্য গবেষক। তিনি একুশে পদকও পান।

বাংলাদেশের লোকজ সংস্কৃতি গ্রন্থমালা শিরোনামে ৬৪ খণ্ডে ৬৪ জেলার লোকজ সংস্কৃতির সংগ্রহশালা সম্পাদনা এবং ১১৪ খণ্ডে বাংলাদেশের ফোকলোর সংগ্রহমালা সম্পাদনা করেন তিনি।


করোনা নিয়ন্ত্রণে ব্যর্থ সরকার লকডাউনের নামে চালাচ্ছে শাটডাউন: ফখরুল

আব্দুল মতিন খসরু লাইফ সাপোর্টে

ওবায়দুল কাদের কিংবা জাহিদ মালেক যদি এই ডিগ্রিটা পেতেন, তখন কী করতাম: সুমন্ত আসলাম

শ্রীপুরে মসজিদে অচেতন থাকা ব্যক্তিকে উদ্ধা


অধ্যাপক শামসুজ্জামান খান ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে অনার্স এবং স্নাতকোত্তর ডিগ্রি নেন। এবং ১৯৬৪ সালে মুন্সিগঞ্জ হরগঙ্গা কলেজের বাংলা বিভাগে প্রভাষক হিসাবে যোগদান করেন। একই বছর তিনি জগন্নাথ কলেজে (বর্তমানে জগন্নাথ বিশ্ববিদ্যালয়) সহকারী অধ্যাপক হিসাবে যোগদান করেন। ২০০৯ সালে ২৪ মে তিনি বাংলা একাডেমির মহাপরিচালক হন।

তার পদের মেয়াদ তিনবার বাড়ানো হয়, শেষ হয় ২০১৮ সালে। অধ্যাপক শামসুজ্জামান খান বাংলাদেশ জাতীয় জাদুঘর এবং বাংলাদেশ শিল্পকলা একাডেমির মহাপরিচালক হিসাবেও দায়িত্ব পালন করেছিলেন।

অধ্যাপক শামসুজ্জামান খান একুশে পদক ছাড়াও বাংলা একাডেমি পুরস্কার, স্বাধীনতা পুরস্কার, অগ্রণী ব্যাংক পুরস্কার, কালুশাহ পুরস্কার, দীনেশচন্দ্র সেন ফোকলোর পুরস্কার, শহীদ সোহরাওয়ার্দী জাতীয় গবেষণা পুরস্কারসহ নানা পুরস্কার পান।

news24bd.tv তৌহিদ

মন্তব্য

পরবর্তী খবর

শিল্পী মিজানুর রহমানের শিল্পকর্মের প্রদর্শনী চলবে ১১ এপ্রিল পর্যন্ত

অনলাইন ডেস্ক

শিল্পী মিজানুর রহমানের শিল্পকর্মের প্রদর্শনী চলবে ১১ এপ্রিল পর্যন্ত

ঐতিহাসিক ৭ই মার্চের ভাষণের উপর ভিওি করে ২৮ মার্চ থেকে বাংলাদেশ শিল্পকলা একাডেমীতে শিল্পী মিজানুর রহমানের নির্বাচিত শিল্পকর্মের পক্ষকালব্যাপী একক চারুকলা প্রদর্শনীর আয়োজন করা হয়েছে।

একাডেমির জাতীয় চিত্রাশালা মিলনায়তনে মাননীয় শিক্ষামন্ত্রী ডা.দীপু মনি এমপি প্রধান অতিথি থেকে প্রদর্শনীর শুভ উদ্বোধন করেন।

এতে বিশেষ অতিথি ছিলেন মুক্তিযোদ্ধা এবং চিত্রশিল্পী অধ্যাপক আবুল বারক আলভী।


কাশ্মীর ইস্যুতে পাকিস্তানকে সমর্থন তুরস্কের, ভারতের ক্ষোভ

আবারও ইকো ট্রেন চলবে ইরান-তুরস্ক-পাকিস্তানে

সাতছড়ি জাতীয় উদ্যানে বিজিবির অভিযান, বিপুল গোলাবারুদ উদ্ধার

দেনমোহর পরিশোধ না করে স্ত্রীকে স্পর্শ করা যাবে কি না?


ডা.দীপু মনি বলেন, শিল্পী মিজানুর রহমানের চিত্রকর্মের ছবি দেখে আমার বেশ ভালো লেখেছে এবং তার আঁকা ছবি বঙ্গবন্ধুর ৭ই মার্চের ভাষণের উপর কাজ করা। আমরা ৭ই মার্চের ছবি, নাটক, গান, কবিতা, ইত্যাদি মাধ্যমে দেখে থাকি।

প্রদর্শনী ২৮ থেকে ১১ এপ্রিল পর্যন্ত প্রতিদিন সকাল ১১ টা থেকে সন্ধ্যা ৭টা এবং শুক্রবার বিকেল ৩টা থেকে সন্ধ্যা ৭টা সকলের জন্য উন্মুক্ত থাকবে।

news24bd.tv তৌহিদ

মন্তব্য

পরবর্তী খবর

অ‌নির্দিষ্ট কা‌লের জন্য ধর্মঘট ডে‌কে‌ছেন লিটল ম্যাগ

নিজস্ব প্রতিবেদক

অ‌নির্দিষ্ট কা‌লের জন্য ধর্মঘট ডে‌কে‌ছেন লিটল ম্যাগ

লিটল ম্যাগা‌জিনের প্র‌তি বাংলা একা‌ডে‌মির বিমাতাসুলভ আচর‌ণের কার‌ণে, কাল থে‌কে অ‌নির্দিষ্ট কা‌লের জন্য ধর্মঘট ডে‌কে‌ছেন লিটল ম্যাগ সম্পাদকবৃন্দ। আগা‌মীকাল বিকাল ৫ টায় বই‌মেলার লিটল ম্যাগ চত্ত্ব‌রে বি‌ক্ষোভ সমা‌বেশ কর‌বেন সকল লিটল ম্যাগ কর্মীরা।

বিস্তারিত আসছে...


বগুড়ার শেরপুরে দুই বাসের সংঘর্ষের ঘটনায় মৃতের সংখ্যা বেড়ে ৪

সুন্দরবনে মারা যাওয়া বাঘটির মৃত্যুরহস্য জানা গেলো

হাসপাতালে ভর্তি বাবা, সব ফেলে দেশে ফিরলেন নায়ক মারুফ

দেশে অস্থিরতা সৃষ্টি করতে চাইলে বিষদাঁত ভেঙে দেয়া হবে: কাদের


news24bd.tv / কামরুল 

মন্তব্য

পরবর্তী খবর

ফরিদপুরে ৮ দিনব্যাপী অমর একুশে গ্রন্থমেলার উদ্ভোধন

অনলাইন ডেস্ক

ফরিদপুরে ৮ দিনব্যাপী অমর একুশে গ্রন্থমেলার উদ্ভোধন

"আট আনায় জীবনের আলো কেনা" এই প্রতিপাদ্যকে সামনে রেখে ফরিদপুরে ৮ দিনব্যাপী অমর একুশে গ্রন্থমেলার শুভ উদ্ভোধনী ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।

আজ (২০ মার্চ) শনিবার সকাল ১০টায় শহরের অম্বিকা মেমোরিয়াল ময়দানে গ্রন্থমেলার উদ্ভোধনী অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে অমর একুশে গ্রন্থমেলার উদ্ভোধন করেন ঢাকা বিভাগের অতিরিক্ত বিভাগীয় কমিশনার (রাজস্ব) মোঃ হেলাল মাহমুদ শরীফ।


দক্ষিণ আফ্রিকায় সড়ক দুর্ঘটনায় দুই বাংলাদেশি নিহত

মওদুদ আহমদ আমাদের একজন অভিভাবক ছিলেন: ফখরুল

সুনামগঞ্জে আবারও মহাসমাবেশ ডেকেছে হেফাজত

পত্রিকার সাংবাদিকগুলো বিসিএস ক্যাডার চাকরিটাকে বিশাল কিছু বানিয়ে ফেলেছেন


ফরিদপুরের জেলা অতুল সরকারের সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যান্যদের মাঝে উপস্থিত ছিলেন পৌর মেয়র অমিতাব বোষ, অতিরিক্ত পুলিশ সুপার জামাল পাশা, উপজেলা পরিষদের চেয়ারম্যান আব্দুর রাজ্জাক মোল্যা, সরকারী রাজেন্দ্র কলেজের অধ্যক্ষ মোশাররফ আলী, ফরিদপুর প্রেস ক্লাবের সভাপতি কবিরুল ইসলাম সিদ্দিকী, আওয়ামীলীগের যুগ্ন সম্পাদক ঝর্না হাসান, জেলা মুক্তিযোদ্ধা কমান্ডার আবুল ফয়েজ শাহনেওয়াজ,বীর মুক্তিযোদ্ধা বীর উত্তম ক্যাপ্টেন শাহাবুদ্দিন, বীর মুক্তিযোদ্ধা মোহাম্মদ আলী আকন্দ, মহিলা আওয়ামীলীগের সম্পাদক আইভি মাসুদ,স্বেচ্ছা সেবকলীগের সভাপতি শওকত আলী জাহিদসহ বিভিন্ন সংগঠনের নেতৃবিন্দ ও শিক্ষক -শিক্ষার্থীরা। 

অনুষ্ঠানের শুরুতে বেলুন ও ফেস্টুন উড়িয়ে ৮ দিন ব্যাপী গ্রন্থমেলার শুভ উদ্ভোধন করা হয়। গ্রন্থমেলায় বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান, বেসরকারী সংস্থা ও বিভিন্ন বইয়ের লাইব্রেরী স্ট্রল প্রদর্শন করেন।

news24bd.tv আয়শা

মন্তব্য

পরবর্তী খবর

অমর একুশে গ্রন্থমেলা উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী

অনলাইন ডেস্ক

অমর একুশে গ্রন্থমেলা উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী

অমর একুশে গ্রন্থমেলা ২০২১ উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আজ বৃহস্পতিবার বিকেল চারটার দিকে গণভবন থেকে ভিডিও কনফারেন্সে উদ্বোধনী অনুষ্ঠানে যুক্ত হয়ে বইমেলা উদ্বোধন করেন প্রধানমন্ত্রী। 

এ সময় তিনি বঙ্গবন্ধুর লেখা 'আমার দেখা নয়াচীন' বইয়ের ইংরেজি অনুবাদ NEW CHINA 1952-এর মোড়ক উন্মোচন করেন।

বাংলা একাডেমি প্রাঙ্গণে আয়োজিত অনুষ্ঠানে উপস্থিত ছিলেন, সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদ, সচিব বদরুল ইসলাম, বাংলা একাডেমির সভাপতি শামসুজ্জামান খান, মহাপরিচালক হাবীবুল্লাহ সিরাজীসহ আরও অনেকে ।


মামুনুল হকসহ জতিড়দের গ্রেপ্তারের দাবিতে সিলেটে বিক্ষোভ

যশোরে স্ত্রীর লাঠির আঘাতে স্বামীর মৃত্যু

তিন মাসের মধ্যে করোনায় একদিনে সর্বোচ্চ শনাক্ত

মালদ্বীপের সঙ্গে ৪ সমঝোতা স্মারক সই


এবারের বইমেলার মূল থিম 'জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবর্ষ ও স্বাধীনতার সুবর্ণজয়ন্তী'। বইমেলা প্রতিদিন বিকেল ৩টা থেকে রাত ৯টা পর্যন্ত খোলা থাকবে। তবে ছুটির দিন মেলা শুরু হবে সকাল ১১টা থেকে। মেলা চলবে ১৪ এপ্রিল পর্যন্ত।

news24bd.tv / কামরুল 

মন্তব্য

পরবর্তী খবর