কোলাকাতার ফোর্টউইলিয়ামে শিল্পীদের চোখে ৭১

কোলাকাতার ফোর্টউইলিয়ামে শিল্পীদের চোখে ৭১

Other

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী ও বাংলাদেশের স্বাধীনতার সুবর্ণ জয়ন্তী এবং বাংলাদেশ-ভারতের মৈত্রীর ৫০ বছর পূর্তি উদযাপনে, ভারতীয় সেনাবাহিনীর পূর্বাঞ্চলীয় শাখা কলকাতায় বছরজুড়ে নানা অনুষ্ঠানের আয়োজন করেছে। এরই অংশ হিসেবে সোমবার ফোর্টউইলিয়ামে এক চিত্রশিল্প কলার আয়োজন করা হয়।  

'শিল্পীদের চোখে ৭১ এর স্মরণে' নামে চিত্রশিল্পকলার এক অনন্য আয়োজন করা হয় কোলাকাতার ফোর্টউইলিয়ামে। এতে অংশগ্রহণ করেন বাংলাদেশের দুই বিশিষ্ট চিত্রশিল্পী।

এছাড়া ভারতের ৮ জন প্রখ্যাত শিল্পীসহ কলকাতার ১০ জন শিক্ষানবিশ। শিল্পীরা ফোর্টউইলিয়াম এর আয়োজনে সেখানে বসে নিজেদের দৃষ্টিভঙ্গি অনুযায়ী ১৯৭১ সালে বাংলাদেশের মুক্তিযুদ্ধে ভারতের সেনাবাহিনীর সহযোগিতা তুলে ধরবেন তাদের ক্যানভাসে।


পরমাণু সমঝোতায় ফিরতে আমেরিকাকে রাশিয়ার আহ্বান

আইএইএ-কে ইরানের চিঠি: ২৩ ফেব্রুয়ারি থেকে প্রটোকল বন্ধ

আল্লাহর কাছে অধিক প্রিয় যে চার তাসবিহ

আরো ২০ লাখ ডোজ টিকা আসছে


বাংলাদেশের মুক্তিযুদ্ধের সঙ্গে ভারতের অত্যন্ত নিবীড় সম্পর্ক। তাই ভারতীয় শিল্পীদের কাছেও মুক্তিযুদ্ধ অনেক বড় একটি বিষয়।

 

এ আয়োজনের পর দুই দেশের সহযোগিতায় আরও অনুষ্ঠান বছরজুড়ে আরো আয়োজনের প্রস্তুতি রয়েছে বলে জানালেন সেনা তরফে আয়োজক সুকন্যা যাদব।

এবারে মোট ১৮ জন শিল্পী কমবেশি চল্লিশটি পেন্টিং করবেন। কারো পছন্দ হলে সে পেন্টিং কিনতেই পারেন। তবে তা তুলে দেওয়া হবে ১৬ ডিসেম্বরের পর। কারণ এই সমস্ত ছবি ডিসেম্বরের অনুষ্ঠানে প্রদর্শীত হবে। অনুষ্ঠান চলবে দু'দিনব্যাপী। এরপর ছবিগুলো সেনাবাহিনীর হেফাজতে রেখে দেয়া হবে।

news24bd.tv আয়শা