ক্ষমতা থাকলে জীবন থেকে কিছু অপমানের গল্প বাদ দিতাম

ক্ষমতা থাকলে জীবন থেকে কিছু অপমানের গল্প বাদ দিতাম

Other

ঢাকা ইউনিভার্সিটিতে পড়া এক বড়ভাই এর গল্প শুনেছিলাম এরকম। উনাকে একবার ছিনতাইকারী ধরেছিলো কোন এক এলাকায়। বুকে ছুরি ধরে বলেছিলো, এই, যা আছে দিয়ে দে জলদি।

ভাই আমার নিজের মানিব্যাগ নিয়ে মোটেও চিন্তিত ছিলেন না।

কিন্তু অশিক্ষিত ছিনতাইকারী তাকে তুই তোকারী করে কথা বলছে এটা তার সহ্য হচ্ছিলো না।

উনি ছিনতাইকারীদের দিকে অনুনয় করে বলছিলেন, সব নিয়ে যান ভাই, শুধু তুই তোকারী করবেন না। আমি শিক্ষিত ছেলে, আমাকে সম্মান দিয়ে কথা বলেন।  

ছিনতাইকারী তার কথা শুনে অবাক।

তারা তুই তোকারীর পরিমান বাড়িয়ে দিয়ে বলল, এই বেশী কথা বললে ছুরি পেটের মধ্যে ঢুকায়ে দিব শালা। চুপচাপ মানিব্যাগ বাইর কর।  

ভাই এর তখন রিয়েলাইজেশন হল অশিক্ষিতের কাছে সম্মান আশা করা মানে হচ্ছে দ্বিগুণ অপমানিত হওয়া। তাই নিজের যা ছিল সব দিয়ে তাড়াতাড়ি সেদিনের মত জান নিয়ে বিদায় হয়েছিলেন।  

অর্থাৎ গুরুত্বপূর্ণ ব্যাপার হল আপনাকে বুঝতে হবে আপনি সম্মান চাচ্ছেন কার কাছে? যার কাছে চাচ্ছেন সে কি আদৌ সম্মান কি জিনিস এটা বোঝে? শিক্ষার ভ্যালু জানে? 


যানবাহনে ওঠার সময় যে দোয়া পড়বেন

মাতৃভূমিতে ফেরা হলো না প্রবাসী আমিন মিয়ার

শেখ হাসিনাকে হত্যা চেষ্টা মামলার রায় আজ

কুমিল্লায় আগুনে পুড়ে প্রবাসীর স্ত্রী-কন্যার মৃত্যু


সে কি জানে যে কিছু মানুষের কাছে পৃথিবীর কিছুই ম্যাটার করে না। করে একমাত্র আত্মসম্মানবোধ। এদের মেরে কেটে ফেলেন অসুবিধা নাই। কিন্তু অসম্মান করলে এদের অবস্থা ছ্যারাব্যারা। দুঃখজনক হলেও সত্য যে, অশিক্ষিত যে এসবের কিছুই বুঝে না।  

কিন্তু সমস্যা হল, এই সব বোঝার পরেও আপনার মন খারাপ হবেই। কারণ আপনি এই ধরনের বিব্রতকর পরিস্থিতি ডিজারভ করেন না। যেমন ওই ভাই এখনো মাঝে মাঝে ভাবেন, জীবনে একটা ঘটনা বদলে দেবার ক্ষমতা থাকলে উনি ছিনতাইকারীর মুখের তুই বদলে আপনি করে দিতেন। সেই অপমানে এখনও মাঝে মাঝে গভীর রাতে ধড়মড় করে ঘুম ভেঙ্গে বিছানায় বসে থাকেন।  

আজকে একটা বিশেষ কারণে এই ভাই এর কাহিনী মনে পড়ে গেলো। আজকে মনে হচ্ছে আমার এই সফর যতটা শারীরিক কষ্টের হবে ভেবেছিলাম, তার থেকে অনেক বেশী মানসিক।  

লোকজনকে হাতে পায়ে ধরে বলার অবস্থা, যা আছে সব নিয়ে নেন কিন্তু সম্মান দেন ভাই। ওই ভাই এর মত আমিও আজকাল গভীর রাতে ধড়মড় করে উঠে বিছানায় বসে থাকি। ক্ষমতা থাকলে জীবন থেকে কিছু অপমানের গল্প বাদ দিতাম।
news24bd.tv আয়শা