শেখ হাসিনা হত্যা চেষ্টা মামলায় ১০ জনের মৃত্যুদণ্ড বহাল

শেখ হাসিনা হত্যা চেষ্টা মামলায় ১০ জনের মৃত্যুদণ্ড বহাল

নিজস্ব প্রতিবেদক

গোপালগঞ্জের কোটালীপাড়ায় বোমা পুঁতে রেখে দুই দশক আগে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে হত্যাচেষ্টা মামলায় ১০ জনের মৃত্যুদণ্ড বহাল রেখেছেন আদালত।  রায়ে ১০ জনকে মৃত্যুদণ্ড, ১ জনকে যাবজ্জীবন এবং ২ জনকে ১৪ বছর সাজা দেওয়া হয়েছে। একজনকে খালাস দেওয়া হয়েছে।

বুধবার (১৭ ফেব্রুয়ারি) হাইকোর্টের বিচারপতি জাহাঙ্গীর হোসেন সেলিম ও বিচারপতি মো. বদরুজ্জামানের সমন্বয়ে গঠিত ভার্চুয়াল বেঞ্চ এ রায় ঘোষণা করেন।

এছাড়া আসামী মেহেদী হাসানের যাবজ্জীবন সাজাও বহাল রেখেছেন আদালত। আর ১৪ বছর সাজাপ্রাপ্ত আসামী আনিস ও মহিবুল্লাহ সাজা খাটা হয়ে গেলে মুক্তির নির্দেশ দেয়া হয়েছে। আর ১৪ বছর সাজাপ্রাপ্ত সারোয়ার হোসেনকে খালাস দিয়েছেন আদালত।

আরও পড়ুন:


ঠাকুরগাঁও রিপোর্টার্স ইউনিটির উদ্যোগে শীতবস্ত্র বিতরণ

দুদিনব্যাপী অনুষ্ঠিত হবে উই কালারফুল ফেস্ট

প্রেমিকাদের অন্তরঙ্গ মুহূর্তের ছবি তুলে ব্লাকমেইল করতো নাজমুল

ঈদে মিলাদুন্নবীকে রাষ্ট্রীয় মর্যাদা প্রদান


এর আগে গত ১ ফেব্রুয়ারি এ মামলার ফাঁসির রায় অনুমোদনের জন্য নিম্ন আদালত থেকে পাঠানো ডেথ রেফারেন্স ও আসামিপক্ষের করা আপিল আবেদনের ওপর রাষ্ট্র ও আসামিপক্ষের যুক্তিতর্ক উপস্থাপন শেষ হয়।

পরে এ বিষয়ে হাইকোর্টের সংশ্লিষ্ট বেঞ্চ রায় ঘোষণার জন্য আজকের দিন ধার্য করে আদেশ দিয়েছিলেন। এর আগে ২০১৮ সালের ২ এপ্রিল বিচারপতি জাহাঙ্গীর হোসেন সেলিম ও বিচারপতি মো. জাহাঙ্গীর হোসেনের বেঞ্চে মামলাটির শুনানি শুরু হয়।

মামলা সূত্রে জানা গেছে, প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে হত্যাচেষ্টা মামলায় ২০১৭ সালের ২০ আগস্ট ঢাকার দ্রুতবিচার ট্রাইব্যুনাল-২-এর বিচারক মমতাজ বেগম ১০ জঙ্গির মৃত্যুদণ্ড দিয়ে রায় দেন। এছাড়া চার আসামিকে বিভিন্ন মেয়াদে কারাদণ্ড দেয়া হয়।   ২০০০ সালের ২০ জুলাই গোপালগঞ্জের কোটালীপাড়ায় তৎকালীন প্রধানমন্ত্রী শেখ হাসিনার সমাবেশস্থলের পাশে তাকে হত্যার উদ্দেশ্যে ৭৬ কেজি ওজনের বোমা পুঁতে রাখা হয়।

news24bd.tv আহমেদ

সম্পর্কিত খবর