বুধবার, ২৩ অক্টোবর, ২০১৯ | আপডেট ২৪ মিনিট আগে

সন্তানের নামের সঙ্গে নিজের পদবি রাখতে চান সানিয়া

নিউজ টোয়েন্টিফোর ডেস্ক

সন্তানের নামের সঙ্গে নিজের পদবি রাখতে চান সানিয়া

ভারতীয় টেনিস সুন্দরী। বিয়ে করেছেন পাক ক্রিকেটারকে। এই সম্পর্কের জন্য নানা সময়ে কথা শুনতে হয় সানিয়াকে। যে কোনও খেলায় ভারত-পাক দ্বৈরথ হলেই টানাটানি পড়ে সানিয়াকে নিয়ে। আর ক্রিকেট হলে তো কথাই নেই! তবে সেই টানাপোড়েন গা-সওয়া হয়ে গেছে দুই তারকার। সবকিছু ছাপিয়ে ভালো আছেন এ দম্পতি। এবার সানিয়া জানিয়ে দিলেন তাদের সন্তানের পদবি কী হবে। সেখানে শুধু 'মালিক' পদবিতে রাজি নন সানিয়া। যোগ হবে 'মির্জা' পদবিও। দুই জনের নামের অংশ মিলে সন্তানের পদবি হবে মির্জা-মালিক।

চলতি বছরের গোয়া ফেস্টে লিঙ্গ বৈষম্যের উপর একটি সেমিনারে অংশ নিয়েছিলেন সানিয়া। সেখানেই তিনি জানান এ কথা। জানান, এ নিয়ে শোয়েবের সঙ্গে তাঁর কথাও হয়েছে। এবং পাক ক্রিকেটারের এ বিষয়ে কোনও মতবিরোধ নেই। সানিয়া জানান, তাঁরা দুই বোন। কখনও ভাই নেই বলে কোনও আক্ষেপ তাঁদের ছিল না। নারী বলে যে বৈষম্যের মুখে সমাজে পড়তে হয়, সে সবকে চিরকালই অতিক্রম করে এসেছেন। পারিবারিক স্তরে কিংবা তাঁর খেলার দুনিয়ায়–সব সময় নিজের স্বাতন্ত্র তুলে ধরেছেন। কোথাও মেয়ে বলে পিছিয়ে থাকেননি। বাড়ির অনেকে তাঁর মা-বাবাকে বলেছিলেন যে, তাঁদের একজন পুত্রসন্তান থাকলে ভাল হত। কিন্তু সানিয়ারা নিজের কাজে বুঝিয়ে দিয়েছেন, কন্যাসন্তান হলেও তাঁরা কিছু কম যান না। শুধু তাই নয়, বংশের নাম উজ্জ্বল করতে বা বয়ে নিয়ে যেতে যে পুত্রেরই দরকার সে মিথও ভাঙতে চান সানিয়া। আর তাই তিনি ঠিক করেছেন তাঁর সন্তানের পদবিতে অবশ্যই থাকবে মির্জা। এবং সেটা মালিকের আগেই। কখনওই শুধু মালিক পদবি হবে না। তিনি জানান, এ বিষয়ে শোয়েবের সঙ্গে কথা বলেছেন তিনি। শোয়েব বরং তাতে খুশিই হয়েছেন। শোয়েবেরও ইচ্ছা, তাঁদের কন্যাসন্তান হোক।

সুতরাং বংশে বাতি দিতে গেলে যে শুধু পুত্রই দরকার এহেন মতেরই তীব্র বিরোধিতা করছেন সানিয়া। তাঁর বক্তব্য, চাইলে মেয়েরাই সে কাজ করতে পারে। বিয়ের পরও তো তিনি তাঁর পদবি বদলাননি। তিনি সানিয়া মির্জা আছেন এবং থাকবেনও। এখন সন্তানের নামের সঙ্গে দুই বংশের পদবি যুক্ত করে বুঝিয়ে দিতে চান বংশের ধারা বয়ে নিয়ে যেতে পুত্র সন্তানেরই দরকার সেটা ঠিক নয়।

মন্তব্য