যুক্তরাষ্ট্রের জাস্টিস ডিপার্টমেন্টে অভিযুক্ত তিন হ্যাকার

১.৩ বিলিয়ন ডলার চুরি করে উ. কোরিয়ার তিন হ্যাকার!

অনলাইন ডেস্ক

১.৩ বিলিয়ন ডলার চুরি করে উ. কোরিয়ার তিন হ্যাকার!

বাংলাদেশ ব্যাংকের রিজার্ভ চুরির অভিযোগ অভিযুক্ত হয়েছেন উত্তর কোরিয়ার তিন হ্যাকার।  গতকাল বুধবার উত্তর কোরিয়ার তিন সামরিক গোয়েন্দা কর্মকর্তা পার্ক জিন হিয়ক, জন চ্যাং হিয়ক ও কিম ইল বিরুদ্ধে এই অভিযোগ এনেছে যুক্তরাষ্ট্রের জাস্টিস ডিপার্টমেন্ট। তিন জনের বিরুদ্ধে বাংলাদেশের ৮১ মিলিয়ন ডলারসহ মোট ১.৩ বিলিয়ন ডলার চুরির অভিযোগ আনা হয়েছে।

বিবৃতিতে বলা হয়েছে, উত্তর কোরিয়া বন্দুকের পরিবর্তে কীবোর্ড ব্যবহার করে বিভিন্ন দেশের ভার্চুয়াল মুদ্রা চুরি করেছে। গত সাত বছরের বেশি সময় ধরে এই তিন গোয়েন্দা কর্মকর্তা হ্যাকিং করে আসছেন।

মামলার অভিযোগে বলা হয়েছে, এই তিন জন উত্তর কোরিয়ার সামরিক গোয়েন্দা বিভাগের সাইবার নিরাপত্তায় তথা হ্যাকিং এর কাজে নিয়োজিত ছিলেন।


বিয়েতে গান বাজনা বন্ধ করে কুরআন তেলাওয়াত

বাকপ্রতিবন্ধী শিশুকে ধর্ষণের অভিযোগ ভাইয়ের বিরুদ্ধে

স্বামী-স্ত্রীর ঝগড়ায় প্রাণ গেল যুবকের

আমার বয়ফ্রেন্ড নিয়ে আমিও মজায় আছি : নাসিরের সাবেক প্রেমিকা


 

এর আগে তাদের বিরুদ্ধে উত্তর কোরিয়া, রাশিয়া ও চীন থেকে হ্যাকিংয়ের মাধ্যমে অর্থ চুরির অভিযোগ আনা হয়েছিল।

জাস্টিস ডিপার্টমেন্ট বলেছে, গত সাত বছরের বেশি সময় ধরে এই তিন গোয়েন্দা কর্মকর্তা হ্যাকিং করে আসছেন।

পার্ক জিন হিয়ক গ্রুপটির অন্যতম হোতা হিসেবে পরিচিতি। তিনি কম্পিউটার প্রোগ্রামার।

২০১৬ সালের ফেব্রুয়ারিতে বাংলাদেশ ব্যাংক থেকে ৮১ মিলিয়ন ডলার চুরির ওই ঘটনার পাশাপাশি তার নেতৃত্বে ২০১৪ সালে যুক্তরাষ্ট্রের সনি করপোরেশন ও ২০১৭ সালে বিশ্বজুড়ে ‘ওয়ানাক্রাই ২.০ গ্লোবাল র‌্যানসমওয়্যার’ সাইবার আক্রমণ হয় বলে দাবি করছে যুক্তরাষ্ট্র।

বাংলাদেশ থেকে চুরি যাওয়া ৫৬১ কোটি টাকা এখনো ফেরত আসেনি। অর্থের বড় একটি অংশ ক্যাসিনোতে বিনিয়োগ করা হয়। সেই ক্যাসিনোর বিরুদ্ধেও মামলা চলছে।

news24bd.tv/আলী

মন্তব্য

পরবর্তী খবর

পুলিশ কর্মকর্তাদের ফেরত চেয়ে ভারতের কাছে চিঠি দিল মিয়ানমার

অনলাইন ডেস্ক

পুলিশ কর্মকর্তাদের ফেরত চেয়ে ভারতের কাছে চিঠি দিল মিয়ানমার

সীমান্ত পার হয়ে ভারতে পালিয়ে যাওয়া মিয়ানমারের পুলিশ কর্মকর্তাদের ফেরত চেয়ে ভারতের কাছে চিঠি দিয়েছে মিয়ানমার সেনাবাহিনী। মিয়ানামারের কিছু পুলিশ কর্মকর্তা তাদের পরিবার নিয়ে পালিয়ে ভারতে যান। তারা জান্তা সরকারের নির্দেশ পালনে অস্বীকৃতি জানিয়েছেন। 

ভারতীয় কর্তৃপক্ষের বরাত দিয়ে বিবিসি অনলাইনের এক প্রতিবেদনে বলা হয়, সম্প্রতি মিয়ানমারের কয়েকজন পুলিশ কর্মকর্তা ও তাঁদের পরিবারের সদস্যরা সীমান্ত অতিক্রম করে ভারতে প্রবেশ করেছে। এক চিঠিতে ‘বন্ধুত্বপূর্ণ সম্পর্ক বজায় রাখতে’ ওই সব পুলিশ কর্মকর্তাদের ফেরত পাঠাতে বলেছে মিয়ানমার।  

গত মাসে সামরিকবাহিনীর ক্ষমতা দখলের পর থেকে মিয়ানমারে ব্যাপক বিক্ষোভ শুরু হয়। বিবিসির খবরে বলা হয়, বিক্ষোভকারীদের বিরুদ্ধে কঠোর পদক্ষেপ নিয়েছে মিয়ানমারের নিরাপত্তাবাহিনী। নিরাপত্তাবাহিনীর সঙ্গে সংঘর্ষে এখন পর্যন্ত ৫৫ জন নিহত হয়েছেন।


নামাজের গুরুত্বপূর্ণ সুন্নাত সমূহ

সূরা মুহাম্মদের বিষয়বস্তু ও মূল বক্তব্য

আজ ঐতিহাসিক ৭ মার্চ

একদিন পরই সুর পাল্টালেন এমপি একরাম


স্থানীয় সময় গতকাল শনিবার মিয়ানমারের অন্যতম বড় শহর ইয়াঙ্গুনে ব্যাপক বিক্ষোভ করে আন্দোলনকারীরা। পরিস্থিতি নিয়ন্ত্রণে পুলিশ কাঁদানে গ্যাস, রাবার বুলেট ও স্ট্যান গ্রেনেড ছোড়ে। তবে প্রাথমিকভাবে কোনো হতাহতের খবর পাওয়া যায়নি। 

ভারতের মিজোরাম রাজ্যের ডেপুটি কমিশনার মারিয়া সিটি জুয়ালি আন্তর্জাতিক বার্তা সংস্থা রয়টার্সকে বলেন, ভারতে আসা পুলিশ কর্মকর্তাদের ফেরত চেয়ে মিয়ানমারের ফালাম জেলা থেকে তাঁকে চিঠি পাঠানো হয়েছে। চিঠিতে বলা হয়েছে, মিয়ানমারের কাছে তথ্য আছে যে, তাদের দেশের অন্তত ৮ জন পুলিশ কর্মকর্তা সীমান্ত অতিক্রম করে ভারতে প্রবেশ করেছেন।

চিঠিতে বলা হয়, ‘দুই প্রতিবেশী দেশের মধ্যে বন্ধুত্বপূর্ণ সম্পর্ক বজায় রাখতে, ওই ৮ জন পুলিশ কর্মকর্তা যারা ভারতের সীমানায় প্রবেশ করেছে; তাঁদের আটক করে মিয়ানমারের কাছে হস্তান্তর করতে আপনাদের অনুরোধ করা হলো।’

এখন দিল্লীর আদেশের অপেক্ষায় আছেন জুয়ালি। রয়টার্সের প্রতিবেদনে বলা হয়েছে পুলিশ কর্মকর্তা এবং তাদের পরিবার মিলিয়ে মোট ৩০ জনের মত মিয়ানমারের নাগরিক এখন ভারতে অবস্থান করছে। তারা ভারতে আশ্রয়ের আবেদন করেছে। 

গতকালও ভারতের সীমান্তের কাছাকাছি কয়েক হাজার মানুষ অপেক্ষা করেছে। যদিও ভারত সরকারের এ ব্যাপারে কোন মন্তব্য এখনো পাওয়া যায়নি। 

news24bd.tv আয়শা

মন্তব্য

পরবর্তী খবর

ইরানের রেলপথ যাবে ভূমধ্যসাগর পর্যন্ত

অনলাইন ডেস্ক

ইরানের রেলপথ যাবে ভূমধ্যসাগর পর্যন্ত

ইসলামি প্রজাতন্ত্র ইরানের প্রথম ভাইস প্রেসিডেন্ট ইসহাক জাহাঙ্গিরি বলেছেন, ভবিষ্যতে তার দেশের রেললাইন ভূমধ্যসাগরের সঙ্গে সংযুক্ত হবে।

তিনি আরও বলেন, বর্তমানে ইরানের সঙ্গে প্রায় সারা বিশ্বের রেললাইন সংযুক্ত রয়েছে।  

ইসহাক জাহাঙ্গিরি বলেন, ইরাকের বসরা থেকে শালামচে পার্যন্ত রেল লাইন চালু করার পর সিরিয়ার রেল লাইন পুনঃনির্মাণ করা হবে এবং এর মাধ্যমে ভূমধ্যসাগরের সঙ্গে যুক্ত হবে ইরানের রেল লাইন।

আরও পড়ুন:


ডিজিটাল নিরাপত্তা আইন : ইন্দিরা থেকে শেখ হাসিনা

নামাজের গুরুত্বপূর্ণ সুন্নাত সমূহ

সূরা মুহাম্মদের বিষয়বস্তু ও মূল বক্তব্য

আজ ঐতিহাসিক ৭ মার্চ


যেসব প্রতিবেশী দেশ সমুদ্রবন্দরের অভাবে আন্তর্জাতিক পানিসীমায় প্রবেশ করতে পারে না সেইসব দেশ আমদানি-রপ্তানির কাজে ইরানের সক্ষমতা কাজে লাগাতে পারে বলেও উল্লেখ করেন তিনি।

news24bd.tv আহমেদ

মন্তব্য

পরবর্তী খবর

হংকংয়ের নির্বাচন ব্যবস্থায় পরিবর্তন আনতে চাইছে চীন

অনলাইন ডেস্ক

হংকংয়ের শাসনক্ষমতায় যেন শুধু বেইজিংয়ের অনুগতরাই বসতে পারে, তা নিশ্চিত করতে অঞ্চলটির নির্বাচন ব্যবস্থায় পরিবর্তন আনতে চাইছে চীন। দেশটির পার্লামেন্ট ন্যাশনাল পিপলস কংগ্রেসে এই বিষয়ে পরিকল্পনার কথা জানিয়েছে।

কঠোর নিরাপত্তা আইন চালুর পর হংকংয়ে শুরু হওয়া ব্যাপক বিক্ষোভ। ওই ঘটনার উল্লেখ করে শুক্রবার  চীনের এনপিসির ভাইস চেয়ারম্যান ওয়াং চেন বলেন, বিদ্যমান নির্বাচন ব্যবস্থায় স্পষ্ট অসংলগ্নতা রয়েছে। তাই এ ব্যবস্থায় থাকা ঝুঁকি সংস্কারের প্রয়োজন। 


ঐতিহাসিক ৭ই মার্চ উদযাপনে ব্যাপক আয়োজনের ঘোষণা

মশা মারতে গিয়ে পুড়ে গেলেন মা ও দুই মেয়ে

আস্থা ভোটে জিতলেন প্রধানমন্ত্রী ইমরান খান

চিকিৎসাপত্র ছাড়াই ওষুধ কিনছেন ক্রেতারা, রোগী দেখছেন ফার্মেসি মালিকরা

দেশে বাজারে আবারও কমছে স্বর্ণের দাম


প্রধানমন্ত্রী লি কেকিয়াং বলেছেন, হংকং বিষয়ে বৈদেশিক হস্তক্ষেপ ঠেকাতে বেইজিং শক্ত ভূমিকা অব্যাহত রাখবে। একইসঙ্গে সতর্ক করেন,  এই পদক্ষেপে হস্তক্ষেপ না করার। হংকংয়ের জন্য কঠোর নিরাপত্তা আইন চালুর পর এবার  নির্বাচন ব্যবস্থার ওপর নিয়ন্ত্রণ জোরালো করতে চাইছে চীন। 

তবে বিরোধীদের দাবী, ভিন্নমত দমনের উদ্দেশ্যেই এ আইন প্রচলন করা হয়। ইউরোপীয় ইউনিয়নও সতর্ক করে দিয়ে বলেছে, শুক্রবার ঘোষিত পরিকল্পনা বাস্তবায়ন করা হলে চীনের বিরুদ্ধে আরও ব্যবস্থা নেওয়া হতে পারে।

news24bd.tv নাজিম

মন্তব্য

পরবর্তী খবর

আস্থা ভোটে জিতলেন প্রধানমন্ত্রী ইমরান খান

অনলাইন ডেস্ক

পাকিস্তানের সংসদে অনুষ্ঠিত আস্থা ভোটে জিতলেন প্রধানমন্ত্রী ইমরান খান। শনিবার দুপুরে এ তথ্য জানিয়েছে দেশটির সংবাদ মাধ্যম ডন।

জানায়, মাত্র ৬ ভোটে জিতে প্রধানমন্ত্রীত্ব টিকিয়ে রাখলেন তিনি । আস্থা ভোটে  জেতার জন্য ইমরানের প্রয়োজন ছিল ১৭২ ভোট।  তবে তার ঝুলিতে পড়েছে মোট ১৭৮টি ভোট। 


কুমিরের পেট থেকে বের করা হচ্ছে আস্ত মানুষ (ভিডিও)

প্রেমের বিয়ের ৪ মাসের মাথায় নববধূর ঝুলন্ত লাশ উদ্ধার

বাক্‌স্বাধীনতা সুরক্ষিত রাখতে মানবাধিকার সংস্থাগুলোর আহ্বান

চুম্বনের দৃশ্যের আগে ফালতু কথা বলতো ইমরান : বিদ্যা


এর মধ্য দিয়ে নিজের গদি ধরে রাখতে সক্ষম হলেন বিশ্বকাপজয়ী সাবেক এই ক্রিকেটার। তবে আস্থা ভোটের এই ফলাফল বর্জন করেছে বিরোধীদলগুলো। 

সম্প্রতি তার সরকারের অর্থমন্ত্রী সিনেট আসনে হেরে যাওয়ার পর সেচ্ছায়  সংসদে আস্থা ভোটের আয়োজন করেন ইমরান খান ।

news24bd.tv নাজিম

মন্তব্য

পরবর্তী খবর

গান দিয়ে করোনা ঠেকানোর ব্যাতিক্রম উদ্যোগ

চন্দ্রানী চন্দ্রা

গান দিয়ে করোনা ঠেকানোর ব্যাতিক্রম উদ্যোগ

ভেনেজুয়েলার বারকুইসিমাতো শহরে অভিনব কায়দায় করোনা মহামারি নিয়ন্ত্রণের চেষ্টা চলছে। ভাইরাসটি প্রতিরোধে এবার সেখানে ব্যবহার করা হচ্ছে অর্কেস্ট্রা। প্রায় ১৬ জন মিউজিয়ান ট্রাকে ওপর বাদ্যযন্ত্র বাজিয়ে আশপাশের মানুষদের ভ্যাকসিন নেওযার জন্য অনুপ্রাণিত করেন।  

বারকুইসিমাতো শহরে বসবাসকারী ভেনিজুয়েলায়ানদের অর্কেস্ট্রা বাজিয়ে অর্থাৎ সংগীতের মাধ্যমে করোনার ভ্যাকসিনের প্রদানের উৎসাহ যোগাচ্ছেন।  


কুমিরের পেট থেকে বের করা হচ্ছে আস্ত মানুষ (ভিডিও)

প্রেমের বিয়ের ৪ মাসের মাথায় নববধূর ঝুলন্ত লাশ উদ্ধার

বাক্‌স্বাধীনতা সুরক্ষিত রাখতে মানবাধিকার সংস্থাগুলোর আহ্বান

চুম্বনের দৃশ্যের আগে ফালতু কথা বলতো ইমরান : বিদ্যা


মহামারী থেকে বাঁচতে দক্ষিণ আমেরিকার এই দেশটি শৈল্পিক ভ্যাকসিনের প্রস্তাব দিয়েছেন অর্কেস্ট্রার পরিচালক। ট্রাকের ওপর মিউজিশিয়ানরা তাদের ভিন্ন ভিন্ন ইন্সট্রুমেন্ট বাজাতে থাকে। রাস্তার পাশে সাধারণ মানুষ বিল্ডিয়ের বাসিন্দারা মোবাইলে দৃশ্যধারণে করে সামাজিক যোগাযোগে ছড়িয়ে দেয়।

অন্যদিকে, ব্রিটিশ টিভির রিয়েলেটি তারকা মেগান ম্যাককেননা তার নতুন সিঙ্গেল গান দিজ এবং হোল জার্নি অফ মি অনেকের জীবনের দীর্ঘ লালিত স্বপ্নের কথা তুলে এনেছেন।  ম্যাক কেননা এবং অ্যামি ওয়াজের যৌথভাবে লেখা গানটি স্টোরি অফ মি ২০১৯ সালে দ্যা এক্স ফ্যাক্টর: সেলিব্রিটি’র ফাইনালেও পরিবেশন করা হয়।

news24bd.tv / কামরুল 

মন্তব্য

পরবর্তী খবর