৪৭ কোটি মাইল অতিক্রম করে সাত মাস পর মঙ্গলে ৬ চাকার যান(ভিডিও)

অনলাইন ডেস্ক

ঐতিহাসিক সাফল্যের দেখা পেলো মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা- নাসা। কোনো ধরনের জটিলতা ছাড়াই শুক্রবার বাংলাদেশ সময় রাত তিনটায় সফলভাবে মঙ্গলগ্রহে অবতরণ করেছে নাসার মহাকাশযান, পারসিভিয়ারেন্স রোভার। আর বিশেষ এই মুহুর্তটির সরাসরি সম্প্রচার করেছে যুক্তরাষ্ট্রের বিভিন্ন সংবাদ ও সামাজিক যোগাযোগ মাধ্যম।

পৃথিবী থেকে সাত মাস আগে মঙ্গল গ্রহের উদ্দেশ্যে যাত্রা শুরু করে নাসার মহাকাশযান।

প্রায় ৪৭ কোটি মাইল পথ অতিক্রম করে বৃহস্পতিবার যুক্তরাষ্ট্রের স্থানীয় সময় বিকাল ৩টা ৫৫ মিনিটে লাল গ্রহে সফলভাবে অবতরণ করে পারসিভিয়ারেন্স রোভার।

আরও পড়ুন: 


চাকরি ইস্তফা দিলেন সেই তানিয়া

মায়ের সঙ্গে পরকীয়া, মেয়ের সঙ্গে ‌‘শারীরিক সম্পর্ক’ খুনের কারণ

পরকীয়া প্রেমিককে ৫ টুকরো করার পর বাঁচতে স্বামীকে ফোন দেন পারভীন (ভিডিও)

যে কারণে ইসলাম ছেড়ে ইহুদি ধর্মে কুয়েতের নারী কণ্ঠশিল্পী (ভিডিও)

প্রেমিকের ৫ খণ্ড মরদেহের পাশে বসে ছিলেন প্রেমিকা শাহনাজ


ছয় চাকার স্বয়ংক্রিয় যানটি সফলভাবে অবতরণের সাথে সাথেই উল্লাসে মেতে উঠেন ক্যালিফোর্নিয়ার পাসাডিনার গবেষণা কেন্দ্রের প্রকৌশলীরা।

অবতরণের সময় মহাকাশযান থেকে তোলা স্থিরচিত্রগুলো তাৎক্ষণিকভাবে প্রচার করা হয়। একইসঙ্গে ঐতিহাসিক মুহূর্তে নাসার কার্যালয় থেকে প্রচারিত ধারাভাষ্যটি বিভিন্ন গণমাধ্যমসহ সামাজিক যোগাযোগ মাধ্যমেও সম্প্রচারিত হয়।

যা সারাবিশ্বের মানুষ একযোগে দেখতে পায় এবং বিশ্ব নেতৃবৃন্দও নাসার সফলতায় অভিনন্দন জানিয়েছেন।

মঙ্গলে চালানো নাসার নবম মিশনে থাকা এই পারসিভিয়ারেন্স রোভারটিতে, একটি ল্যান্ডার ভীষণ সিস্টেম, টেরেন রিলেটিভ নেভিগেশন, রিয়েল টাইম ছবি তুলে রাখার স্বয়ংক্রিয় যন্ত্র রয়েছে।

গ্রহটিতে প্রাণের অস্তিত্ব এবং মাটিতে থাকা উপাদানগুলো নিয়ে গবেষণা চালাবে এ মহাকাশযান। এখন পর্যন্ত ১৪ বার মঙ্গলগ্রহের নভোযান অবতরণের চেষ্টা চালানো হয়েছে। যার মধ্যে সফল আটটি মিশনের সবগুলোই যুক্তরাষ্ট্রের।

news24bd.tv তৌহিদ

সম্পর্কিত খবর