ইরানের সঙ্গে আলোচনার প্রস্তুতি যুক্তরাষ্ট্রের

Other

ইরানের সঙ্গে পারমাণবিক চুক্তি নিয়ে আলোচনায় প্রস্তুতির কথা জানিয়েছে যুক্তরাষ্ট্র। বৃহস্পতিবার যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী এই অবস্থানের কথা জানান। একইসঙ্গে বৃটেন, ফ্রান্স ও জার্মানি তেহরানকে ২০১৫ সালের পরমাণু সমঝোতায় পূর্ণ সম্মতিতে ফিরে আসার প্রতি জোর দিয়েছেন। তবে ই-থ্রি এর যৌথ বিবৃতির নিন্দা জানিয়েছেন ইরানি পররাষ্ট্রমন্ত্রী জাভেদ জারিফ।

আগামী ২১ ফেব্রুয়ারি থেকে ইরান পরমাণু সমঝোতার বাড়তি প্রটোকল বাস্তবায়ন স্থগিত করবে বলে ঘোষণা দিয়েছে। এর ফলে আন্তর্জাতিক আণবিক শক্তি কমিশনের প্রতিনিধিদল আকস্মিকভাবে ইরানের পরমাণু স্থাপনাগুলো পরিদর্শন করতে পারবে না।

আরও পড়ুন:


৫ মাসে পাঁচ মৃত কিশোরীকে ধর্ষণ করে মুন্না

‘মিটিং শেষে আমাকে ঘরে নিয়ে যান, পোশাক খুলতে শুরু করেন’

বন্ধুর স্ত্রীর ‘গোপন ভিডিও’ ধারণ, ভয় দেখিয়ে আটমাস ধরে ‘ধর্ষণ’

কুমিল্লাগামী বাসে দরজা-জানালা বন্ধ করে তরুণীকে ধর্ষণ!

বিএনপির ৩ নেতার কাণ্ড, ধর্ষণের ভিডিও ছড়ানোর ভয় দেখিয়ে নিয়মিত ধর্ষণ


এ ঘোষণার পরই পশ্চিমা কূটনীতিকদের  তৎপরতা শুরু হয়েছে। বৃহস্পতিবার এ বিষয়ে আলোচনা করতে প্যারিসে একত্রিত হন যুক্তরাষ্ট্র, ফ্রান্স ও জার্মানির পররাষ্ট্রমন্ত্রীরা।

ভিডিও বৈঠকে অংশ নেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী এন্টনি ব্লিংকেন।

চারদেশের এক যৌথ বিবৃতিতে বলা হয়, ইরান কঠোরভাবে চুক্তি মেনে চললে, যুক্তরাষ্ট্র একই কাজ করবে এবং এ বিষয়ে ইরানের সঙ্গে আলোচনায় বসবে।

তবে পরমাণু সমঝোতা বাস্তবায়নে সহযোগিতা না করার জন্য ইরানকে দোষারোপ করায়, চারদেশের যৌথ বিবৃতির তীব্র নিন্দা জানিয়েছেন ইরানি পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মাদ জাভেদ জারিফ। তিনি বলেছেন, যুক্তরাষ্ট্র ও ইউরোপের অসহযোগিতার কারণেই তেহরান পরমাণু সমঝোতার আওতায় যেসব সহযোগিতা করার কথা ছিল সেগুলোর বেশ কয়েকটি স্থগিত করেছে।  

এদিকে ইরানের পরমাণু ইস্যুতে বর্তমানে যে অচলাবস্থা সৃষ্টি হয়েছে তা নিরসনে এই সমঝোতায় যুক্তরাষ্ট্রের ফিরে আসাকেই একমাত্র উপায় মনে করছে চীন। বৃহস্পতিবার চীনা পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র হুয়া চুনইং সংবাদ সম্মেলনে এসব কথা বলেন।

news24bd.tv তৌহিদ