আন্দোলনের ভিডিও করায় দুই নারী সাংবাদিককে কারাদণ্ড

আন্দোলনের ভিডিও করায় দুই নারী সাংবাদিককে কারাদণ্ড

অনলাইন ডেস্ক

পূর্ব ইউরোপের বেলারুশে প্রেসিডেন্টবিরোধী আন্দোলনের ভিডিও ধারণ করার অভিযোগে দুই নারী সাংবাদিককে দুই বছরের কারাদণ্ড দিয়েছে সরকার।  

ক্যাটেরিনা আন্দ্রেইয়েভা এবং দারিয়া খুতসোভা নামের ওই দুজনকে দুই বছরের কারাদণ্ড দেয়া হয়েছে।   দুজনেই পোল্যান্ড ভিত্তিক বেলসেট টিভিতে কাজ করেন।

প্রেসিডেন্ট আলেকজান্ডার লুকাশেঙ্কোর বিরুদ্ধে আন্দোলন চলাকালীন ভিডিও ধারণ করায় তাদেরকে গ্রেপ্তার করা হয়েছিল।


আন্ডারওয়ার্ল্ডে স্পর্শিয়া!

নগ্ন ভিডিও ছড়িয়ে তরুণীর দুই বিয়ে ভাঙ্গলেন ভণ্ড প্রেমিক

ফেরদৌস নয় তাজউদ্দীন হচ্ছেন রিয়াজ

ক্যাটরিনার পছন্দ লন্ডনের খাবার!


ওই দুই নারী সাংবাদিককে গত নভেম্বর মাসে একটি এ্যাপার্টমেন্ট থেকে গ্রেফতার করা হয়। তারা এক বিক্ষোভকারীর হত্যাকাণ্ডের ঘটনার পর দেশজুড়ে প্রতিবাদ সমাবেশের ভিডিও ধারণ করেছিলেন।

গ্রেফতারের পর দুই নারী সাংবাদিকই আদালতে স্বীকারোক্তিমূলক জবানবন্দি দিতে অস্বীকৃতি জানান। বৃহস্পতিবার শুনানিতে এই দুই সাংবাদিকই হাতকড়া পরা অবস্থায় ‘ভি’ চিহ্ন দেখিয়েছেন।

তাদের কাছ থেকে একটি ভিডিও ক্যামেরা, একটি মাইক্রোফোন, মোবাইল ফোন, ফ্ল্যাশ ড্রাইভ ও প্রেস জ্যাকেট জব্দ করে আদালতে প্রমাণ হিসেবে তোলা হয়।  

যদিও বেলসেট টিভি আন্দোলনের লাইভ দেয়ার অভিযোগ প্রত্যাখ্যান করে বলেছে, বেলারুশের রাজধানীর ক্ষতিগ্রস্ত বাস সার্ভিসের সংবাদ পরিবেশন করেছেন তারা। বেলারুশের প্রেসিডেন্ট আলেকজান্ডার লুকাশেঙ্কো জয়ী হওয়ার পর থেকেই দেশটিতে অস্থিরতা শুরু হয়।

গত বছর লুকাশেঙ্কোর শাসনের বিরুদ্ধে প্রতিবাদ সমাবেশ থেকে ৩৩ হাজারের বেশি বিক্ষোভকারীকে আটক করা হয়েছে। বিক্ষোভে ব্যাপক সহিংসতাও হয়। ভোটের ফল প্রত্যাখ্যান করে পুনর্নির্বাচনের দাবিতে রাজধানী মিনস্কসহ দেশের বিভিন্ন শহরে বিক্ষোভ করে আন্দোলনকারীরা।

news24bd.tv/আলী

পাঠকপ্রিয়