বুয়েটের সঙ্গে ঢাকায় আইসিটি অ্যাকাডেমি খুলছে হুয়াওয়ে

বুয়েটের সঙ্গে ঢাকায় আইসিটি অ্যাকাডেমি খুলছে হুয়াওয়ে

অনলাইন ডেস্ক

বাংলাদেশে একটি তথ্য প্রযুক্তি শিক্ষা প্রতিষ্ঠান স্থাপন করতে যাচ্ছে বিশ্বের অন্যতম শীর্ষস্থানীয় টেলিযোগাযোগ ও প্রযুক্তি কোম্পানি হুয়াওয়ে।

হুয়াওয়ে টেকনোলজিস এবং ঢাকায় বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় বা বুয়েটের মধ্যে সম্পাদিত চুক্তি অনুযায়ী চলতি বছরের এপ্রিলেই বুয়েটে কাজ শুরু করবে 'হুয়াওয়ে-বুয়েট আইসিটি অ্যাকাডেমি'।

মূলত এটি হবে একটি বিশেষ ট্রেনিং সেন্টার, যার সঙ্গে সংযুক্ত থাকবেন পুরো বিশ্বের ১,২০০'র বেশি প্রশিক্ষক।

পরিকল্পনা ও চুক্তি অনুযায়ী, বুয়েট ওই অ্যাকাডেমির জন্য জায়গা দিবে, আর হুয়াওয়ে ল্যাবরেটরি তৈরি করে প্রযুক্তিগত সহায়তা দিয়ে অন্য অ্যাকাডেমিগুলোর সাথে যোগসূত্র তৈরি করে দেবে।

বুয়েটের উপাচার্য অধ্যাপক সত্য প্রসাদ মজুমদার বিবিসি বাংলাকে বলছেন যে বুয়েটের শিক্ষার্থীরা এই প্রতিষ্ঠানের মাধ্যমে বিশেষ প্রশিক্ষণ নিয়ে 'হুয়াওয়ে-বুয়েট আইসিটি অ্যাকাডেমি'র সার্টিফিকেট পাবে।

তার মতে, বাংলাদেশ আগামীতে ৫-জি প্রযুক্তিতে পদার্পন করতে যাচ্ছে, কিন্তু এখাতে দেশটিতে দক্ষ জনশক্তির ঘাটতি আছে।


আন্ডারওয়ার্ল্ডে স্পর্শিয়া!

নগ্ন ভিডিও ছড়িয়ে তরুণীর দুই বিয়ে ভাঙ্গলেন ভণ্ড প্রেমিক

আন্দোলনের ভিডিও করায় দুই নারী সাংবাদিককে কারাদণ্ড

সুইমিং পুলে সৃজিত-মিথিলার ছবি ভাইরাল


"বুয়েটের শিক্ষক-শিক্ষার্থীদের জন্য পঞ্চম প্রজন্মের প্রযুক্তি সম্বলিত ল্যাব করবে হুয়াওয়ে। ৫-জি ও আধুনিক ল্যাবরেটরির সমন্বয়ে এই অ্যাকাডেমি থেকে স্কিলড জনশক্তি বের হবে, যারা বাংলাদেশের আইসিটি খাতকে ভবিষ্যতে নেতৃত্ব দিবে," বলছিলেন তিনি।

হুয়াওয়ে বলছে, এই অ্যাকাডেমি প্রতিষ্ঠিত হবে তাদের অলাভজনক শিক্ষা কর্মসূচির অংশ হিসেবে, এবং দুটি বিষয়কে সামনে রেখে এটি কাজ করবে।

news24bd.tv / নকিব