দাম দিয়ে কেনা ভাষার মর্যাদা রক্ষা করতে হবে: ইমদাদুল হক মিলন

দাম দিয়ে কেনা ভাষার মর্যাদা রক্ষা করতে হবে: ইমদাদুল হক মিলন

Other

যে মাতৃভাষার অধিকার আদায়ের জন্য প্রাণ দিয়েছিলো এ দেশের সূর্যসন্তানরা সেই ভাষার মৃত্যু ঘটছে একটু একটু করে। ভুল ব্যবহার এবং ভুল উচ্চারণে প্রতিনিয়ত দূষণ ঘটছে প্রাণের ভাষার। কথা সাহিত্যিক ইমদাদুল হক মিলন মনে করেন অন্য ভাষা ব্যবহার দোষের কিছু নয়।

তবে জানতে হবে বাংলা ভাষার সঠিক ব্যবহার।

সেই সাথে শিশুদের শুদ্ধ বাংলা ভাষার ব্যবহার শিখাতে পরিবারকেই হতে হবে সবার আগে সচেতন।  

ভাষাদূষণ যেন পরিবেশের নানা দূষণের সাথে পাল্লা দিয়েই বাড়ছে। অথচ ১৯৫২ সালে এই ভাষার জন্য পূর্বসূরিদের দিতে হয়েছে রক্ত। স্বাধীনতা অর্জনের ৫০ বছরে দাঁড়িয়ে এখন প্রশ্ন যে ভাষার জন্য অকাতরে প্রাণ দিয়েছিল বাংলার দামাল ছেলেরা সে ভাষার চর্চা কতটুকু হচ্ছে?


অভাব দুর হবে, বাড়বে ধন-সম্পদ যে আমলে

সূরা কাহাফ তিলাওয়াতে রয়েছে বিশেষ ফজিলত

করোনার ভ্যাকসিন গ্রহণে বাধা নেই ইসলামে

নামাজে মনোযোগী হওয়ার কৌশল


ভিন্ন সংস্কৃতির ভাষার ব্যবহার বাড়ছে প্রতিনিয়তই।

আকাশ সংস্কৃতির প্রভাব, বাংলা ভাষা শিক্ষার গুরুত্বহীনতা, দায়িত্ববোধের অভাবকেই দায়ী করছেন অনেকে। কথাসাহিত্যিক ইমদাদুল হক মিলন মনে করেন নিজের পরিচয় জানতে অবশ্যই চর্চা দরকার বাংলা ভাষার। মায়েরই বড় ভূমিকা রয়েছে এ ক্ষেত্রে। ভাষা শুদ্ধভাবে শেখার শিক্ষা পরিবার থেকেই পাওয়া উচিত বলে মনে করেন তিনি।  

বাংলা ভাষাকে রক্ষা করার জন্য এর সঠিক ব্যবহার এবং প্রচলন দরকার। তবে সে জন্য নিজেদের ইচ্ছাটাই প্রধান বলেও মনে করেন এই কথা সাহিত্যিক।  

দাম দিয়ে কেনা এই ভাষার মর্যাদা রক্ষার কোনো বিকল্প নেই। আর তাই ভাষা ব্যবহারকারিদের যেমন থাকতে হবে সচেতন। তেমনি সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে নিতে হবে সঠিক পদক্ষেপ।
news24bd.tv/আয়শা