অবশেষে প্রকাশ্যে এলো চীন-ভারত সীমান্ত সংঘর্ষের ভিডিও

অবশেষে প্রকাশ্যে এলো চীন-ভারত সীমান্ত সংঘর্ষের ভিডিও

অনলাইন ডেস্ক

চীন-ভারত গালওয়ান সীমান্তে ভারতীয় বাহিনীর সঙ্গে চীনা সেনাদের সেই সংঘর্ষের ভিডিও প্রকাশ্যে এসেছে। শুক্রবার সন্ধ্যায় চীনের সরকারি সংবাদমাধ্যমের পক্ষ থেকে গালওয়ানের সংঘর্ষের আগে ও পরের বিভিন্ন মুহূর্তের ভিডিও চিত্র প্রকাশ করা হয়।

গত বছর ১৫ জুন দুই বাহিনীর মধ্যে এই রক্তক্ষয়ী সংঘর্ষ হয়। সংঘর্ষের যাবতীয় দায়ভার ভারতীয় উপর চাপিয়েছে বেইজিং।

ভিডিওর আবার দুটি পৃথক ভার্সন বের করা হয়েছে। একটি ভিডিও প্রকাশ করেছে চীনের জাতীয় সম্প্রচারকারী সিজিটিএন এবং অপরটি সামনে নিয়ে এসেছে সরকারি সংবাদমাধ্যম গ্লোবাল টাইমস। দুটি ভিডিওতেই খাড়া পর্বত শৃঙ্গের মাঝে একটি নদীর পাশে ভারতীয় এবং চীনা সেনাদের কথাবার্তা চালানো, একে অপরের দিকে তেড়ে যাওয়ার দৃশ্য দেখানো হয়েছে।

ভিডিও দেখতে এখানে ক্লিক করুন

ভিডিওতে একটি নদীর ধারে একটি তাঁবু নিয়ে আসার দৃশ্য দেখানো হয়েছে।

চীনা ধারাভাষ্যকারের দাবি, ভারতীয়রা গালওয়ানে তাঁবু তৈরি করেছিল। সেইসঙ্গে নয়া একটি তাঁবুও নিয়ে আসছেন। তারপরই ভারতীয় সেনাদের নদী পার হওয়ার দৃশ্য দেখানো হয়েছে। সঙ্গে ভিডিওতে শোনা যায়, উত্তেজনা তৈরির জন্য পূর্ববর্তী চুক্তি লঙ্ঘন করে সীমান্ত টপকেছে ভারতীয় বাহিনী। সেই অভিযোগের মধ্যে চশমা পরা ভারতীয় সেনাবাহিনীর এক কর্মকর্তার সঙ্গে চীনা সেনাবাহিনীর তিন প্রতিনিধির কথাবার্তার দৃশ্য দেখানো হয়। তাদের মধ্যে একজনকে পিপলস লিবারেশন আর্মির (পিএলএ) কমান্ডার কিউ ফাবাও হিসেবে উল্লেখ করা হয়।  


আন্ডারওয়ার্ল্ডে স্পর্শিয়া!

নগ্ন ভিডিও ছড়িয়ে তরুণীর দুই বিয়ে ভাঙ্গলেন ভণ্ড প্রেমিক

আন্দোলনের ভিডিও করায় দুই নারী সাংবাদিককে কারাদণ্ড

সুইমিং পুলে সৃজিত-মিথিলার ছবি ভাইরাল


পরের দৃশ্যে দু’পক্ষের সেনার মধ্যে সংঘাতের ছবি দেখানো হয়। তারপর রাতেরও কয়েকটি দৃশ্য দেখানো হয় এবং চীনা ধারাভাষ্যে দাবি করা হয়, ‘চীনা সেনা বীরত্বের সঙ্গে লড়াই করেছে। নিয়মভঙ্গকারীদের হারানো হয়েছে এবং তাড়িয়ে দেওয়া হয়েছে। ’

সেই ভিডিও প্রকাশের কয়েক ঘণ্টা আগেই গালওয়ান সংঘর্ষে কতজন চীনা সদস্য নিহত হয়েছে, তা প্রথমবারের মতো সরকারিভাবে স্বীকার করেছে চীন। চীনা কর্তৃপক্ষের দাবি, ওই সংঘর্ষে দেশটির পাঁচ সেনা সদস্য নিহত হয়েছে।

news24bd.tv / নকিব