বিশ্বব্যাপী বাড়ছে বাংলা ভাষার চর্চা
বিশ্বব্যাপী বাড়ছে বাংলা ভাষার চর্চা

বিশ্বব্যাপী বাড়ছে বাংলা ভাষার চর্চা

Other

বাংলাকে রাষ্ট্রভাষা করার দাবিতে ১৯৫২ সালের ২১ ফেব্রুয়ারি অকাতরে জীবন দিয়েছিলেন সালাম, রফিক, বরকত, জব্বার। বাংলা ভাষার প্রতি সম্মান জানিয়ে দেশ-বিদেশে এখন পালিত হয় আন্তর্জাতিক মাতৃভাষা দিবস। পৃথিবীর যেখানে বাংলাদেশিরা গিয়েছেন সেখানেই তারা চেষ্টা করেছেন নিজ ভাষার চিহৃ ধরে রাখার। দূর পরবাসেও অনেকে তার ব্যবসা প্রতিষ্ঠানের সাইনবোর্ডটি লিখেছেন বাংলায়।

news24bd.tv

বাংলা ভাষার ব্যবহারে যুক্তরাষ্ট্রের জ্যাকসন হাইটস যেন আরেকটা ছোট বাংলাদেশ। আটলান্টিক পাড়ি দিয়ে সেখানে পৌঁছে গেছে বাংলা বর্ণমালা। যেদিকে চোখ যায় দেখা যায় বাংলায় লেখা সাইনবোর্ড।

news24bd.tv

কানাডার বাংলা ভাষার গল্পটা অন্যরকম। আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালনের জন্য সিনেটে বিল পাস হয়েছে। ঘোষণা এসেছে অটোয়া মেয়রের কাছ থেকে।

news24bd.tv

বেশিরভাগ বাংলা ভাষাভাষী মানুষের বসতি বৃটেনের ইষ্ট লন্ডনে। এর সুবাদে ওই এলাকার রাস্তা ও বিভিন্ন দোকানের নামকরণে বাংলা বর্ণমালার ব্যবহার দেখা যায়। এছাড়া বিভিন্ন স্বাস্থ্যমূলক প্রতিষ্ঠানগুলোতে ইংরেজির পাশাপাশি বাংলায় কথা বলারও সুযোগ থাকে।

আরও পড়ুন:


সর্বস্তরে বাংলা চালুর তাগিদ

শহীদ মিনারে সর্বস্তরের মানুষের ঢল

মা’রিব প্রদেশ নিয়ে লড়াই: ইয়েমেনি সেনাদের সাফল্য

যে নামাজ আদায়ে বেশি ছাওয়াব পাওয়া যায়


news24bd.tv

করোনার মাঝে বায়ান্নর ভাষা ও শহীদের স্মরণ করে সুইজারল্যান্ডের জুরিখের বাংলা স্কুল বিভিন্ন কর্মসূচি নিয়ে হাজির হয়েছে। জুরিখের ডাউন টাউনের প্রধান সড়কের বিলবোর্ডে শহীদ মিনারের ছবি এঁকেছেন স্কুলের কিশোর শিক্ষার্থীরা। এতে যোগ দিয়েছে বাংলাকে বুকে ধারণ করা অনেক বিদেশি। স্পেনের শিক্ষার্থীদের কণ্ঠে বাংলা গান যেন অনন্য নজির।

জার্মানির ফ্রাঙ্কফুটে বাংলা সাইনবোর্ডগুলো যেন প্রবাসে বাংলা ভাষারই প্রতিনিধিত্ব করছে।

পশ্চিম আফ্রিকার দেশ সিয়েরালিওনে সরকারি ভাষা বাংলা। সেখানকার অনেকে বাংলাকে নিজের মনে ধারণ করে গান কবিতা নিজেদের ভেতরে আতস্ত করে ফেলেছে।

মধ্যপ্রাচ্যের সৌদি, কাতার, কুয়েত, দুবাইয়ের কিছু কিছু এলাকায় বাংলাভাষার ব্যবহার এতটাই বেড়েছে যে, সাইনবোর্ড আরবি অথবা ইংরেজিতে লেখা বাধ্যতামূলক করা হয়েছে। ভাষার জন্য প্রাণ দিয়েছে বীর বাঙ্গালি। আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের স্বীকৃতি পেয়েছে শহীদের আত্মদানের স্মৃতি। বিদেশ বিভুইয়ে বাংলা ভাষাকে প্রাণে ধারণ করে শাণিত হচ্ছে বাঙ্গালিরা।

news24bd.tv আহমেদ