ভিন্ন সেটে এইচএসসি পরীক্ষা, ফল বিপর্যয়ের আশঙ্কা

ভিন্ন সেটে এইচএসসি পরীক্ষা, ফল বিপর্যয়ের আশঙ্কা

নিউজ টোয়েন্টিফোর ডেস্ক

জামালপুর শহরের শহীদ জিয়াউর রহমান ডিগ্রি কলেজ কেন্দ্রে ভিন্ন সেটে এইচএসসি পরীক্ষা নেয়ার ঘটনা ঘটেছে। এতে করে ওই কেন্দ্রে অংশ নেওয়া সরকারি আশেক মাহমুদ কলেজের ২৯০ শিক্ষার্থীর ফল বিপর্যয়ের আশঙ্কা দেখা দিয়েছে।

আজ (৯ এপ্রিল) এইচএসসির তথ্য ও যোগাযোগ প্রযুক্তি পরীক্ষায় দেশের সকল পরীক্ষা কেন্দ্রে ‘ঘ’ সেটের ‘ওলকপি’ সিরিজের প্রশ্ন দিয়ে বহুনির্বাচনী পরীক্ষা নেওয়া হলেও জামালপুর শহরের শহীদ জিয়াউর রহমান ডিগ্রি কলেজ পরীক্ষা কেন্দ্রে ‘ঘ’ সেটের ‘লাউ’ সিরিজের প্রশ্ন দিয়ে বহুনির্বাচনী পরীক্ষা নেওয়া হয়।

এতে করে জামালপুর সরকারি আশেক মাহমুদ কলেজের ব্যবসায় শিক্ষা শাখা থেকে পরীক্ষায় অংশ নেয়া ২৯০ পরীক্ষার্থীর তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিষয়ে পরীক্ষায় পাস করার অনিশ্চয়তা দেখা দেয়।

এ ব্যাপারে ওই কেন্দ্রের শিক্ষার্থীরা সরকারের হস্তক্ষেপ কামনা করে পুনরায় এই পরীক্ষা নেওয়ার দাবি জানিয়েছেন।

এইচএসসি পরীক্ষার্থী রিদওয়ানুল ইসলাম জানান, সারাদেশের পরীক্ষার্থীরা ‘ওলকপি’ সিরিজের প্রশ্ন দিয়ে বহুনির্বাচনী পরীক্ষা দিলেও আমরা কলেজ কর্তৃপক্ষের ভুলের জন্য ‘লাউ’ সিরিজের প্রশ্ন দিয়ে পরীক্ষা দিয়েছি। এতে করে পরীক্ষায় ফেল করার সম্ভাবনা দেখা দিয়েছে।

একই কেন্দ্রের পরীক্ষার্থী সুমন পাল জানান, ‘ওলকপি’ সিরিজের প্রশ্নের চেয়ে ‘লাউ’ সিরিজের প্রশ্নপত্রটি অনেক কঠিন হয়েছে।

আমরা যদি ‘ওলকপি’ সিরিজ দিয়ে পরীক্ষা দিতাম তাহলে ২৫ নম্বরের মধ্যে অন্তত ২০ নম্বর পেতাম, সেখানে ‘লাউ’ সিরিজে পরীক্ষা দেয়ায় ৬ নম্বর পাবো কিনা সন্দেহ রয়েছে।

এ ব্যাপারে শহীদ জিয়াউর রহমান ডিগ্রি কলেজের অধ্যক্ষ আলহাজ তসলিম উদ্দিন ভিন্ন সেটের প্রশ্ন দিয়ে বহুনির্বাচনী পরীক্ষা গ্রহণের কথা স্বীকার করে বলেন, মোবাইলের ম্যাসেজ ভুল বোঝা নিয়ে এ ঘটনাটি ঘটেছে। তবে এ ব্যাপারে বোর্ড নিয়ন্ত্রক তপন কুমারের সঙ্গে কথা হয়েছে। বিষয়টি তিনি দেখবেন।

অরিন/নিউজ টোয়েন্টিফোর

সম্পর্কিত খবর