সিনড্রেলার গাড়িতে যদি ইঞ্জিন বসানো হতো

সিনড্রেলার গাড়িতে যদি ইঞ্জিন বসানো হতো

অনলাইন ডেস্ক

ব্রিটেনের অটোমোবাইল ডিজাইনার পল বেকন ওয়াল্ট ডিজনির একটি চলচ্চিত্র থেকে প্রেরণা নিয়েছেন। সিন্ডারেলার ঘোড়ার গাড়ির আদলে তিনি স্টিমপাংক শৈলি অনুযায়ী একটি গাড়ি তৈরি করেছেন। দেখলে মনে হবে সত্যি যেন রূপকথার জগতের কোনো গাড়ি!

তবে সেটি কিন্তু বিকট শব্দ করে। পল বলেন, ‘‘এই গাড়ি চালালে মনে হয় যেন ভিন্ন এ জগতে রয়েছি।

আসলে মোটরগাড়ির জগত বড়ই ধূসর। তাই এমন গাড়ি চালালে যেন সঙ্গে সঙ্গে অন্য এক জগতে পৌঁছে যাই। এমন গাড়ি চালানোর অভিজ্ঞতা সত্যি অনবদ্য। সেইসঙ্গে অসংখ্য স্মৃতি জেগে ওঠে।
’’


ইউনাটেড ৭৭৭ মডেলের সব বিমান চলাচল বন্ধ

উনকে নিজের প্লেনে করে বাড়ি পৌছেঁ দিতে চেয়েছিলেন ট্রাম্প

মিয়ানমারে নিহত তরুণীর শেষকৃত্যে হাজার হাজার মানুষ

কঙ্কালের গায়ে লেগে থাকা শার্ট দেখে লাশ সনাক্ত করলেন স্ত্রী


‘অটোমেট্রন’ নামের এই গাড়ি তৈরি করতে চার বছর সময় লেগেছিল। অ্যালান হাল নামের এক সংগ্রহকারীর কাছে তিনি গাড়িটি বিক্রি করেছেন। পল বেকন বলেন, ‘‘ইঞ্জিনের সব অংশগুলিকে আমি আলাদা শিল্পকর্ম হিসেবে দেখতে চাই। বাসায় শিল্পকর্মের মতো দেখতে হলে সেগুলিকে গাড়িতেও বসানো যেতে পারে। একেবারে গোড়া থেকে আমি যে একটি ভিন্ন ধারার অনবদ্য গাড়ি তৈরি করতে পারি, সেটা প্রমাণ করতে চেয়েছিলাম। ’’

হাতে আঁকা স্কেচ দিয়ে সবকিছু শুরু হয়। ইংল্যান্ডের লেস্টার শহরে ছোট কর্মশালায় পল বেকন গাড়ি তৈরি করেন। ৷ দশ বছরেরও বেশি সময় ধরে হাতে করে এমন সব গাড়ি তৈরি হচ্ছে, যেমনটা আগে কখনো দেখা যায় নি।

তাঁর তৈরি প্রথম গাড়ির নাম ছিল ‘ডুয়ালাট্রন'। স্মৃতিচারণ করতে গিয়ে পল বলেন, ‘‘সেটা ছিল অভিনব আকারের। সেই গাড়ি পথে নামলে মানুষের প্রতিক্রিয়া কী হবে, সেটা ভেবেই আমি ডিজাইন করেছিলাম। দেখলে মনে হবে একটা নীচু কালো গাড়ি যেন ভেসে যাচ্ছে। ’’

news24bd.tv/আয়শা