নিজের অক্ষমতাকে ঢাকতেই ক্ষমতাবানদের সঙ্গে সংযুক্তি

জসিম মল্লিক

নিজের অক্ষমতাকে ঢাকতেই ক্ষমতাবানদের সঙ্গে সংযুক্তি

Other

মানুষের মধ্যে একটা অদ্ভুত প্রবণতা কাজ করে। যুগে যুগেই এমনটা ছিল। সোশ্যাল মিডিয়ার কারণে সেটা আরো স্পষ্ট। সেটা হচ্ছে ক্ষমতাবানদের তোয়াজ করা, নতজানু হওয়া।

 

যারা যে ক্ষেত্রে ক্ষমতাবান তাদেরকে আমরা সবসময় পিঠ চাপরাই। ভাল কিছু করলে যেমন বাহবা দেই না করলেও দেই। স্বার্থ বিবেচনা করে আমরা ভালবাসা চর্চা করি। পুলিশ, আমলা, শিক্ষক, সাংবাদিক, লেখক, কবি, আইনজীবি, আর্মি, রাজনীতিবিদ, ছাত্রনেতা বা ব্যবসায়ী এদের মধ্যে যারা পাওয়ারফুল তাদের আমরা তোয়াজ করি।

 

আমার মতো এলেবেলে মানুষেরা তাদের সবকিছু পছন্দ করে। তারা যা পোস্ট দেয় তাতেই হাজার হাজার লাইক কমেন্টস থাকে। ধরা যাক একজন সাংবাদিক লিখলেন,  ‘আজ সূর্য পূর্ব দিক থেকে উঠেছে’। তিনি লাইক পেলেন আড়াই হাজার, কমেন্টস সাতশ।  

একজন সাধারণ মানুষ  লিখলেন, ‘সময় আমাকে প্রসব বেদনায় জর্জরিত নারীর মতো করে তোলে অতিষ্ঠ’। তিনি লাইক পেলেন একশ তেইশ, কমেন্টস সতেরো। সাধারণ মানুষ যতই ভাল কিছু করুক তার বাজার ভ্যালু কম।

কেনো মানুষের এই প্রবণতা! কেনো ক্ষমতবানদের সবকিছু আমাদের ভাল লাগে! আসলেই কি আমরা সবাই তাদের ভালবেসে লাইক কমেন্টস করি! আমার তা মনে হয় না।  

এমনকি আপনজন যারা তারাও সবসময় সবকিছু না পড়ে না বুঝে লাইক দেয়। এটা করে খুশি করার জন্য। মানুষ ক্ষমতানদের সাথে সংযুক্ত থেকে নিজের অক্ষমতাকে ঢাকতে চায়।


দলকে শুভকামনা জানিয়ে ঢাকা ছাড়লেন সাকিব

সুন্দরবন এক্সপ্রেসের বগি লাইনচ্যুত

মানুষ ভোট দিচ্ছে না, মানতে একেবারেই রাজি না আমি: সিইসি

সাকিব ৩ বছর আগেই টেস্ট খেলতে চায়নি : পাপন


আবার কিছু ক্ষমতাবান মানুষ শুধু ক্ষমতাবানদের সাথেই যুক্ত থাকতে ভালবাসে। তাদের সাথে ছবি পোস্ট দিতে পছন্দ করে। তারা আপনার আমার মতো লোকদের সাথে যুক্ত থাকবে না। আবার কিছু মানুষ এটা বোঝাতে চায় যে, ক্ষমতাবান বা সেলিব্রেটিদের সাথে তার সখ্যতা আছে। এর অর্ন্তনিহিত কারণ স্বার্থ, প্রত্যাশা বা আত্মতৃপ্তি।  

এই প্রত্যাশা অবচেতন মনেই কাজ করে। পৃথিবী একটা বিচিত্র জায়গা, বিচিত্র সব মানুষ, বিচিত্র অভিব্যক্তি, বিচিত্র চাওয়া পাওয়া, বিচিত্র হিসাব নিকাশ। এতো সরলীকরণ কিছুই না এবং আমি আপনি এই প্রবণতার অংশ।

লেখক, সাংবাদিক, কানাডা

(মত ভিন্ন মত বিভাগের লেখার আইনগত ও অন্যান্য দায় লেখকের নিজস্ব। এই বিভাগের কোনো লেখা সম্পাদকীয় নীতির প্রতিফলন নয়। )

news24bd.tv নাজিম