রূপ বৈচিত্র্য পাহাড়

রূপ বৈচিত্র্য পাহাড়

Other

নুয়েতং ট্রেকিং ছিল এ যাত্রায় আমাদের বাড়তি পাওয়া। নুয়েতং ইদানিং লতাপাহাড় নামে পরিচিতি পেয়েছে। তবে বয়ষ্ক পাহাড়ি মানুষেরা বিশেষত মার্মা সম্প্রদায়ের কাছে এ পাহাড় এখনও নুয়েতং। নুয়ে তং বাংলা করলে লতা পাহাড়ই বুঝায়।

খুব সকালে ভরপেট খেয়ে দেয়ে দেবাছড়ি থেকে ফারুয়া বাজার পৌঁছাতে আমাদের ঘন্টা খানেকও লাগেনি।  

news24bd.tv

দেবাছড়ির পাড়াটা ছিল একদম চুড়ায়। নিচে নেমে এসে একটা বড় ভ্যালির দেখা মিলল। রাইখ্যঙ অববাহিকায় এই ভ্যালি চাষাবাদের জন্য বেশ উর্বর।

নানা জাতের রবি শস্য চাষ করেছে স্থানীয়রা। চোখ জুড়ানো ফসলের ক্ষেত। ফারোয়া বাজারে ঢোকার মুখেই রাইখ্যঙ খাল।  

খালটা এখানে বাঁক খেয়ে বিলাইছড়ির দিকে নেমে গেছে। খালের দিকে তাকিয়ে থেকে আমরা কিছুক্ষণ স্মৃতি হাতড়ালাম। এই খাল বেয়ে গিয়ে একদিন এর উৎস মুখটাকে ছুঁয়ে আসার স্বপ্ন বীজও রোপণ করে নিলাম।


ভারত থেকে এলো আরও ২০ লাখ ডোজ টিকা

৬ ঘণ্টা পর খুলনার সঙ্গে সারাদেশের রেল যোগাযোগ স্বাভাবিক

তায়াম্মুমের কিভাবে করবেন, এর বিধি-বিধান কি?

তামিমা ফ্রেন্ড বলে বয়ফ্রেন্ড বাসায় আনে ওর মা কিছু করবে না?


ফারুয়া বাজারে টুকিটাকি কেনাকাটা সেরে গবাছড়ির পথ ধরলাম। এবার বাহন মটর বাইক। এ অঞ্চলে বাইকারদের চেহারা সুরত সিনেমার নায়কদেরও হার মানায়। একেবারে যাকে বলে ড্যাশিংহিরো! বয়স ১৮/২০ এর বেশি নয় কারোই। চিতাবাঘের ক্ষিপ্রতা নিয়ে বাইক ছুটে চলছে।  

news24bd.tv

এতক্ষণে আমাদের ভয়ডর কমে গেছে। এখন আর গভীর খাদের দিকে তাকিয়ে চোখ বন্ধ করতে হচ্ছে না। তবে রাস্তার কাজ এখনও চলমান বলে চালকদের বেশ কসরত করতে হচ্ছে। কোথাও কোথাও ধুলার আস্তরের নিচে অর্ধেক চাকা ডুবে যাচ্ছে।  

দুপুরের আগেই আমরা গবাছড়ি পৌঁছে গেলাম। এ পাড়ায় চন্ডিলালের এক আত্মীয়ের ঘরে দুপুরের খাওয়া সেরে শুরু হল আমাদের মূল ট্রেকিং। নুয়েতং ডিঙ্গিয়ে আমরা সন্ধার মধ্যে ধুপপানি পৌঁছাতে চাই।

news24bd.tv আয়শা

এই রকম আরও টপিক