মহামারির মতো বাড়ছে আত্মহত্যা, ঝুঁকিতে ৬৫ লাখ মানুষ

মহামারির মতো বাড়ছে আত্মহত্যা, ঝুঁকিতে ৬৫ লাখ মানুষ

Other

দেশে বর্তমানে ৬৫ লাখ মানুষ আত্মহত্যা করার ঝুঁকিতে আছেন। যার মধ্যে নারীদের সংখ্যা ৮৯ শতাংশ বলে মনে করছেন, বিশেষজ্ঞরা। এছাড়া,  করোনা অতিমারিতে দেশে বেড়েছে আত্মহত্যার প্রবণতা। ইউনিসেফ, বিশ্ব স্বাস্থ্য সংস্থা, জাতীয় মানষিক রোগ গবেষণা ইন্সটিটিউট ও পরিসংখ্যান ব্যুরোর এর তথ্য বলছে, গেল বছর দেশে করোনায় সংক্রমিত মৃতের দ্বিগূণ সংখ্যক মানুষ আত্মহত্যা করেছেন।

২০১৮ সালের ডিসেম্বর মাসে স্কুল শিক্ষকরা অরিত্রির সামনেই বাবা দিলিপ অধিকারিকে অপমান করেন। যা সইতে না পেরে আত্মহত্যার পথ বেছে নেন ভিকারুননিসার শিক্ষার্থী অরিত্রি। এখনও ফাঁকা ঘরে বাবা-মায়ের দুচোখ খুঁজে বেড়ায় অরিত্রিকে। সন্তান হারানোর শোক প্রতিমুহুর্ত  তাড়া করছে তাদের।

অরিত্রির বাবা দিলিপ অধিকারি জানান, যে চলে যায় সে তো নিঃস্ব হয়ে চলে যায়। কিন্তু এর জন্য পুরো পরিবার ক্ষতিগ্রস্ত হয়।

বিবাহ বিচ্ছেদের পর দুই সন্তানকে নিয়ে সংসার চালাতে হিমশিম অবস্থা জয়শ্রী জামানের। ইংলিশ মিডিয়ামে পড়ুয়া ছেলে-মেয়ের সব চাহিদা পূরণের জন্য অতিরিক্ত কাজে এতোটাই ব্যস্ত থাকতে হয় তাকে, সন্তানদের ততোটা সময়ও দিতে পারেননি। আর তার সন্তানদের বাবাও দ্বিতীয় সংসার নিয়ে ব্যস্ততার কারণে সন্তানদের খোঁজ রাখতে পারেননি। বুকভরা অভিমান নিয়ে ২০১৪ সালে একসাথে এই পৃথিবী ছেড়ে চলে যান এই দুই ভাই বোন, চিরশ্রী ও মোহাম্মাদ।

সন্তানদের প্রতি অভিভাবকদের অবহেলা, সময় দিতে না পারা কিংবা সামাজিক চাপসহ নানা কারণে দেশে আত্মহত্যার ঘটনা ঘটছে। পরিসংখ্যান ব্যুরোর তথ্য বলছে, গেল বছর করোনা মহামারীতে ৫ হাজার ২০০ মানুষের মৃত্যু হয়েছে। আর সেই সময় ১১ হাজারের বেশি মানুষ আত্মহত্যা করেছেন। দেশীয় ও আন্তর্জাতিক সংস্থাগুলোর তথ্য বলছে, ২০১৬ সালে বাংলাদেশে আত্মহত্যায় মৃত্যুর সংখ্যা নয় হাজারের কিছু কম। পরের বছর ২০১৭ সালে, সেই সংখ্যা ১০ হাজার ছাড়িয়ে যায়। ২০১৮ সালে আত্মহত্যায় মৃত্যুর সংখ্যা উদ্বেগজনক হারে বেড়ে ১১ হাজার ছাড়ায়। বিশেষজ্ঞরা বলছেন, অতিমারি করোনায় আর্থিক সংকট, পারিবারিক চাপ, মানসিক অস্থিরতাসহ বিভিন্ন কারণে দেশে প্রতিদিন গড়ে ২৮ জন মানুষ আত্মহত্যা করেন। তাদের মতে, আত্মহত্যার কারণ গুলো চিহ্নিত করে সে অনুযায়ী ব্যবস্থা নেয়া না গেলে ভবিষ্যতে আত্মহত্যার প্রবণতা ভয়াবহ রুপ নেবে।

আরও পড়ুন:


নামাজে কিভাবে সূরা পড়বেন, কুরআন পাঠের কিছু দিক

বাড়িতে মায়ের শিক্ষাতেই ১০ মাসে হাফেজ হলো শিশু মুয়াজ

এবার মুখ খুললেন সাকিবপত্নী শিশির

বাংলাদেশি হাফেজ বশির ফের মালয়েশিয়ার মাসা বিশ্ববিদ্যালয়ের ভিপি নির্বাচিত


জাতীয় মানষিক রোগ গবেষণা ইন্সটিটিউটের সহকারী অধ্যাপক ডা. জিনাত ডি লায়লা বলছেন, দেশে ৬৫ লাখ মানুষ আত্মহত্যার ঝুঁকিতে রয়েছে। যার মধ্যে ৮৯ শতাংশই নারী।

 
ঢাকা বিশ্ববিদ্যালয়ের সমাজ বিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. জিনাত হুদা বলছেন, শারীরিক বা মানষিক কোন চাপ যেন সন্তানদের উপর চাপিয়ে না দিই। সন্তানরা যে চাপ নিতে পারবে না সেটা কোনভাবেই করা যাবে না।  

আত্মহত্যা প্রতিরোধে প্রয়োজন সামাজিক সচেতনতা। তাই দায়বদ্ধতা থেকে সবাইকে আত্মহত্যা রোধে এগিয়ে আসার আহবান জানান, এই বিশেষজ্ঞরা।

news24bd.tv আহমেদ