জিভের কালো দাগ দূর করার পাঁচ ঘরোয়া উপায়

জিভের কালো দাগ দূর করার পাঁচ ঘরোয়া উপায়

অনলাইন ডেস্ক

জিভে কালো দাগ থাকলে বিব্রতকর অবস্থার সৃষ্টি হওয়াটাই স্বাভাবিক। তাই এটি দূর করাটা জরুটি। তবে তার কারণটা জানতে হবে। নানা কারণে জিভে কালো দাগ পড়তে পারে।

মৃত ব্যাকটেরিয়ার কারণে জিহ্বায় কালো দাগ দেখা যেতে পারে। পেপটো বিসমল ওষুধ সেবন করলে জিহ্বা কালো হয়ে যেতে পারে। তবে মাড়ির পাশে যদি কালো দাগ দেখা যায় তাহলে গাম বা মাড়ির ক্যান্সারের সম্ভাবনা একেবারে উড়িয়ে দেয়া যাবে না। ক্রমাগত ছত্রাক সংক্রমণের কারণেও জিহ্বায় কালো দাগ দেখা যেতে পারে।

অনিয়মিত বা ভুল অ্যান্টিবায়োটিক সেবনের কারণেও এমনটি হতে পারে। ক্লোরোহেক্সিডিনজাতীয়মাউথওয়াশও জিহ্বায় কালো দাগ ফেলতে পারে।


জিহ্বার কালো দাগ যে কারণেই হোক না কেন তা গুরুত্বসহ বিবেচনায় আনতে হবে। পিগমেন্ট রিডিউসিং কমপ্লেক্স যথার্থ প্রয়োগের মাধ্যমে জিহ্বার কালো দাগ দূর করা যায়। এছাড়া গ্যানোডার্মা লুসিডাম প্রজাতির মাশরুম বিশেষ পদ্ধতিতে প্রয়োগ করে রোগ নিরাময় করা সম্ভব।  

চলুন জেনে নেয়া যাক জিভের কালো দাগ দূর করার পাঁচ ঘরোয়া উপায়-

নরম টুথব্রাশ:

দিনে দুবার নরম টুথব্রাশ দিয়ে হালকাভাবে জিভে ঘষুন। এটি করলে জিভে থাকা ব্যাকটেরিয়া ও মৃত ত্বকের কোষ দূর হবে। প্রতিবার খাওয়ার পর জিভ ও দাঁত ব্রাশ করা প্রয়োজন।

আনারস:

আনারসে ব্রোমেলিন থাকে, যা কালো দাগ দূর করে এবং জিভকে মৃত ত্বকের কোষ থেকে মুক্তি দেয়। প্রতিদিন আনারস খেলে জিভের কালো দাগ থেকে মুক্তি পাওয়া যায়।

অ্যালোভেরা জেল:

অ্যালোভেরা কোলাজেন কাঠামোর উন্নতি করে দাগ দ্রুত নিরাময় করতে সহায়তা করে। জিভের কালো দাগে অ্যালোভেরা জেল লাগালে দাগ ধীরে ধীরে চলে যাবে। এছাড়া অ্যালোভেরা জুসও খেতে পারেন।


নাসির-তামিমার জন্য ভালোবাসা ও দোয়া : শবনম ফারিয়া

সাংবাদিক মুজাক্কির হত্যায় মামলা

২১ আগস্ট গ্রেনেড হামলার যাবজ্জীবন দন্ডপ্রাপ্ত আসামি গ্রেপ্তার

করোনায় দেশে গত ২৪ ঘণ্টায় মৃত্যু বাড়লো


দারুচিনি ও লবঙ্গ:

দারুচিনি ও লবঙ্গ জিভের কালো দাগ দূর করতে কার্যকর। দুই টুকরো দারুচিনি ও চারটি লবঙ্গ নিন। এক গ্লাস পানিতে ভালো করে ফুটিয়ে ঠাণ্ডা করুন। তারপর সেই পানি দিয়ে কুলকুচি করুন। দিনে দুবার করলে জিভের কালো দাগ দূর হবে।

নিম:

নিম ব্যাকটেরিয়া সংক্রমণের বিরুদ্ধে লড়াই করে। এটি প্রাকৃতিকভাবে দাগ দূর করতে সহায়ক। কয়েকটি নিমপাতা এক কাপ পানিতে ভালো করে ফুটিয়ে সেই পানি দিয়ে মুখ ধুলে জিভের দাগ চলে যাবে। দিনে দুবার কুলকুচি করুন। ভালো ফল মিলবে।

news24bd.tv নাজিম