লাইপোমা বা চর্বি গঠিত টিউমার

লাইপোমা বা চর্বি গঠিত টিউমার

অনলাইন ডেস্ক

চর্বি বা ফ্যাট: মানব দেহের মধ্যে ফ্যাট বা চর্বি একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। ত্বকের নীচের ফ্যাট বা সাব কিউটেনাস ফ্যাট মানব শরীরকে তাপ-শৈত্যের প্রভাব থেকে রক্ষা করে। প্রত্যেক মানব শরীরে এই চর্বি বা ফ্যাট কম বা বেশি পরিমাণে  আছে।

লাইপোমা- আর ত্বকের নীচের এই ফ্যাট বা চর্বি মাঝে মাঝে মানবের সাথে বৈরী আচরণ করে।

ফ্যাট টিস্যু এক যায়গায় অথবা শরীরের বিভিন্ন যায়গায় জমা হয়ে গুটির আকার ধারণ করে  লাইপোমা বা এক ধরনের চর্বি জাতীয়  টিউমার তৈরি করে।  

বৈশিষ্ট্য: লাইপোমা একটি নির্দোষ টিউমার যা চর্বিযুক্ত টিস্যু দিয়ে গঠিত। নরম টিস্যু দ্বারা গঠিত টিউমারগুলোর মধ্যে লাইপোমা হচ্ছে সবচেয়ে সাধারণ। লাইপোমাগুলোতে হাত দিয়ে স্পর্শ করলে নরম অনুভূত হয়, সাধারণত নড়ানো চড়ানো যায় এবং সাধারণভাবে এগুলো ব্যথাহীন।

অনেক লাইপোমা ছোট আকারের, সাধারণত এক সেন্টিমিটার ব্যাসের কম; কিন্তু কোনো কোনো লাইপোমা ছয় সেন্টিমিটারের চেয়ে বড় আকারের হতে পারেবা তার চেয়েও বড় হতে পারে।

কাদের হয়- সাধারণত নারী - পুরুষ উভয়ের হয়ে থাকে। ৩০ থেকে ৬০ বছর বয়সের লোকদের এটি বেশি  হতে দেখা যায়, তবে শিশুদেরও এটা হতে পারে। কেন এই লাইপোমা হয়?  এই বিষয়ে তেমন কোন তথ্য পাওয় যায় নাই। কারও কারও মতে লাইপোমা দীর্ঘ দিন শরীরে অবস্থান করলে শরীরের মধ্যে এটি সংখ্যায় বেড়ে যায় এবং শেষ ধাপে ক্যান্সারে রূপান্তর হতে পারে।
লাইপোমা মানব শরীরের  ঘাড়, পিঠ, কাঁধে,  হাতের কব্জি, পেট, উরু এবং  হাতে হয়ে থাকে। এক কথায় এটি শরীরের যেকোন জায়গায় হতে পারে।  

লাইপোমার প্রকার-
বিভিন্ন ধরনের লাইপোমা রয়েছে। যেমন-
১। অ্যানজিওলাইপোমাঃ ত্বকের নিচে ব্যথাপূর্ণ গোটা। লাইপোমায় অন্য সব বৈশিষ্ট্য রয়েছে।
২। অ্যানজিও লাইপো লিওমায়োমাঃ এটি অর্জিত লাইপোমা। একক উপসর্গবিহীন গোটা। ত্বকের নিচে গোলাকার টিউমার। পরীক্ষা করলে নরম মাংসপেশি কোষ, রক্তনালি, সংযোজক কলা ও চর্বি পাওয়া যায়।
৩। নিউরাল ফাইব্রোলাইপোমাঃ নার্ভ ট্রাংক বরাবর ফাইব্রো-ফ্যাটি টিস্যুর অতিরিক্ত বৃদ্ধি। নার্ভে চাপ পড়ে।
৪। কনড্রয়েড লাইপোমাঃ  মহিলাদের পায়ের গভীরে হয়। শক্ত, হলুদ টিউমার।
৫। স্পিনডল-সেল লাইপোমাঃ উপসর্গবিহীন। বয়স্ক পুরুষদের পিঠ, ঘাড় ও কাঁধের ত্বকের নিচে হয়। ধীরে ধীরে বড় হতে থাকে।
৬। প্লিওমরফিক লাইপোমাঃ স্পিনডল-সেল লাইপোমার মতো এই লাইপোমাগুলো বয়স্ক পুরুষদের পিঠের বেশিরভাগ জায়গায় ও ঘাড়ে হয়ে থাকে।
৭। ইন্ট্রাডার্মাল স্পিনডল সেল লাইপোমা : এই লাইপোমা বেশিরভাগ ক্ষেত্রে মহিলাদের হয়। সচরাচর মাথা, ঘাড়, পেট, বুক, পিঠ এবং হাত ও পায়ে হয়ে থাকে।
৮। হাইবারনোমাঃ এই লাইপোমাতে থাকে বাদামি চর্বি। লাইপোমার সবচেয়ে সাধারণ ধরন হলো সুপারফিসিয়াল সাবকিউটেনিয়াস লাইপোমা, অর্থাৎ ত্বকে ঠিক নিচে অবস্থানকারী লাইপোমা। বেশিরভাগ ক্ষেত্রে এগুলো বুক, পিঠ, পেট, উরু এবং হাতে দেখা যায়।

news24bd.tv তৌহিদ