মঙ্গলগ্রহে পারসিভ্যারেন্স রোভারের অবতরণের নতুন ছবি প্রকাশ করল নাসা

অনলাইন ডেস্ক

মঙ্গলগ্রহে পারসিভ্যারেন্স রোভারের অবতরণের নতুন ছবি প্রকাশ করল নাসা। ক্যামেরায় অবতরণের মুহূর্ত ধরা পড়ল। পৃথিবীতে বসে দেখা গেল মঙ্গলের জিজেরো গহবরে নামার ছবি।  

মঙ্গলবার মঙ্গলগ্রহের ভিডিও ফুটেজে শেয়ার করল মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা, নাসা।

 

উচ্চ ক্ষমতাসম্পন্ন ক্যামেরায় লালগ্রহে পারসিভ্যারেন্স রোভারের অবতরণের মাটি ছোঁয়ার চরম মুহূর্তের ৩ মিনিটের বিরল ভিডিও ধরা পড়ে ক্যামেরায়।

লালগ্রহের কক্ষপথে নভোযানটির প্রবেশ এবং মঙ্গলপৃষ্ঠে ঝামেলামুক্ত অবতরণের ছবি পাওয়া গেছে ভিডিওতে। নাসার দাবি, ছয় চাকার রোভারটিতে রয়েছে আধুনিক ২৫টি ক্যামেরা। সেখানেই ধরা পড়ে অসাধারণ মুহূর্ত।

মার্কিন নাসার বিজ্ঞানীরা উল্লাসে রোভারের সফল অবতরণের বিষয় ঘোষণা দেন।

"এই মুহুর্তে, মঙ্গলগ্রহে ক্রুদের অ্যাপ্রোচ মোড থেকে প্রবেশ, অবতরণকে সাধুবাদ  জানাই। এর অর্থ পৃথিবী থেকে মঙ্গল গ্রহে আমাদের ভ্রমণ শেষ হয়েছে। ঝুঁকিপূর্ণ পদক্ষেপটি সম্পাদন হওয়ায় জানা যাবে মঙ্গল গ্রহে কখনও অস্তিত্ব ছিল কিনা। "


সৈয়দ আবুল মকসুদের কর্মজীবন

লাইফ সাপোর্টে খোন্দকার ইব্রাহিম খালেদ

বিমান বাহিনীকে আধুনিক ও যুগোপযোগী করার তাগিদ প্রধানমন্ত্রীর

সাংবাদিক মুজাক্কির হত্যায় মামলা


দীর্ঘ ৭ মাসের যাত্রা শেষে বৃহস্পতিবার রাতে জেজিরো এলাকায় মঙ্গলপৃষ্ঠ ছুঁতে সক্ষম হয় রোভারটি। মঙ্গলে কোনোকালে প্রাণের অস্তিত্ব ছিল কিনা, তা জানতে নমুনা ও তথ্য সংগ্রহ করবে পারসিভারেন্স রোভার।

এ পর্যন্ত যুক্তরাষ্ট্রের ৯টি মহাকাশযান সফলভাবে মঙ্গলে অবতরণ করেছে। পারসিভারেন্সকে ১০ বছর মঙ্গলপৃষ্ঠে রাখতে চান নাসার বিজ্ঞানীরা।

news24bd.tv নাজিম