সব গ্রামই হবে শহর, ৮ বিভাগের ১৫ গ্রাম নিয়ে কাজ শুরু

সব গ্রামই হবে শহর, ৮ বিভাগের ১৫ গ্রাম নিয়ে কাজ শুরু

Other

দেশের সব গ্রামকে স্বয়ংসম্পূর্ণ করার লক্ষে প্রকল্প হাতে নিয়েছে সরকার। প্রাথমিক পর্যায়ে ৮ বিভাগের ১৫ গ্রামকে শহরের সুবিধায় আনা হবে। নিরাপদ পানি, পয়নিস্কাশন, উন্নত সড়ককে গুরুত্ব দেয়া হচ্ছে। নিউজ টোয়েন্টিফোরকে এসব তথ্য জানান স্থানীয় সরকার মন্ত্রী তাজুল ইসলাম।

ফলে শহর ও গ্রামের মধ্যে ব্যবধান কমে আসবে, চাপ কমবে শহরে।

বর্তমান সরকারের পরিকল্পনা অনুযায়ী ২০৪১ সালে হবে উন্নত বাংলাদেশ। বাস্তবায়নে রয়েছে দীর্ঘমেয়াদী পরিকল্পনা। এর অংশ হিসেবে কমানো হবে শহর ও গ্রামের ব্যবধান।

এরই ধারাবাহিকতায় গ্রামকে শহরের আদলে সাজাতে চায় স্থানীয় সরকার মন্ত্রণালয়। প্রাথমিকভাবে দেশের ৮ বিভাগে ১৫টি গ্রাম এবং পরবর্তীতে ২০৪১ সাল নাগাদ উন্নত বাংলাদেশের সব গ্রামই এর অন্তর্ভুক্ত হবে।

আরও পড়ুন:


সাবেক ডেপুটি গভর্নর খোন্দকার ইব্রাহিম খালেদ আর নেই

বুধবার রাজধানীর যেসব এলাকার মার্কেট বন্ধ থাকবে

আমেরিকার ইরানবিরোধী নীতি ব্যর্থ হয়েছে: রাশিয়া

টিকা নিয়ে এ পর্যন্ত ৬৩০ জনের শরীরে পার্শ্বপ্রতিক্রিয়া


২০১৮ সালের নির্বাচনী অঙ্গীকার থেকেই এ প্রকল্পের বাস্তবায়ন শুরু করে সরকার। কারিগরি টিম এরই মধ্যে কাজও শুরু করেছে। স্থানীয় সরকার মন্ত্রী তাজুল ইসলাম জানান, গ্রামে পাকা রাস্তা হবে, শতভাগ বিদ্যুৎ নিশ্চিত করা হবে। এছাড়াও উন্নত জীবন যাত্রা নিশ্চিতে সব ধরণের সুযোগ সুবিধা সৃষ্টি করা হবে।

নিরাপদ পানি, পয়নিস্কাশন, বর্জ্য ব্যবস্থাপনার পাশাপাশি উন্নত এবং টেকশই সড়ক নির্মাণে বিশেষ গুরুত্ব দিচ্ছে স্থানীয় সরকার মন্ত্রণালয়। মন্ত্রী আরও বলেন, রাস্তাগুলো গঠনগতভাবে পরিবর্তন করা হয়েছে। যার কারণে আগের চেয়ে রাস্তাগুলো অনেক বেশি টেকসই হবে।

নাগরিকদের মৌলিক চাহিদার পাশাপাশ নিজস্ব সংস্কৃতিকে প্রাধান্য দিয়ে তৈরি করা হবে দেশের সব গ্রাম।

news24bd.tv আহমেদ