চলে গেলেন বাংলাদেশের ব্যাংকিং জগতের বাতিঘর

চলে গেলেন বাংলাদেশের ব্যাংকিং জগতের বাতিঘর

Other

চলে গেলেন বাংলাদেশের ব্যাংকিং জগতের এক বাতিঘর। গেলো কয়েকদিন যাবৎ বেশ ভয়ে ছিলাম। কখন কি খবর শুনি। গভর্নর সালেউদ্দিন কাল ফোন করেছিলেন শুধুমাত্র খোন্দকার ইব্রাহিম খালেদের অসুস্থতার খোঁজ নিতে।

সেই নব্বইয়ের শুরু থেকে তাঁর সাথে ঘনিষ্ঠতা। একসাথে এমবিএ এসোসিয়েশন করেছি। এমবিএরা শুধু মুনাফার পেছনে ঘুরবে না, সমাজের পিছিয়ে থাকা জনগনের প্রতিও তাদের দায়িত্ব রয়েছে এ কথাটি প্রায়শই সবাইকে মনে করিয়ে দিতেন।

ঢাকার তৎকালীন এপোলো হাসপাতাল আর ইব্রাহিম কার্ডিয়াক হাসপাতালের অর্থায়ন কাঠামো গড়ে তোলা এবং অর্থায়নে তিনি পালন করেছেন পুরোধা ভূমিকা।

আমি প্রায়শই বলি- তিনি না থাকলে এপোলো হাসপাতালের অর্থায়ন হতো অত্যন্ত দুরূহ।

আমরা যখন একটি আধুনিক এবং বেসরকারি হাসপাতালের জন্য টাকা জোগাড়ে প্রায় ব্যাংকের দ্বারে দ্বারে ঘুরছিলাম তিনি তখন আমার মলিন বদন দেখে বলেছিলেন- সবাই সিংগাপুর, ব্যাংকক যাবেনা, ঢাকায়ও একটি আন্তর্জাতিক মানের হাসপাতাল দরকার- ' আমি আমাদের পূবালী ব্যাংক থেকে ৩০ কোটি টাকা দিবো। ' সেই থেকে এপোলো হাসপাতাল অর্থায়নে যেন প্রাণ পেলাম।


রাষ্ট্রায়ত্ত ৮ ব্যাংক নিয়োগ দেবে ২৪৭৮ জন

সব গ্রামই হবে শহর, ৮ বিভাগের ১৫ গ্রাম নিয়ে কাজ শুরু

সাবেক ডেপুটি গভর্নর খোন্দকার ইব্রাহিম খালেদ আর নেই

বুধবার রাজধানীর যেসব এলাকার মার্কেট বন্ধ থাকবে


ছিলেন সময়ের এক সাহসী সন্তান। সামরিক এরশাদের সঙ্গে সরকার তাঁকে অনেক হয়রানি করেছিলো। বিএনপি সরকারের আমলেও তাঁর কার্যালয়ে সমুন্নত ছিলো বঙ্গবন্ধুর ছবি। ২০০৭ সালে আমরা যখন অনেকেই তখনকার রাজনৈতিক বাস্তবতার সাথে খাপ খাইয়ে নিয়েছিলাম কিংবা কেউ কেউ নতুন বাস্তবতার পক্ষে অবস্থান নিয়েছিলেন, তিনিই সম্ভবতঃ প্রথম বাংলাদেশের এগিয়ে যাওয়ার জন্য গনতন্ত্রের কথা মনে করিয়ে দিয়েছিলেন।  

অন্যদিকে  আওয়ামী লীগ সরকারের আমলে আর্থিক খাতের বিশৃঙ্খলার কট্টর সমালোচক ছিলেন তিনি।

চলে গেলেন বাংলাদেশের আর্থিক খাতের সত্যিকার এক মুরুব্বি। দেশটাকে প্রচুর ভালোবাসতেন। মানুষের ভালো চাইতেন। স্ট্যান্ডার্ড চার্টার্ড ব্যাংক কর্তৃক এএনজেড গ্রীন্ডলেজ ব্যাংক অধিগ্রহণের সময় আমাদের বারবার মনে করিয়ে দিয়েছিলেন, আমরা যাতে লোকজনের চাকুরী না নিয়ে নেই। ভালো চাকুরী বাংলাদেশে সোনার হরিনের মতো।   

তাঁর বৃহত্তর পরিবারের অনেকের সাথেই আমার সখ্যতা। তাঁদের সাথে আমিও সমব্যথী। আল্লাহ উনাকে বেহেশত নসীব করুন।

মামুনুর রশীদ, ব্যাংকার

news24bd.tv আয়শা