নিউ ইংল্যান্ড আওয়ামী লীগের উদ্যোগে মহান একুশের আলোচনা সভা

নিউ ইংল্যান্ড আওয়ামী লীগের উদ্যোগে মহান একুশের আলোচনা সভা

অনলাইন ডেস্ক

মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষ্যে বস্টনে নিউ ইংল্যান্ড আওয়ামী লীগের আয়োজনে অমর একুশের ভার্চুয়াল আলোচনা সভা অনুষ্ঠিত হয়। সভাপতি যুদ্ধাহত মুক্তিযোদ্ধা মোঃ ইউসুফ চৌধুরীর সভাপতিত্বে শনিবার ২০শে ফেব্রুয়ারি রাতে একুশের প্রথম প্রহরে অনলাইন আলোচনা সভায় মূল আলোচক ছিলেন বিশিষ্ট ইতিহাসবিদ অধ্যক্ষ আহমেদ হাসান।  

শুরুতেই মহান ভাষা আন্দোলন, একাত্তরের মুক্তিযুদ্ধ ও '৭৫-এর কালরাতে শাহাদাত বরণকারী জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও তাঁর পরিবারের সদস্যসহ সকল শহীদদের স্মৃতির প্রতি সম্মান জানিয়ে এক মিনিট নীরবতা পালন করা হয়।

আলোচনায় বক্তারা সকল ভাষা শহীদ ও ভাষা সংগ্রামীদের প্রতি বিনম্র শ্রদ্ধা ব্যক্ত করেন এবং মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের তাৎপর্য তুলে ধরেন।

তারা বলেন বাহান্নর ২১ ফেব্রুয়ারি ভাষার অধিকারের আন্দোলনের পথ ধরেই শুরু হয়েছিল স্বায়ত্তশাসন ও স্বাধিকারের সংগ্রাম, যার সফল পরিণতি ঘটে একাত্তরের মুক্তিযুদ্ধের মধ্য দিয়ে স্বাধীন সার্বভৌম বাংলাদেশের অভ্যুদয়ের মাধ্যমে।  


রাষ্ট্রায়ত্ত ৮ ব্যাংক নিয়োগ দেবে ২৪৭৮ জন

সব গ্রামই হবে শহর, ৮ বিভাগের ১৫ গ্রাম নিয়ে কাজ শুরু

সাবেক ডেপুটি গভর্নর খোন্দকার ইব্রাহিম খালেদ আর নেই

বুধবার রাজধানীর যেসব এলাকার মার্কেট বন্ধ থাকবে


একুশ বাঙ্গালীর ইতিহাস ঐতিহ্যের অংশ এবং প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনার নেতৃত্বে ইউনেস্কো কর্তৃক আন্তর্জাতিক মাতৃভাষা দিবস হিসাবে অধিষ্ঠিত হয়ে মহান একুশ এখন বিশ্ব সম্প্রদায়ের সম্পদ। বক্তারা প্রবাসে নতুন প্রজন্মের মাঝে মাতৃভাষার চর্চা, ভাষা আন্দোলনের ইতিহাস পর্যালোচনা এবং মুক্তিযুদ্ধের চেতনায় উদ্বুদ্ধ করার ওপর গুরুত্বারোপ করেন।

মহান একুশের আলোচনায় অংশগ্রহণ করেন যুক্তরাষ্ট্র আওয়ামী লীগের উপদেষ্টা ডঃ সৈয়দ আবু হাসনাত, নিউ ইংল্যান্ড আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ইকবাল ইউসুফ, সহ-সভাপতি আব্দুর রাজ্জাক, তপন চৌধুরী, রাতুল বড়ুয়া, এ কে সিদ্দিক, বাংলাদেশ এসোসিয়েশনের সভাপতি আসিফ বাবু, ডাঃ অনুপ দেব, ডঃ বিমল দে, সেলিম জাহাঙ্গীর, নুর হোসেন, ইদ্রিস আলী, মিন্টো কামরুজ্জামান, মোহাম্মদ মিয়াজী, জিয়াউল হাসান, হারুন রশিদ, গোলাম মুর্তজা মিলন প্রমুখ।

 

নিউ ইংল্যান্ড আওয়ামী লীগের সাংস্কৃতিক সম্পাদক জুয়েল বড়ুয়ার পরিচালনায় মহান একুশের সঙ্গীত পরিবেশণ করেন বস্টনের বিশিষ্ট শিল্পী নিপা বড়ুয়া এবং মিসেস রাজু বড়ুয়া। অমর একুশের অনুষ্ঠানটি সঞ্চালনায় ছিলেন তরুণ প্রজন্মের নাকিবা মিনহান।

news24bd.tv আয়শা