স্পেনে ঢুকতে অভিবাসীর অভিনব পন্থা

স্পেনে ঢুকতে অভিবাসীর অভিনব পন্থা

অনলাইন ডেস্ক

বিষাক্ত বর্জ্যের মধ্যে একটি বস্তায় লুকিয়ে ছিলেন এক অভিবাসী। ঘটনাটি স্পেনের মেলিলা বিমানবন্দরে গত শুক্রুবারের। বিমানবন্দরের এক কর্মকর্তা ওই ব্যাক্তিকে দেখে এ্যঅম্বুলেন্স খবর দেন। বস্তা থেকে বের করার পর তার জ্ঞান ফেরে।

  

মঙ্গলবার দেশটির পুলিশ এএফপিকে এ তথ্য জানায়। খবরে বলা হয়, চিমনির ছাইভর্তি মুখবন্ধ প্লাস্টিকের ব্যাগের মধ্যে এক ব্যক্তিকে অচেতন অবস্থায় দেখতে পান বন্দরের এক কর্মকর্তা। চিমনির ওই ছাই মূলত কয়লা পোড়ানোর পর যেসব উপজাত অবশিষ্ট থাকে সেগুলো। ইউরোপের বর্জ্য আইন অনুযায়ী, এই বর্জ্য বিষাক্ত।

ওই কর্মকর্তা প্রথমে মানুষের পায়ের মতো কোনো কিছুর আকৃতি দেখতে পান। এরপর তিনি দ্রুত অ্যাম্বুলেন্স ডাকেন। প্রথমে তিনি ভেবেছিলেন, বস্তার ভেতর লাশ। তবে ওই ব্যক্তিকে বস্তা থেকে বের করার পর তাঁর জ্ঞান ফিরে আসে এবং তিনি রক্ষা পান।


ভাইরাল পাকিস্তানি ‘স্ট্রবিরিয়ানি’

যুক্তরাজ্য মুরগির মাংস খেয়ে মৃত ৫, অসুস্থ কয়েকশ

জাতিসংঘের গাড়িবহরে হামলা, ইতালির রাষ্ট্রদূতসহ নিহত তিন

স্কুলের খাদ্য তালিকা থেকে মাংস বাদ দিয়ে বিপাকে মেয়র


জানা যায় ওই অভিবাসী নৌকায় করে অবৈধভাবে স্পেনের মূল ভূখন্ডের দিকে পাড়ি দেওয়ার সময় পুলিশের হাতে ধরা পড়েন। নৌখায় ৪১জন অভিবাসী ছিলেন। তাদের মধ্যে কেউ কেউ অন্যান্য যানবাহনে লুকিয়ে ছিলেন। কন্টোইনারের মধ্যে লুকিয়ে থাকা অনেককে পুলিশ খুজেঁ পেয়েছে। কন্টেইনারগুলো ভাঙ্গা কাচে ভর্তি ছিল। এজন্য তাদের শরীরের বিভিন্ন অংশ কেটেও যায়।  

গত বছর সমুদ্র ও স্থলপথে ৪১ হাজারের বেশি অবৈধ অভিবাসী স্পেনে ঢুকেছেন, যা ২০১৯ সালের তুলনায় ৩০ শতাংশ বেশি। বিপদজনক সমুদ্রপথ পাড়ি দিয়ে তাঁদের মধ্যে অর্ধেকের বেশি ক্যানারি দ্বীপে নেমেছেন।

যদিও অবৈধ অভিবাসী ঠেকাতে ইউরোপ বিভিন্ন পদক্ষেপ গ্রহণ করেছে। এজন্যই অভিবাসীরাও ভিন্ন পন্থা অবলম্বন করে ইউরোপে ঢোকার চেষ্টা করছে।    

news24bd.tv আয়শা