বাংলার ছেলে কাতার প্রবাসী জালালের সফলতা

অনলাইন ডেস্ক

বাংলার ছেলে কাতার প্রবাসী জালালের সফলতা

মধ্যপ্রাচ্যের তেল সমৃদ্ধ সম্ভাবনাময় দেশ কাতারে অনেক সংখ্যক বাংলাদেশি আছেন। কেউ ব্যবসা আবার কেউ চাকরি করছেন বিভিন্ন প্রতিষ্ঠানে।

দেশটিতে বর্তমানে কর্মরত আছেন চার লাখের বেশি প্রবাসী বাংলাদেশি। এদের অনেকেই ব্যবসা-বাণিজ্যসহ বিভিন্ন খাতে সুনামের সঙ্গে গুরুত্বপূর্ণ অবদান রেখে চলেছেন।

কাতারে বসবাসরত রেসিডেন্সধারী বাংলাদেশি প্রবাসী জালাল আহমেদ সিআইপি, তিনি দীর্ঘদিন কাতারে সুনামের সাথে ব্যবসা করে যাচ্ছেন। তিনি কাতার থেকে বাংলাদেশে সবচেয়ে বেশি রেমিট্যান্স প্রেরণ করে বাংলাদেশ সরকারের কাছ থেকে সিআইপিও নির্বাচিত হয়েছেন। 

বাংলাদেশের চাঁদপুর ফরিদগঞ্জ উপজেলার এ কৃতী সন্তান কাতারে স্থায়ী বসবাসের একমাত্র রেসিডেন্সি পাওয়া বাংলাদেশি ব্যক্তি, কাতার সরকার একমাত্র বাংলাদেশি হিসেবে জালাল আহমেদকে স্থায়ীভাবে বসবাসের অনুমতি দিয়েছে দেশটিতে।

কাতার প্রবাসী মোহাম্মদ জালাল আহমেদ সিআইপি, চাঁদপুরের ফরিদগঞ্জ উপজেলা পৌর এলাকার মিয়াজি বাড়ীর হাজী আব্দুর রশিদ মিয়াজির বড় ছেলে, তিনি কাতারে গোল্ডেন মার্বেল কোম্পানির কর্ণধার। জালাল আহমেদ ২ ভাই ৫ বোনের মধ্যে প্রথম তিনি, তার এক বোন মাজেদা বেগম বর্তমানে ফরিদগঞ্জ উপজেলা পরিষদের মহিলা ভাইস চেয়ারম্যানের দায়িত্বে আছেন। জালাল আহমেদ তিন মেয়ে আর এক পুত্রের জনক বর্তমানে সবাই সপরিবারে কাতারে থাকেন।

কঠোর পরিশ্রম আর মেধা দিয়ে কাতারে গড়ে তুলছেন গোল্ডেন মার্বেল কোম্পানি, গোল্ডেন মার্বেল কোম্পানি কাতারে মধ্যেই এক নাম্বার কোম্পানি।

নিজ জন্মস্থান চাঁদপুর জেলার ফরিদগঞ্জ থানার মানুষকেও কাতারে এনে স্বাবলম্বী করেছেন। পরিবারের অনেক সদস্য বর্তমানে কাতারে রয়েছেন তার। 

প্রায় ৩২ বছরের কাতারের প্রবাস জীবনে সুনামের সঙ্গে প্রতিষ্ঠিত এ ব্যবসায়ী সফলভাবে ব্যবসা করে যাচ্ছেন। কাতারে তার মালিকানাধীন চারটি মার্বেল পাথরের কারখানা রয়েছে, এছাড়া বাংলাদেশের খুলনার মোংলায় তার একটি মার্বেল ফ্যাক্টরি রয়েছে।

আরও পড়ুন:


দলের শৃঙ্খলা কেউ নষ্ট করলে তার বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে: কাদের

লিবিয়া থেকে ফিরলেন ১৪৮ বাংলাদেশি, সঙ্গে ৭ মরদেহ

ঠাকুরগাঁওয়ে আবারও বিরল প্রজাতির নীলগাই উদ্ধার

খোন্দকার ইব্রাহিম খালেদের মৃত্যুতে রাষ্ট্রপতি-প্রধানমন্ত্রীর শোক


জালাল আহমেদ বলেন, কাতারে বাংলাদেশিদের ব্যবসায়িক সাফল্যের জন্য বেশি করে পরিশ্রম করতে হবে, এখানে অর্থ অপচয়ের প্রচুর জায়গা রয়েছে, এসব জায়গায় থেকে নিজেদের দূরে রাখতে হবে, কাজকেই বেশি প্রাধান্য দিতে হবে। মনে রাখতে হবে, আমরা এখানে কাজ করতে এসেছি আর কাজ করে অর্থ উপার্জন করতে এসেছি। 

এই সফল প্রবাসী আরও বলেন, কাতারে বাংলাদেশিদের ছোট ছোট অনেক ব্যবসা প্রতিষ্ঠান রয়েছেন। আমার কাছে যারা আসে আমি সবাইকে সবসময় উৎসাহ দেই। বলি আরো বড় হতে হবে, কাতারে প্রচুর কাজ রয়েছে, কাজের জন্য সবসময় চেষ্টায় থাকতে হবে নিজের ভিতর।

news24bd.tv আহমেদ

মন্তব্য

পরবর্তী খবর

করোনা আক্রান্ত খালেদা জিয়ার সুস্থতা কামনায় সৌদিতে বিএনপির দোয়া

অনলাইন ডেস্ক

করোনা আক্রান্ত খালেদা জিয়ার সুস্থতা কামনায় সৌদিতে বিএনপির দোয়া

বিএনপির চেয়াপারর্সন সাবেক প্রধানমন্ত্রী বেগম খালেদা জিয়ার সুস্থতা কামনায় সৌদিআরব বিএনপির উদ্যোগে ভার্চুয়াল মাধ্যমে দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়েছে। 

সোমবার এই দোয়া মাহফিলে সভাপতিত্ব করেন বিএনপির কেন্দ্রীয় নির্বাহী কমিটির সদস্য মধ্যপ্রাচ্য সাংগঠনিক সমন্বয়ক আহমেদ আলী মুকিব। মাহফিল পরিচালনা করেন সাধারণ সম্পাদক মনিরুজ্জামান তপন।

দোয়া মাহফিলে বিএনপির চেয়াপারর্সন বেগম খালেদা জিয়াসহ বিএনপি অঙ্গ ও সহযোগী সংগঠনের সকল নেতৃবৃন্দের সুস্থতা কামনা করে বিশেষ মোনাজাত করা হয়। মোনাজাত পরিচালনা করেন সৌদিআরব বিএনপির সভাপতি আহমেদ আলী মুকিব।

এতে অংশ নেন সৌদিআরব পূর্বাঞ্চল বিএনপির সাধারণ সম্পাদক এডভোকেট মীর ছিদ্দিকুর রহমান ইমরান কুয়েত বিএনপির সাবেক সদস্য সচিব শওকত আলী,সাবের আহমেদ সৌদিআরব বিএনপির সহ সভাপতি কেফায়েত উল্লাহ কিসমত, আব্দুল মান্নান,এরশাদ আহমেদ, মঈন চৌধুরী, মোহাম্মদ আলী সহ বিএনপি ও অঙ্গ সংগঠনের নেতৃবৃন্দ।

news24bd.tv/আলী

মন্তব্য

পরবর্তী খবর

রিয়াদে বাংলাদেশিদের মার্কেট ‌‘দিনা হাইপার’র যাত্রা

সৌদি আরব প্রতিনিধি

রিয়াদে বাংলাদেশিদের মার্কেট ‌‘দিনা হাইপার’র যাত্রা

রিয়াদে বসবাসরত প্রবাসী বাংলাদেশিদের নিত্য প্রয়োজনীয় পণ্যের চাহিদা মেটাতে যাত্রা শুরু করেছে দিনা হাইপার মার্কেট। 

শুভ উদ্বোধন ও রমজান উপলক্ষ্যে সিফা সানাইয়া এলাকায় অবস্থিত বিশাল জায়গা জুড়ে গড়ে তোলা মার্কেটটিতে মাছ, মাংস, শাক সবজি, তৈরি পোষাক, ইলেকট্রনিক্স সহ নিত্য প্রয়োজনীয় সামগ্রীতে দেয়া হয়েছে বিশাল মূল্য ছাড়।


করোনা নিয়ন্ত্রণে ব্যর্থ সরকার লকডাউনের নামে চালাচ্ছে শাটডাউন: ফখরুল

আব্দুল মতিন খসরু লাইফ সাপোর্টে

ওবায়দুল কাদের কিংবা জাহিদ মালেক যদি এই ডিগ্রিটা পেতেন, তখন কী করতাম: সুমন্ত আসলাম

শ্রীপুরে মসজিদে অচেতন থাকা ব্যক্তিকে উদ্ধা


প্রতিষ্ঠানটিতে দেশিয় অনেক পণ্যের বাজারজাতকরণ সহ অনেক বাংলাদেশির কর্মসংস্হানের সুযোগ সৃষ্টি হয়েছে বলে জানিয়েছেন উদ্যোক্তারা।

news24bd.tv তৌহিদ

মন্তব্য

পরবর্তী খবর

হবিগঞ্জ হার্ট ফাউন্ডেশনের আজীবন সদস্য হলেন কানাডা প্রবাসী মাহমুদ

লায়লা নুসরাত, কানাডা

হবিগঞ্জ হার্ট ফাউন্ডেশনের আজীবন সদস্য হলেন কানাডা প্রবাসী মাহমুদ

কানাডার ক্যালগেরীতে বসবাসরত কলামিস্ট, উন্নয়ন গবেষক ও সমাজতাত্ত্বিক বিশ্লেষক মোঃ মাহমুদ হাসান হবিগঞ্জ হার্ট ফাউন্ডেশনের আজীবন সদস্য হয়েছেন। সম্প্রতি হবিগঞ্জে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মেডিকেল বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ডা. কামরুল হাসান তরফদার আহবায়ক করে হবিগঞ্জের বিশিষ্ট ব্যক্তিবর্গ, রাজনীতিবিদ, সমাজসেবক, জেলা প্রশাসক ও পুলিশ সুপারের সমন্বয়ে অতি সম্প্রতি হার্ট ফাউন্ডেশনের জেলা কমিটি গঠিত হয়েছে। 

মোঃ মাহমুদ হাসান বিভিন্ন রকম সমাজসেবামূলক কার্যক্রমের পাশাপাশি কানাডিয়ান পেরোল এসোসিয়েশনের একজন পেশাজীবি সদস্য। তিনি ১৯৯২ সালে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় থেকে কৃতিত্বের সাথে সমাজতত্ত্বে অনার্সসহ মাস্টার্স ডিগ্রি সম্পন্ন করে আন্তর্জাতিক উন্নয়ন সংস্থা হলেন কেলার ইন্টারন্যাশনালে গবেষণা কর্মকর্তা হিসেবে কর্মজীবন শুরু করেন। কানাডার সাউদার্ন আলবার্টা ইনস্টিটিউট অব টেকনোলজি থেকে উচ্চতর পড়াশোনা করেন। তিনি চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় এলামনাই এসোসিয়েশনের ও আজীবন সদস্য। এছাড়াও "সেইট" এলামনাই, আন্তর্জাতিক সমাজতাত্ত্বিক সমিতি, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় এসোসিয়েশন কানাডা ও নর্থ আমেরিকার সহ অনেক সমাজসেবী সংগঠনের একজন সক্রিয় সদস্য।

আরও পড়ুন


মামুনুলকে নিয়ে ফেসবুকে পোস্ট, আ. লীগের ২ পক্ষের সংঘর্ষ

বৈশাখে মঙ্গল শোভাযাত্রা ও গণজমায়েত না করার নির্দেশ

তারাবির নামাজ নিয়ে নতুন নির্দেশনা

নতুন নির্দেশনা, প্রতি ওয়াক্ত ও তারাবির নামাজ পড়তে হবে ২০ মুসল্লি ‍দিয়ে


কলামিস্ট, উন্নয়ন গবেষক ও সমাজতাত্ত্বিক বিশ্লেষক মোঃ মাহমুদ হাসান আন্তর্জাতিক উন্নয়ন সংস্থায় দীর্ঘদিন উন্নয়ন গবেষণা নিয়ে কাজ করেছেন। বর্তমানে তিনি নিয়মিত পেশার পাশাপাশি লেখালেখি নিয়ে ব্যস্ত থাকেন। ব্যক্তিগত জীবনে তিনি দুই সন্তানের জনক। 

সিলেট অ্যাসোসিয়েশন অফ ক্যালগেরির সভাপতি রূপক দত্ত তাঁর এ সদস্য পদ অর্জনে অভিনন্দন জানিয়েছেন।

news24bd.tv আহমেদ

মন্তব্য

পরবর্তী খবর

কাতারে বাংলাদেশ সোশ্যাল ক্লাবের নতুন কমিটি

অনলাইন ডেস্ক

কাতারে বাংলাদেশ সোশ্যাল ক্লাবের নতুন কমিটি

কাতারে আনুষ্ঠানিকভাবে উদ্বোধন করা হয়েছে বাংলাদেশ সোশ্যাল ক্লাব কাতার। দোহার লামিজন হল রুমে আনুষ্ঠানিকভাবে সোশ্যাল ক্লাব কাতারের উদ্বোধন করা হয়।

এতে নবনির্বাচিত কমিটিতে মোঃ হারুনুর রশীদকে সভাপতি, দিদারুল আলমকে সাধারণ সম্পাদক ও বিজন কৃষ্ণ শীলকে সাংগঠনিক সম্পাদক করে প্রাথমিক ২০ সদস্য বিশিষ্ট কমিটি ঘোষণা করা হয়।

মোঃ মোস্তফা কামালের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন কমিউনিটি ব্যক্তিত্ব হাসান মাহমুদ। নাছির উদ্দিন চৌধুরীর পরিচালনায় অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন হারুনুর রশিদ, তপন মহাজন, আবদুল জলিল, আলাউদ্দিন চৌধুরীসহ অন্যান্যরা।

news24bd.tv/আলী

মন্তব্য

পরবর্তী খবর

সৌদিতে রোজা শুরু মঙ্গলবার

নিজস্ব প্রতিবেদক

সৌদিতে রোজা শুরু মঙ্গলবার

রোববার সৌদি আরবের আকাশে মাহে রমজানের চাঁদ দেখা যায়নি। এতে করে আগামী মঙ্গলবার থেকে দেশটিতে পবিত্র মাহে রমজান শুরু হচ্ছে।

সংযুক্ত আরব আমিরাতের ইংরেজি দৈনিক খালিজ টাইমস এ খবর জানিয়েছে।

খবরে বলা হয়, রোববার সন্ধ্যায় দেশটির চাঁদ দেখা কমিটির বৈঠক অনুষ্ঠিত হয়। বৈঠক শেষে বলা হয় সৌদি আরবের আকাশে আজ রোববার মাহে রমজানের চাঁদ দেখা যায়নি। আগামীকাল ১২ এপ্রিল ৩০ দিন পূর্ণ হবে শাবান মাসের। অর্থাৎ আগামী মঙ্গলবার থেকে সৌদি আরবে শুরু হবে মাহে রমজান।


খালেদা জিয়ার জন্য আইসিইউসহ কেবিন বুকিং দেওয়া হয়েছে, জানালেন ব্যক্তিগত চিকিৎসক

মাওলানা রফিকুল মাদানীর নামে আরেকটি মামলা, আনা হলো যেসব অভিযোগ

দেশে করোনায় সর্বোচ্চ মৃত্যুর রেকর্ড

দেশে নতুন করে করোনা শনাক্ত ৫ হাজার ৮১৯ জন


এতে আরও বলা হয়েছে, মধ্যপ্রাচ্যের দেশ সৌদি আরবের মতো সংযুক্ত আরব আমিরাত, কুয়েত, ওমান, মিসর, মালয়েশিয়া, যুক্তরাজ্য, যুক্তরাষ্ট্র, অস্ট্রেলিয়া এবং সিঙ্গাপুরেও মঙ্গলবার থেকে রোজা শুরু হবে।

সাধারণত সৌদি আরবসহ মধ্যপ্রাচ্যের দেশগুলোর একদিন পর বাংলাদেশের আকাশে চাঁদ দেখা যায়। ফলে বাংলাদেশে রোজা ও ঈদ পালন হয় মধ্যপ্রাচ্যের দেশগুলোর পরদিনই।

news24bd.tv নাজিম

মন্তব্য

পরবর্তী খবর