যে কারণ ১৪ ফেব্রুয়ারি ৩৫ লাখ সৌদিয়ান জন্মদিন পালন করেছে

যে কারণ ১৪ ফেব্রুয়ারি ৩৫ লাখ সৌদিয়ান জন্মদিন পালন করেছে

অনলাইন ডেস্ক

সৌদি আরবের জন্য অদ্ভুত এক দিন ছিল গত ১৪ ফেব্রুয়ারি। ঘটনাটি অবিশ্বাস্য হলেও সত্যি। প্রায় ৩৫ লাখেরও বেশি সৌদি নাগরিক তাদের জন্মদিন উদযাপন করেছেন এই দিনে যা দেশটির মোট জনসংখ্যার প্রায় এক-দশমাংশ।

আরব নিউজের এক প্রতিবেদনে বলা হয়, সৌদি আরবে নাগরিকদের জন্য পরিচয়পত্র বাধ্যতামূলক করা হয় ৬০ বছর আগে।

সেসময় নিবন্ধন করতে যারা এসেছিলেন, তাদের  মধ্যে অনেকেই জানতেন না তাদের সঠিক জন্ম তারিখ। এমনকি, সৌদি আরবের প্রবীণ প্রজন্ম তাদের সঠিক জন্ম তারিখ, মাস জানেনা। তারা কেবল জন্মসালটুকুই জানে।

একারণে, প্রায় ৪৫ বছর আগে দেশটির সিভিল অ্যাফেয়ার্সের মিনিস্ট্রিরিয়াল এজেন্সি, হিজরি ক্যালেন্ডারের সপ্তম মাস রজবের এক তারিখকে, লক্ষ লক্ষ সৌদিদের জন্ম তারিখ হিসাবে নিবন্ধন করেছিল।

যদিও তাদের মধ্যে অনেকেই ছিলেন, যারা গ্রেগরিয়ান ক্যালেন্ডারে তাদের জন্মদিন কবে তা জানতো।

গ্রেগরিয়ান ক্যালেন্ডার বা খ্রিস্টীয় বর্ষপঞ্জি অনুযায়ী এ বছর রজব মাসের এক তারিখ ছিল ১৪ই ফেব্রুয়ারি। সৌদিতে হিজরি ক্যালেন্ডার দাপ্তরিক কাজের জন্য ব্যবহৃত হয়।


ভাইরাল পাকিস্তানি ‘স্ট্রবিরিয়ানি’

যুক্তরাজ্য মুরগির মাংস খেয়ে মৃত ৫, অসুস্থ কয়েকশ

জাতিসংঘের গাড়িবহরে হামলা, ইতালির রাষ্ট্রদূতসহ নিহত তিন

স্কুলের খাদ্য তালিকা থেকে মাংস বাদ দিয়ে বিপাকে মেয়র


সাবেক ব্যাংকার, ব্যবসায়ী ও সৌদি নাগরিক জামাল-আল-ইব্রাহীম নামে এক ব্যক্তি আরব নিউজকে বলেন, "যদি আপনি হিজরি ক্যালেন্ডারের রজব মাসের ১ তারিখে জন্ম নিয়ে থাকেন তবে,অবশ্যই  আপনার  প্রজন্মকে ভালো বলা যায়। "

তিনি বলেন, "পাঁচ ভাইবোনের মধ্যে আমি বড়, যদিও আমাদের সবার জন্মদিন একই তারিখে। অবশ্য, আমার মা আমাদের জন্য সারাবছর আলাদা আলাদা জন্মদিনের অনুষ্ঠান আয়োজন করতেন। কারণ, আমরা একইদিনে সবার জন্মদিন পালন করতে চাইতাম না। "

অদ্ভুদ এই ঘটনাটি শুধু সৌদি আরবেই ঘটেছে। অভিনব এই জন্মদিন পালনের কথা শুনে মানুষের কৌতুহলের শেষ নেই। বিষয়টি সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়লে শেষ পর্যন্ত গণমাধ্যমেও আসে।    

news24bd.tv আয়শা