ধর্ষণের শিকার নারী-শিশুকে পুনর্বাসনসহ ক্ষতিপূরণ দিতে রুল

অনলাইন ডেস্ক

ধর্ষণের শিকার নারী-শিশুকে পুনর্বাসনসহ ক্ষতিপূরণ দিতে রুল

সারা দেশে ধর্ষণের শিকার নারী ও শিশুদের প্রযোজ্য ক্ষেত্রে (প্রমাণিত হোক বা না হোক) পুনর্বাসনসহ ক্ষতিপূরণ দেওয়ার বিষয়ে একটি নীতিমালা তৈরির নির্দেশ কেন দেওয়া হবে না, তা জানতে চেয়ে রুল জারি করেছেন হাইকোর্ট।

একই সঙ্গে ধর্ষণের শিকার তিনটি শিশুকে (দিনাজপুরের পাবর্তীপুরের একজন, রংপুরের বড়বাড়ি এলাকার চার বছরের এক শিশু এবং খুলনার তেরখাদার নয় বছরের একজনকে) পর্যাপ্ত ক্ষতিপূরণ দিতে কেন নির্দেশ দেওয়া হবে না- রুলে তাও জানতে চাওয়া হয়েছে।

জনস্বার্থে করা এক রিট আবেদনের পরিপ্রক্ষিতে আজ বুধবার বিচারপতি মো. মজিবুর রহমান মিয়া ও বিচারপতি মো. কামরুল হোসেন মোল্লার হাইকোর্ট বেঞ্চ এই রুল জারি করেন।

সাত দিনের মধ্যে স্বরাষ্ট্র সচিব, মহিলা ও শিশুবিষয়ক মন্ত্রণালয়ের সচিব, স্বাস্থ্য সচিবসহ ১৫ জনকে এ রুলের জবাব দিতে বলা হয়েছে। আদালতে রিটের পক্ষে শুনানি করেন ব্যারিস্টার আব্দুল হালিম। বিভিন্ন সময় গণমাধ্যমে প্রকাশিত তিনটি ধর্ষণের ঘটনা যুক্ত করে গত ২ জানুয়ারি হাইকোর্টে রিট দায়ের করে চিলড্রেন চ্যারিটি ফাউন্ডেশন নামে একটি সংগঠন।

রিটের আইনজীবী আব্দুল হালিম বলেন, ধর্ষণের মামলায় ৯৭ শতাংশ আসামির খালাস হয়ে যায়। তার মানে ৯৭ শতাংশ কি ধর্ষণ হয়নি? এই খালাসের কারণ হলো রাষ্ট্র যথেষ্ট সাক্ষ্যপ্রমাণ হাজির করতে ব্যর্থ হয়েছে। এর জন্য দায়ভার ভুক্তভোগী কেন নেবে? কেননা তার আত্মমর্যাদা রয়েছে। 


নাসির প্রেমিক না আমার বন্ধু : মডেল মিম

আমার বয়ফ্রেন্ড নিয়ে আমিও মজায় আছি : নাসিরের সাবেক প্রেমিকা

বউ যেন এদিক-ওদিক ভাইগা না যায় : নাসিরের সাবেক প্রেমিকা (ভিডিও)

নাসির-তামিমার জন্য ভালোবাসা ও দোয়া : শবনম ফারিয়া


শিশুটির লেখাপড়া ধ্বংস হয়ে যাচ্ছে। এসব শিশুরা স্কুলে পর্যন্ত যেতে পারছে না। তাহলে সে কোথায় যাবে? এখানেই হলো রাষ্ট্রের দায়িত্ব। সারা পৃথিবীতে ধর্ষণের শিকার ভুক্তভোগীদের পুনর্বাসনের বিধান রয়েছে। ভারতের সুপ্রিম কোর্ট একটি ধর্ষণের ঘটনায় ১০ লাখ রুপি ক্ষতিপূরণ দেওয়ার নির্দেশ দিয়েছে সেটি আমরা নজির হিসেবে দিয়েছি।

‘রংপুরের বড়বাড়ির শিশু মাইশাকে যৌন নিপীড়নের চেষ্টার পর হত্যা করে ডোবায় ফেলেন প্রতিবেশী’, ‘তিন বছরেও স্বাভাবিক হতে পারেনি দিনাজপুরের সেই শিশু’, ‘স্কুলছাত্রীকে ধর্ষণের অভিযোগে পুলিশ সদস্য গ্রেপ্তার’- শিরোনামে প্রতিবেদন বিভিন্ন গণমাধ্যমে প্রকাশিত হয়। ওইসব প্রতিবেদন যুক্ত করে হাইকোর্টে রিটটি দায়ের করা হয়। ওই রিটের শুনানি নিয়ে আদালত আজ বুধবার এ রুল জারি করেন।

news24bd.tv / কামরুল 

মন্তব্য

পরবর্তী খবর

ফেসবুকে সরকারবিরোধী পোস্ট, হেফাজত নেতা ধরা

অনলাইন ডেস্ক

ফেসবুকে সরকারবিরোধী পোস্ট, হেফাজত নেতা ধরা

ফেসবুকে সরকারবিরোধী পোস্ট দেওয়ার অভিযোগে হেফাজত ইসলামের এক নেতাকে গ্রেপ্তার করেছে গোয়েন্দা পুলিশ। গ্রেপ্তার ব্যক্তির নাম মাওলানা ইমরান নোমানী।

শুক্রবার (২৩ এপ্রিল) দুপুরে তাকে বিচারিক আদালতে পাঠানো হয়।

গ্রেপ্তার মাওলানা ইমরান নোমানী নোয়াখালী জেলা হেফাজতের আহ্বায়ক কমিটির সদস্য।

নোয়াখালী ডিবি পুলিশের ইন্সপেক্টর সাইফুল ইসলাম করে বলেন, বৃহস্পতিবার গভীর রাতে অভিযান চালিয়ে তাকে গ্রেপ্তার করা হয়েছে।

ঘটনায় তার বিরুদ্ধে ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা দায়ের করা হয়েছে।

এর আগে তিনি নিজের ব্যবহৃত ফেসবুক আইডি থেকে গত তিন চারদিন ধরে সরকারবিরোধী বিভিন্ন স্ট্যাটাস দিয়ে আসছিল।

লকডাউনে শপিংমলে যেতে লাগবে মুভমেন্ট পাস

মালয়েশিয়ায় অবৈধ অভিবাসীদের বৈধ হওয়ার সুযোগ

করোনায় মৃত্যু ও শনাক্ত কমল চট্টগ্রামে

হিরো আলম বললেন, এইটা মরুভূমি না, যমুনা নদীর চর

news24bd.tv তৌহিদ

মন্তব্য

পরবর্তী খবর

ভার্চুয়াল কোর্টের মাধ্যমে ১৬৭ কিশোরের জামিন

অনলাইন ডেস্ক

ভার্চুয়াল কোর্টের মাধ্যমে ১৬৭ কিশোরের জামিন

করোনার কারণে চলমান ‘লকডাউনে’ ভার্চুয়াল কোর্টের গত আট কর্মদিবসে বিভিন্ন ফৌজদারি মামলায় অভিযুক্ত ১৬৭ কিশোর জামিনে কারামুক্ত হয়েছে।

এই সময়ে দেশে কিশোরসহ মোট ১৫ হাজার ২১৭ হাজতি জামিনে মুক্তি পেয়েছেন। সুপ্রিম কোর্টের মুখপাত্র মো. সাইফুর রহমান আজ শুক্রবার এক বিবৃতিতে এ সব তথ্য নিশ্চিত করেছেন।

কারামুক্ত ১৫ হাজার ২১৭ হাজতির মধ্যে বৃহস্পতিবার অধস্তন আদালত ও ট্রাইব্যুনাল থেকে জামিন পেয়েছেন এক হাজার ৫৯২ জন। বিচারিক আদালতে মোট তিন হাজার ৩২টি ফৌজদারি মামলা নিষ্পত্তি হয়েছে। আট কর্মদিবসে ভার্চুয়াল কোর্টে ২৬ হাজার ৮৪৮টি জামিন আবেদনের ওপর শুনানি হয়েছে।

আরও পড়ুন:


ওবায়দুল কাদেরকে পদত্যাগের আহ্বান ভাগ্নে মঞ্জুর

২৫ এপ্রিল থেকে দোকানপাট ও শপিংমল খোলা

দেশে গত ২৪ ঘণ্টায় করোনায় মৃত্যু ৮৮

বাগেরহাটে শিশু ধর্ষণের অভিযোগে গ্রেপ্তার ২


করোনা সংক্রমণ বেড়ে যাওয়ায় সুপ্রিম কোর্টের হাইকোর্ট ও আপিল বিভাগ, সারা দেশে অধস্তন আদালত এবং ট্রাইব্যুনালে শারীরিক উপস্থিতি বর্জন করে ভার্চুয়াল পদ্ধতিতে জামিন ও জরুরি ফৌজদারি মামলার শুনানি হচ্ছে।

news24bd.tv / কামরুল 

মন্তব্য

পরবর্তী খবর

হেফাজতের যুগ্ম-মহাসচিব খালেদ সাইফুল্লাহ ৫ দিনের রিমান্ডে

নিজস্ব প্রতিবেদক

হেফাজতের যুগ্ম-মহাসচিব খালেদ সাইফুল্লাহ ৫ দিনের রিমান্ডে

হেফাজতে ইসলামের কেন্দ্রীয় যুগ্ম-মহাসচিব খালেদ সাইফুল্লাহ আইয়ূবী ৫ দিনের রিমান্ডে। গতকাল বৃহস্পতিবার ভোররাতে তাকে মানিকগঞ্জের সিংগাইর থেকে গ্রেপ্তার করা হয়।

বিস্তারিত আসছে...

আরও পড়ুন:


ওবায়দুল কাদেরকে পদত্যাগের আহ্বান ভাগ্নে মঞ্জুর

২৫ এপ্রিল থেকে দোকানপাট ও শপিংমল খোলা

বান্দরবান সীমান্তে বিজিবির সঙ্গে 'বন্দুকযুদ্ধে' রোহিঙ্গা নিহত

বাগেরহাটে শিশু ধর্ষণের অভিযোগে গ্রেপ্তার ২


news24bd.tv / কামরুল 

মন্তব্য

পরবর্তী খবর

এবার ময়মনসিংহে সাবেক ভিপি নুরের বিরুদ্ধে মামলা

সৈয়দ নোমান, ময়মনসিংহ

এবার ময়মনসিংহে সাবেক ভিপি নুরের বিরুদ্ধে মামলা

ডিজিটাল নিরাপত্তা আইনে ঢাকা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় ছাত্র সংসদের (ডাকসু) সাবেক ভিপি নুরুল হক নুরের বিরুদ্ধে এবার ময়মনসিংহে মামলা হয়েছে। জেলা স্বেচ্ছাসেবক লীগের সাংগঠনিক সম্পাদক মো. সোহেল গনি বাদী হয়ে মামলাটি দায়ের করেন।

বৃহস্পতিবার বিকালে ময়মনসিংহের কোতোয়ালী মডেল থানায় তিনি এ মামলা দায়ের করেন।

কোতোয়ালী মডেল থানার ওসি ফিরোজ তালুকদার বিষয়টি নিশ্চিত করেছেন। তিনি বলেন, অভিযোগের সত্যতা পাওয়ায় মামলাটি নথিভুক্ত করা হয়েছে।


মুহাম্মাদ (স.) এর জীবনের ঘটনাগুলো আমাকে আলোড়িত করে 

সকাল থেকে মার্কেট খুলেছেন রাজশাহীর ব্যবসায়ীরা

অনেকে মনে করে স্বামী-স্ত্রীর মধ্যে ৫/৬ বছরের গ্যাপ ভালো

৪ দিনের পর আবারও ৭ দিনের রিমান্ডে রফিকুল মাদানী

এ মামালার বরাত দিয়ে ওসি জানান, গত ১৪ এপ্রিল প্রথম রমজানে নুরুল হক নুর তার নিজ নামীয় ফেসবুক আইডি থেকে লাইভে বলেন ‘কোনো মুসলমান আওয়ামী লীগ করতে পারে না, যারা আওয়ামী লীগ করে তারা ধান্দাবাজ, চাঁদাবাজ, মাদক ব্যবসায়ী, চিটার বাটপার, প্রকৃত কোনো মুসলমান আওয়ামী লীগ করতে পারে না, এদের কোনো ঈমান নাই, শুক্রবার একদিন নামাজ পড়তে যাবে, আর পাঁচ ওয়াক্ত নামাজের কোনো খবর নাই, আওয়ামী উগ্রবাদীরা আলেম ওলামাদের চরিত্র হরণ করে, আওয়ামী উগ্রবাদীরা আলেম ওলামাদের নিয়ে যে বিদ্বেষ ছড়াচ্ছে, ফেসবুকে লেখালেখি করছে, তারা কখনও মুসলমান হতে পারে না, এদের কোনো ঈমান নেই।’

মামলার বাদী সোহেল গনি বলেন, ‘এমন বক্তব্য ধর্মীয় অনুভূতিতে আঘাত এবং বিভিন্ন শ্রেণি পেশা সম্প্রাদায়ের মধ্যে শত্রুতা, ঘৃণা, বিক্ষোভ সৃষ্টি করছে। মানহানিকর এ বক্তব্য প্রকাশ ও প্রচার করায় আমি মর্মাহত ও মনে আঘাতপ্রাপ্ত। তাই ময়মনসিংহ কোতোয়ালী মডেল থানায় তার বিরুদ্ধে ডি‌জিটাল নিরাপত্তা আইনে মামলাটি করেছি।’

news24bd.tv তৌহিদ

মন্তব্য

পরবর্তী খবর

এবার রাজশাহীতে ডিজিটাল আইনে নুরের বিরুদ্ধে মামলা

অনলাইন ডেস্ক

এবার রাজশাহীতে ডিজিটাল আইনে নুরের বিরুদ্ধে মামলা

ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্র সংসদ (ডাকসু)-এর সাবেক ভিপি নুরুল হক নুরের বিরুদ্ধে ঢাকা, সিলেট ও চট্রগ্রামের পর এবার রাজশাহীতে ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা হয়েছে। ফেসবুক লাইভে এসে  ধর্মীয় মূল্যবোধে আঘাত করে উসকানিমূলক বক্তব্য দেওয়ার অভিযোগে এই মামলা করা হয়।

রাজশাহী মহানগর যুবলীগের যুগ্ম সম্পাদক তোরিদ আল মাসুদ রনি বুধবার দুপুরে বাদী হয়ে আরএমপির বোয়ালিয়া মডেল থানায় মামলাটি করেন।

বোয়ালিয়া থানার ওসি নিবারণ চন্দ্র বর্মণ বলেন, আওয়ামী লীগের নেতাকর্মীদের ধর্মীয় মূল্যবোধে আঘাত করে উসকানিমূলক বক্তব্য দেওয়ার অভিযোগে মামলাটি করা হয়েছে। তদন্ত  করে পরে আইনানুগ ব্যবস্থা নেয়া হবে।

মামলার এজাহারে বাদী বলেন, ১৪ এপ্রিল ফেসবুক লাইভে এসে ডাকসুর সাবেক ভিপি নূরুল হক নূর যে বক্তব্য দিয়েছিলেন সেটা আওয়ামী লীগ নেতাকর্মীসহ দেশের মানুষের ধর্মীয় মূল্যবোধে আঘাত দিয়েছে। তিনি আক্রমণাত্মক ও মানহানিকর বক্তব্য দিয়েছেন।

গত ১৪ এপ্রিল বিকেলে ফেইসবুক লাইভে এসে নূর বলেন, ‘কোনো মুসলমান আওয়ামী লীগ করতে পারে না। যারা এই আওয়ামী লীগ করে তারা চাঁদাবাজ, ধান্ধাবাজ, মাদক ব্যবসায়ী, চিটার-বাটপার এই ধরনের মুসলমান।’

উল্লেখ্য, গত ১৪ এপ্রিল নিজের ফেসবুক পেজে লাইভে এসে ডাকসুর সাবেক ভিপি নুরুল হক নুর ‘আওয়ামী লীগের কেউ প্রকৃত মুসলমান না’ বলে মন্তব্য করেন। একই ঘটনায় ঢাকা, সিলেট ও চট্রগ্রামের পর  রাজশাহীতে মামলা হলো নুরের বিরুদ্ধে। 

news24bd.tv/আলী

মন্তব্য

পরবর্তী খবর