যে শর্ত মানলে ইরানের পরমাণু স্থাপনা পরিদর্শনের সুযোগ পাবে আইএইএ

যে শর্ত মানলে ইরানের পরমাণু স্থাপনা পরিদর্শনের সুযোগ পাবে আইএইএ

অনলাইন ডেস্ক

ইউরোপ ও আমেরিকা যদি পরমাণু সমঝোতায় দেওয়া প্রতিশ্রুতিগুলো আগামী তিন মাসের মধ্যে বাস্তবায়ন করে তাহলে তেহরান সম্পূরক প্রটোকলের বাস্তবায়ন আবার শুরু করবে। এ তথ্য জানিয়েছেন ইসলামী প্রজাতন্ত্র ইরানের সংসদের জাতীয় নিরাপত্তা ও পররাষ্ট্র নীতি বিষয়ক কমিশনের উপ-প্রধান শাহরিয়ার হেইদারি।

তিনি আন্তর্জাতিক আণবিক শক্তি সংস্থা বা আইএইএ'র সঙ্গে ইরানের সমঝোতা প্রসঙ্গে বলেন, ইউরোপীয় দেশগুলো এবং আমেরিকাকে একটা ভালো সুযোগ দেওয়া হয়েছে। তারা যদি কথা রাখে তাহলে আইএইএ'র সঙ্গে ইরানের সহযোগিতা সম্পূরক প্রটোকলের ভিত্তিতে আবারও শুরু হতে পারে।

ইরানের এই কর্মকর্তা বলেন, আসলে পরমাণু সমঝোতা যদি কেবল আলোচনার একটা অজুহাত হিসেবে ব্যবহৃত হয় তাহলে তা ইরানের কোনো স্বার্থই রক্ষা করবে না। এ কারণে সংসদ দেশের স্বার্থে নিষেধাজ্ঞা প্রত্যাহার সংক্রান্ত কৌশলগত আইন পাস করেছে। এই আইন দেশের স্বার্থ রক্ষা করবে বলে তিনি জানান।

আরও পড়ুন:


যে সূরা নিয়মিত পাঠ করলে কখনই দরিদ্রতা স্পর্শ করবে না

বঙ্গবন্ধুর খুনিকে ফেরত চেয়ে যুক্তরাষ্ট্রকে আবারও অনুরোধ

নিউজিল্যান্ডে পৌঁছেছে বাংলাদেশ ক্রিকেট দল

কাদের মির্জার অশালীন ফোনালাপ ফাঁস (অডিওসহ)


আন্তর্জাতিক আণবিক শক্তি সংস্থা বা আইএইএ'র পরিদর্শক দলের জন্য সম্পূরক প্রটোকলের আওতায় পরমাণু স্থাপনা পরিদর্শনের সুযোগ গতকাল থেকে বন্ধ করে দিয়েছে ইরান।

২৩ ফেব্রুয়ারি থেকে ইরান সম্পূরক প্রটোকল স্থগিত করবে বলে আগেই ঘোষণা দিয়েছিল। এ প্রটোকলের আওতায় আইএইএ'র পরিদর্শকরা যেকোনো মুহূর্তে ইরানের পরমাণু স্থাপনা পরিদর্শন করতে পারতেন। কিন্তু এখন আর সেই সুযোগ নেই। সূত্র: পার্সটুডে।

news24bd.tv আহমেদ